বিদ্যুতের দাম আবার বাড়ছে আজ থেকে

আজ ১ সেপ্টেম্বর থেকে পাইকারি ও গ্রাহক পর্যায়ে খুচরা বিদ্যুতের দাম আবার বাড়ছে। খুচরা গ্রাহক পর্যায়ে বিদ্যুতের দাম বাড়ছে ২৫ থেকে ৩০ শতাংশ। চলতি মাসের দ্বিতীয় সপ্তাহে এই দাম বৃদ্ধির ঘোষণা দিতে পারে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি)।


এবার দাম বাড়ানোর পাশাপাশি বিদ্যুতের সাত ধাপের বিলকাঠামোর (স্লাব) ঘোষণাও দেওয়া হবে বলে বিইআরসি সূত্র জানিয়েছে।
চার স্লাবের কারণে গ্রাহকরা কম বিদ্যুৎ পুড়িয়ে বেশি দাম দেওয়ায় দেশব্যাপী সমালোচনার ঝড় ওঠে। নতুন সাতটি স্লাবে বিলকাঠামো যেমনই হোক, গ্রাহকের ব্যবহৃত বিদ্যুতের পরিমাণ কম-বেশি হওয়ার কারণে বিলশ্রেণী পরিবর্তন হলেও বিল যেন অস্বাভাবিক হারে বৃদ্ধি না পায় তা নিশ্চিত করা হবে বলে সূত্র জানিয়েছে।
তবে সবচেয়ে কম বিদ্যুৎ ব্যবহারকারী (লাইফলাইন) গ্রাহকের ক্ষেত্রে দাম বৃদ্ধির হার সর্বনিম্ন পর্যায়ে রাখা হবে। বেশি বিদ্যুৎ ব্যবহারকারীদের ক্ষেত্রে দাম বৃদ্ধির হারও বেশি হবে। বিদ্যুৎ বেশি ব্যবহারে নিরুৎসাহিত করার জন্য বিইআরসি এ নীতি গ্রহণ করছে।
বিইআরসি সূত্রে জানা যায়, সাতটি স্লাবে সবচেয়ে কম বিদ্যুৎ ব্যবহারকারী গ্রাহকের বিদ্যুৎ ব্যবহারের সর্বোচ্চ সীমা বর্তমানের ১০০ ইউনিট থেকে কমিয়ে ৭৫ ইউনিট করা হবে। এর পরের ধাপ হতে পারে ২০০ ইউনিট পর্যন্ত ব্যবহারকারী গ্রাহকরা। এর পর থেকে প্রতি ১০০ ইউনিট অন্তর নতুন ধাপ সৃষ্টি করা হতে পারে।
এ নিয়ে মহাজোট সরকারের আমলে ষষ্ঠবারের মতো বিদ্যুতের দাম বাড়ছে। এর আগে সর্বশেষ গত মার্চ মাসে বিদ্যুতের দাম বাড়ানো হয়েছিল।

No comments

Powered by Blogger.