শিল্পকলায় নৃত্যশিল্পী সংস্থার অভিষেক- সংস্কৃতি সংবাদ

সম্প্রতি বাংলাদেশ নৃত্যশিল্পী সংস্থার নতুন কমিটি গঠন করা হয়েছে। ২০১২-১৪ সালের জন্য গঠিত নতুন কমিটির সভাপতি নির্বাচিত হয়েছেন মিনু হক। সংগঠনের সদস্যদের ভোটে সাধারণ সম্পাদকের দায়িত্ব পেয়েছেন মাহফুজুর রহমান। সাংস্কৃতিক সম্পাদক হয়েছেন নীলুফা ওয়াহিদ পাপড়ি।
সংগঠনের পক্ষ থেকে বৃহস্পতিবার নতুন কমিটির অভিষেক অনুষ্ঠানের আয়োজন করা হয়। সন্ধ্যায় শিল্পকলা একাডেমীর জাতীয় সঙ্গীত ও নৃত্যকলা মিলনায়তনে নতুন কমিটির সদস্যদের বরণ করে নেয়ার পাশাপাশি সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। কথামালার সঙ্গে গানের সুরে নূপুরের তালে ছন্দোময় নৃত্য পরিবেশনা দিয়ে সাজানো হয় এ অভিষেক অনুষ্ঠান।
আয়োজনের শুরুতেই আগুনের পরশমণি ছোঁয়াও প্রাণে/এ জীবন পুণ্য করো পুণ্য করো/দহন দানেÑ গানের সুরে জ্বালিয়ে দেয়া হয় মঙ্গল প্রদীপ। এরপর অনুষ্ঠানের সম্মানিত অতিথিরা বক্তব্য রাখেন। শুভেচ্ছা বক্তব্য দেন শিল্পকলা একাডেমীর মহাপরিচালক লিয়াকত আলী লাকী, নৃত্যগুরু রাহিজা খানম ঝুনু, সম্মিলিত সাংস্কৃতিক জোটের সাধারণ সম্পাদক হাসান আরিফ, সাবেক সচিব নাজমুল আহসান চৌধুরী প্রমুখ। এসময় নতুন কমিটির সদস্যদের হাতে আনুষ্ঠানিকভাবে সংগঠনের দায়িত্বভার তুলে দেন বিগত কমিটির সদস্যরা।
অনুষ্ঠানের দ্বিতীয় পর্বে ছিল নৃত্যানুষ্ঠান। কবিরুল ইসলাম রতনের একক নৃত্য দিয়ে শুরু হয় পরিবেশনা। আলোকময় আনন্দধ্বনি গানের সুরে নাচ করেন এই শিল্পী। বাংলাদেশ নৃত্যশিল্পী সংস্থার পক্ষে পরিবেশিত এ নৃত্যটির পরিচালক ছিলেন শিল্পী নিজে। পরদেশী মেয়ে গানের সুরে সমবেত নৃত্য উপস্থাপন করে নৃত্যভূমির শিল্পীরা। অঞ্জলি লহ মোর গানের তালে নূপুরের ছন্দে নাচ করে ছন্দ মঞ্জুরির শিল্পীরা। বেলায়েত হোসেনের পরিচালনায় দুটি সমকালীন নৃত্য উপস্থাপন করে জাগো আর্ট সেন্টারের শিল্পীরা। এছাড়াও সমবেত নৃত্য পরিবেশনায় অংশ নেয় প্রতিবন্ধী সুইট বাংলাদেশ, স্পন্দন, বাংলাদেশ একাডেমী অব ফাইন আর্টস, নৃত্যলোক ও ভোরের পাখি সংগঠনের শিল্পীবৃন্দ। সব মিলিয়ে নৃত্যানুষ্ঠানটি ছিল দারুণ উপভোগ্য। অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন নীলুফার ওয়াহিদ পাপড়ি ও বেনজির সালাম।
শৈলজারঞ্জন মজুমদারের জন্মজয়ন্তী ॥ বৃহস্পতিবার নেত্রকোনার মোহনগঞ্জ উপজেলা মিলনায়তনে উপমহাদেশের প্রখ্যাত রবীন্দ্রসঙ্গীত শিল্পী শৈলজারঞ্জন মজুমদারের ১১২তম জন্মবার্ষিকী। কংশ এক্সপ্রেসের সহায়তায় অনুষ্ঠানটির আয়োজন করে শৈলজারঞ্জন মজুমদার জন্মজয়ন্তী উদ্যাপন পরিষদ। দিনব্যাপী এ আয়োজনে ছিল আলোচনা, কবিতাপাঠ ও গানের পরিবেশনা। অনুষ্ঠানে দেশের বিশিষ্টজনের পাশাপাশি আলোচনা ও গানে অংশগ্রহণ করেন ভারত থেকে আমন্ত্রিত অতিথি ও শিল্পীরা।
সকালে অনুষ্ঠানের উদ্বোধন করেন বরেণ্য কবি নির্মলেন্দু গুণ। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বিচারপতি ওবায়দুল হাসান। বিশেষ অতিথি ছিলেন নেত্রকোনা জেলা প্রশাসক আনিস মাহমুদ, ড. মনজুরুল আলম ও কবি আমিনুর রহমান সুলতান। উদ্বোধনী অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন রইস মনোরম। শুভেচ্ছা বক্তব্য রাখেন মির্জা গণি ও আফম শফিকুল হক। সঙ্গীত পরিবেশন করেন ভারতীয় শিল্পী নন্দিনী মুখার্জী। শৈলজারঞ্জন মজুমদারের সংক্ষিপ্ত জীবনী পাঠ করেন মুহম্মদ আকবর। প্রবন্ধ পাঠ করেন রবীন্দ্র গবেষক ড. নূরুল আনোয়ার। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন পৌর মেয়র মাহবুবুন্নবী।
বিকেলে মোহনগঞ্জ উপজেলা চেয়াম্যান ইকবালের সভাপতিত্বে আলোচনায় অংশ নেন কলকাতা বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগের প্রধান ড. শ্যামল চক্রবর্তী, ড. সোমা সেন, ড. প্রতুল চক্রবর্তী প্রমুখ। দ্বিতীয় পর্বের এ অনুষ্ঠানে রবীন্দ্রসঙ্গীত পরিবেশন করেন কলকাতার শিল্পী পুতুলসহ স্থানীয় শিল্পীরা।
কিনু কাহারের থেটার ॥ বৃহস্পতিবার সন্ধ্যায় শিল্পকলা একাডেমীর জাতীয় নাট্যশালায় মঞ্চস্থ হলো নর্থসাউথ বিশ্ববিদ্যালয়ের সিনে ও ড্রামা ক্লাবের প্রযোজনা কিনু কাহারের থেটার। মনোজ মিত্র রচিত নাটকটির নির্দেশনা দিয়েছেন জায়েদ জুলহাস। নাটকটির বিভিন্ন চরিত্রে রূপ দিয়েছেন রনি, মাহ্্দী, রনিকা, তানিম, ইমরান, মাহী, অমিত, কল্লোল, কারিনা, ইকবাল, মুরাদ, সৌরভ, লাবিব, শারমি, কাইউম, রোমেল ও শাহিনাজ।

No comments

Powered by Blogger.