বই পরিচিতি- সোনালী ইসলামের বই- জীবনের অভিজ্ঞতা-উপলব্ধির গল্প

স্মৃতি মাত্রই নস্টালজিয়া। মনের ও জীবনের ব্যাপার-স্যাপার। শৈশব, কৈশব ও যৌবনের ফেলে আসা জীবনের জাবর কাটতে কার না ভাল লাগে। জীবনের ঠিক কোন না কোন একটা বয়সে মানুষ মাত্রই স্মৃতিকাতর। ‘স্মৃতি মানেই অতীত’ এটা সহজ ধারণা। কিন্তু স্মৃতির অপর আদল অতীতের সঙ্গে বর্তমানকে মেলানো।
অর্থাৎ ইতিহাসের আরেক বিচার সভা। কেননা, এতে থাকে সত্য-মিথ্যার দায়। থাকে ঘটনা আর দুর্ঘটনা। জীবনের নিগূঢ় অভিজ্ঞতা-উপলব্ধির হাজারো গল্প। স্মৃতিকথা লিখে কেউ হয়তো ইতিহাসের দায় মেটায়, কেউবা ইতিহাসের গহ্বরে হারিয়ে যায়। তবে কোন কিছু না লিখেও অনেকের অনেক কিছু ইতিহাস হয়েছে। এখানে সে তর্ক ভিন্ন। তবে কোন লেখক আত্মজীবনী লেখেন না, লেখেন জগতের অপরাপর পদ ও পদার্থের সঙ্গে আপন সম্পর্কের কথা। মানে, জীবনের অভিজ্ঞতার ভেতরের ঘটনা সম্পর্কিত রূপ। কেননা, ব্যক্তির উত্থান-পতন একক ব্যক্তির ওপর নির্ভর করে না। মূলত অপর পদ ও পদার্থ এতে ক্রিয়া করে। কী ভাব, কী বস্তু, কী মানুষ, কী জন্তু, কী অতি, কী প্রকৃতি সকল সম্পর্ক মাত্রই দ্বান্দি¦ক।
দ্বন্দ্বের এমন দোলাচলে বহমান মানুষের জীবনগাথা। এ জন্য হয়তো সোনালী ইসলাম একুশে বইমেলা ২০১২তে হাজির করেছেন ‘ওরা আসবে’ গ্রন্থটি।
উক্ত গ্রন্থটিতে ভ্রমণকাহিনী, স্মৃতিকথা, গল্প-অনুগল্পসহ মোট ২৭টি ভিন্ন ভিন্ন শিরোনাম সূচিবদ্ধ হয়েছে। সোনালী ইসলামের একটি ভ্রমণ কাহিনীর অংশবিশেষ পাঠ : ‘ ... আমরা রওনা হলাম সকাল ৮টায়। প্রচুর উড়ালসেতু ব্যাংকক শহরকে ঢেকে রেখেছে, তাই যানজটের লক্ষণ নেই কোন। গাইড চাই পং আমাদের নিয়ে গেল কোয়াইনের কাছের ওয়্যার সিমেট্রিতে। ওয়্যার সিমেট্রির চার পাশে ভারি সুনসান, ঝকঝকে। ঢুকতেই পবিত্র ফুল গাছে ভরা এক বিশাল প্রান্তর। তাতে ১ ফুট বাই ১ ফুট ছোট ছোট সারি সারি ফলকে লেখা আছে সৈনিকের নাম ঠিকানা, মৃত্যুর দিন ও একটি করে এপিটাফ। ...’
[ব্রিজ অন দ্য রিভার কোয়াই/পৃ. ১০]
সোনালী ইসলামের একটি স্মৃতিকথার অংশ বিশেষ পাঠ : ‘১৯৭১। শ্রাবণ মাস। আমরা আশ্রয় নিয়েছিলাম নানা বাড়িতে, যশোরের এক ছোট্ট গ্রাম দেয়াপাড়ায়। সেদিন অঝোর ধারায় ঝরছিল বৃষ্টি। বৃষ্টিতে সে ভিজতে ভিজতে এল।
কথা বলল মায়ের সঙ্গে, মামার সঙ্গে। আমি নাশতা নিয়ে এলাম। আমায় বলল- ‘সোনালী, আমি চলে যাচ্ছি মুক্তিযুদ্ধে।’ আর কিছুই বলল না সে।... [বছর তিরিশ পরে ... /পৃঃ ১৩]
সোনালী ইসলামের একটি ছোট গল্পের অংশ বিশেষ পাঠ : ‘মানি ব্যাগে মাত্র পাঁচশ টাকার একটা নোট আর গোটা চারের দশ টাকা আছে। আস্তে আস্তে হতাশ হয়ে যাচ্ছে ফরিদ। আগে রাগ হতোÑ লাল রাগ, আগুন লাল রঙের রাগ। টকটকে ক্রিমসন কালারে ঝাঁ ঝাঁ করতো মাথার ভিতরটা। এখন আর রাগ হয় না। চোখের সামনে হতাশার বেগুনি, বেদনার নীল আর হেরে যাওয়া কালো রং খেলা করে। পুঁই-এর বিচির মতো বেগুনি রং অপবাজিতার নীল আর কৃষ্ণকলি কালো ছাড়া কোন রং আর চারদিকে দেখতে পায় না ফরিদ। ঘাড়ে ব্যাগটা বদল করল সে। ... [শেষ ছবি/পৃ. ৯৩]
সোনালী ইসলামের গ্রন্থ ‘ওরা আসবে’-এর সবগুলো লেখা কোন না কোন জাতীয় পত্রিকায় পূর্বে প্রকাশিত হয়েছে। তাঁর কিছু লেখা যেমন- জানাজা, ওরা আসবে, জরুরী কথা, সাম আদার ডে, একা একা, শেষ ছবি কিংবা ভক্ত পাঠে পাঠককে খুব ভাবায়।
জীবনের অন্তর্গত তলদেশ ছোঁয়ার প্রবল আকুতি তাঁর লেখায় তুমুল মূর্ত হয়ে আছে।Ñএই নিরীক্ষা প্রবণতা পাঠককে সত্যিই ভাবায়।
বাস্তব-পরাবাস্তবতার পথে হাঁটতে হাঁটতে জীবন-যাপনের টানাপোড়েন, প্রেম-বিরহ-দ্রোহ, রাষ্ট্র-সমাজ ভাবনা, রাজনৈতিক নাটকীয়তা, পরিবেশ-প্রকৃতিসহ নানান অনুষঙ্গ সোনালী ইসলামের লেখায় উঠে এসেছে। মূলত গ্রন্থটি সংগ্রহে রাখার মতো।
ওরা আসবে : সোনালী ইসলাম ॥ প্রকাশনায় : বিভাস, প্রকাশকাল : ফেব্রুয়ারি ২০১২ ॥ প্রচ্ছদ : আহসান হাবীব, পৃষ্ঠা. ১৪৪ ॥ মূল্য : ২৫০ টাকা
রনি অধিকারী

No comments

Powered by Blogger.