চীনের রূপকথা ॥ জেলে ও লিটল থ্রি- উলফ্রেম এবারহার্ড ॥ রূপান্তর : রাফিউল ইসলাম সরকার

অনেক দিন আগে চীনের তুয়াং শহরে বাস করত এক জেলে। পরিবারের তিন জনকে নিয়ে নদীর ধারে গভীর জঙ্গলে থাকত সে। কিন্তু এক ধরনের সামুদ্রিক পািখর কারণে পাড়ের কাছে মাছ আসত না। যার ফলে তাকে খালি হাতে বাড়ি ফিরতে হতো। তার বাসায় রান্না করার কিছুই ছিল না। তার বউ তাকে অনেক বকাঝকা করত।


এক রাতে যখন তারা গভীর ঘুমে। সে হঠাৎ দরজায় কড়া নাড়ার শব্দ শুনতে পেল। চিন্তা করল এত রাতে কে আসবে। কিন্তু শব্দটা আরও প্রখর হতে লাগল। সে ভূতের ভয়ে জানালার পাশে কাপড় দিতে লাগল।
তখন চাঁদের আলো ছিল এবং বাইরে হিম শীতল বাতাস বইতে লাগল। সে ক্ষীণ গলায় জিজ্ঞেস করল কে এখানে? তখন এক কণ্ঠ সবর ভেসে এল ‘আমি তোমার জন্য মাছ নিয়ে এসেছি। তাড়াতাড়ি দরজা খোল।’
আমি লিটল থি।
জেলে দরজা খুলে দিল।
জেলে দরজা খোলার সাথে সাথে সুন্দর পোশাক পরা একজনকে দেখতে পেল। সে জেলেকে এক ঝুড়ি মাছ দিল। জেলেকে বলল, অর্ধেক মাছ রান্না কর আর বাকি মাছ বিক্রি কর। লিটল থ্রি তার নিজের নিয়মে রান্না করল। সে মসলা ছাড়া লবণ ও তেল দিয়ে মজাদার খাবার তৈরি করল। তারা খাওয়া শেষ করার পর জেলেকে আগামী রাতে একটা নির্ধারিত জায়গায় দেখা করতে বলল।
পরের দিন সকালে সে মাছ বিক্রি করল। এবং সেই টাকা দিয়ে চাল কিনে আনল। সে তার স্রীকে বলল এক বনধুর থেকে টাকা পেত। তার কাছ থেকে টাকা এনেছে। সারাদিন বাসায় বসে রাতে ঘটে যাওয়া ঘটনা নিয়ে ভাবল। কিন্তু যখন তাকে নদীতে মাছ ধরতে যাওয়ার কথা বলা হলো তখন সে বলল, নদীতে মাছ নেই নদীতে গিয়ে লাভ নেই।
রাত হলো এবং তার যাওয়ার সময় হলো। যখন তার বউ এবং বাচ্চা ঘুমায় গেল তখন সে বড় একটি ঝুড়ি নিয়ে বের হল লিটল থ্রির সাথে দেখা করতে। সে বনে নদীর ধারে একটি টিলায় দেখা করল। সে ধীরে চলল এবং ধীরে নিঃশ্বাস ফেলল যেন শব্দে মাছ দূরে চলে না যায়। লিটল থ্রি পানির ওপর দিয়ে হাঁটতে পারে।
জেলে জোরে নিঃশ্বাস নেয় না এবং যখন লিটল থ্রি মাছ ধরে তখন সে সেই মাছ ঝুড়িতে রেখে দেয়। জেলে অনেক ব্যস্ত সময় পার করে। সে দম ফেলানোর সময় পায় না। জেলের ঝুড়ি খুব দ্রুত ভরে যায়। ঝুড়ি ভরে যাওয়ায় পরের মাছগুলো আবার নদীতে ছেড়ে দেয়। তারপর তারা নদীর পারে চলে আসে। তারা বাড়িতে চলে আসে। তারা অর্ধেক মাছ রান্না করে। বাকি মাছ বিক্রির জন্য রেখে দেয়।
পূর্ণিমা ছাড়া প্রতি রাতে তারা মাছ ধরতে যায় কিন্তু জেলে তার বউকে এই বিষয়ে কিছুই বলে না। জেলে মাঝে মাঝে দিনেও মাছ ধরতে যেত। একদিন তার বউ সব বুঝতে পারল। এক রাতে সে ঘুমের ভান করে থাকল এবং দেখল তার স্বামী কি করে। দেখল তার স্বামী অপর এক লোককে নিয়ে মাছ খাচ্ছে। খাওয়া শেষ করে ঘুমিয়ে পড়ল।
লিটল থ্রি যখন বুঝতে পারল তার বিষয়টা অন্য কেউ জেনে ফেলেছে তারপর আর কখনও এলো না।

No comments

Powered by Blogger.