মেঘনা ও মেঘনা-গোমতী সেতুর মেরামত কাজ শুরু হচ্ছে আজ- ৭ সেপ্টেম্বর পর্যন্ত যান চলবে পাঁচ বিকল্প পথ দিয়ে, কন্ট্রোল রুম চালু

সংস্কারের জন্য আজ থেকে প্রতিদিন ছয় ঘণ্টা করে এক সপ্তাহ ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে মেঘনা এবং মেঘনা-গোমতী সেতু দিয়ে যান চলাচল বন্ধ থাকবে। এ কারণে শনিবার থেকে আগামী শুক্রবার পর্যন্ত কুমিল্লা-ঢাকা যাতায়াতের পাঁচটি বিকল্প পথ ব্যবহারের নির্দেশ দিয়েছে ঢাকা পরিবহন সমন্বয় কর্তৃপক্ষ (ডিটিসিবি)।


সাম্প্রতিক সময়ে মেঘনা গোমতী সেতু নিয়ে সৃষ্টি হয়েছে আতঙ্কের। কেউ বলছে সেতু দিয়ে যানবাহন চলাচল এখন অনেকটাই ঝুঁকিপূর্ণ। কিন্তু বিশেষজ্ঞদের বক্তব্য ছিল কিছুটা ভিন্ন। তারা বলছেন, যথাযথ রক্ষণাবেক্ষণের অভাবে সেতুটি ঝুঁকিপূর্ণ মনে হচ্ছে। তবে সংস্কার করলে তা হবে চলাচলের উপযোগী। মাত্রাতিরিক্ত পরিবহন চলাচলের জন্য সেতুটি এখন আর উপযোগী নয়।
এদিকে সড়ক ও জনপথ বিভাগ জানায়, বাংলাদেশ সেনাবাহিনীর ইঞ্জিনিয়ারিং কোর এই সময়ের মধ্যে সেতু দুটির হিঞ্জ বিয়ারিং ও এক্সপানশন জয়েন্ট মেরামতের কাজ করবে। এতে প্রয়োজনীয় সহায়তা দেবে সড়ক ও জনপথ বিভাগ। সেনাবাহিনী প্রকৌশল কোরের কর্মকর্তা লে. কর্নেল আসাদ বলেন, উভয় সেতুর মেরামত কাজ একসঙ্গে চলবে। এক সপ্তাহের মধ্যে এক্সপানশন জয়েন্ট-এর কাজ শেষ করা যাবে। জনসাধারণের দুর্ভোগ কমানোর জন্য গভীর রাতে মেরামত কাজ করা হবে। এই সময় সেতু দিয়ে সকল যান চলাচল বন্ধ থাকবে বলে জানান তিনি। বিষয়টি নিয়ে তারা পরিবহন মালিক সমিতি, কাভার্ড ভ্যান মালিক সমিতি ও ট্রাক মালিক সমিতি নেতাদের সঙ্গে বৈঠক করার কথাও জানান তিনি।
মেঘনা-গোমতী সেতুর ১৭টি এক্সপানশন জয়েন্ট, ৫২টি হিঞ্জ বিয়ারিং এবং মেঘনা সেতুতে ৩৬টি হিঞ্জ বিয়ারিং ও ১৩টি এক্সপানশন জয়েন্টে স্টিলের প্লেটের ওপর রাবারের প্যাড বসানো হবে। সড়ক ও জনপথ বিভাগের ব্রিজ ম্যানেজমেন্ট উইং-এর অতিরিক্ত প্রধান প্রকৌশলী সাইদুল হক বলেন, সেতু সংস্কার কাজের সাত দিনে ৪২ ঘণ্টার জন্য কুমিল্লা-ঢাকা যাতায়তের জন্য পাঁচটি বিকল্প পথ ব্যবহার করা যাবে।
যানবাহন চলাচলে বিকল্প রাস্তা সেতু সংস্কার চলাকালে কুমিল্লার ময়নামতি সেনানিবাস হয়ে কুমিল্লা-ব্রাহ্মণবাড়িয়া এবং সিলেট-ঢাকা সড়ক হয়ে ঢাকা যাতায়াত করতে হবে। কুমিল্লা-ব্রাহ্মণবাড়িয়া সড়ক দিয়ে নির্বিঘেœ চলাচলের জন্য সওজের উদ্যোগে এ সড়কের কুমিল্লা অংশে ৪০ কিলোমিটারে পাঁচটি এবং ব্রাহ্মণবাড়িয়া অংশে ৪২ কিলোমিটারে তিনটি বেইলি সেতু স্থাপন করা হয়েছে।
সেতু দু’টির মেরামত কাজ ও এ বিষয়ে যোগাযোগের জন্য শনিবার থেকে মেরামত কাজ শেষ না হওয়া পর্যন্ত সার্বক্ষণিক নিয়ন্ত্রণ কক্ষ চালু থাকবে সড়ক বিভাগে। যে কেউ যে কোন অসুবিধার জন্য যৌথ সমন্বয় সেল ০১৭১৫২৯৯১৯৭ ও ৭১৬৫১৯০ এই নম্বরে যোগাযোগ করতে পারবেন। মেরামতকালীন সময় রাত ১১টা থেকে ভোর সাতটা পর্যন্ত নিয়ন্ত্রণ কক্ষ খোলা থাকবে।
সেতু মেরামত চলাকালে সাতদিন রাত ১২টা থেকে সকাল ৬টা পর্যন্ত মহাসড়কে সম্ভাব্য দীর্ঘ যানজট নিরসনে হাইওয়ে পুলিশের বাড়তি ফোর্স মোতায়েন করা হবে আজ থেকেই। এ সময় হালকা যানবাহন কুমিল্ল-ব্রাহ্মণবাড়িয়া সড়ক ধরে চলাচল করবে।

No comments

Powered by Blogger.