রাস্তাঘাটের বেহালদশা

রাজধানীর রাস্তাঘাটের বেহাল দশা যারপরনাই নাগরিক ভোগান্তিকে চরমে তুলেছে। রাজধানীর মোট রাস্তা দুই হাজার ২৮৯ দশমিক ৬৯ কিলোমিটার। প্রধান কয়েকটি সড়ক ছাড়া আর প্রায় সবই এখন ব্যবহারের অনুপযোগী! অনেকদিন ধরে এই দুর্দশার শুরু। বর্ষার পানি পেয়ে সে দুর্দশা আরও চরমে উঠেছে। ভাঙ্গা রাস্তা আরও ভাঙ্গছে।


গর্তগুলো বড় হচ্ছে, পিচ উঠে যাচ্ছে। খোয়া বেরিয়ে পড়ছে নিচ থেকে। অধিকাংশ রাস্তারই এই অবস্থা। বাকিগুলোর বেশিরভাগের অবস্থা বলার মতো নয়। শুধু তাই নয়, বেহাল রাস্তায় যানজট মারাত্মক রূপ নিয়েছে। গণপরিবহনের সঙ্কট মানুষের ভোগান্তিকে চরমে তুলেছে। রমজান শুরু হতে দেরি নেই। এই অবস্থায় রাস্তাঘাটের করুণ দশা মানুষজনকে যেন ভোগান্তিতে না ফেলে সে ব্যাপারে কর্তৃপক্ষকে জরুরী পদক্ষেপ গ্রহণ করতে হবে।
ঢাকা দেশের রাজধানী। সবচেয়ে বড় নগরী এবং দেড় কোটির মতো মানুষের বাস এখানে। নানা অফিস-আদালত, ব্যবসা প্রতিষ্ঠান, স্কুল-কলেজ, হাসপাতাল এখানে। অনেক বিদেশীও নানা কর্মসূত্রে আসছেন; অনেকে বাসও করছেন। মহা কর্মব্যস্ত নগরী এটা; এ কথা বললে বাড়িয়ে বলা হবে না। ভোর থেকে অনেক রাত অবধি অগণিত নারী-পুরুষ শিশু এসব রাস্তায় যাওয়া-আসা করছে। ভাঙ্গা এসব রাস্তা ঢেউখেলানো নদীর মতো হলেও গাড়ি বা রিকশার চলাচল নদীর যাত্রার মতো মসৃণ নয়, বরং একবার খাদে পড়া আরেকবার খাদ থেকে ওঠার মতো ক্রমাগত বিরক্তির এবং যন্ত্রণাদায়ক। এসব ভাঙ্গা পথ দিয়ে প্রতিদিন নানা যানবাহন যাওয়ার কারণে গর্তগুলো বাড়তে থাকে। খানাখন্দ প্রসারিত হতে থাকে। গর্তে বৃষ্টির পানি জমে তার ওপর দিয়ে গাড়ি গেলে ছিটকে পড়ে তার নোংরা পানি এবং কাদা।
দীর্ঘদিন ধরে এই ভাঙ্গা, এবড়োখেবড়ো রাস্তা দিয়ে মানুষ চলাচল করছে। এখানকার রাস্তার ক্ষেত্রে একটা বিশেষ বৈশিষ্ট্য দেখতে পাওয়া যায়। যেভাবে কাটা গর্ত ভরাট করা হয় তা সবক্ষেত্রেই চলাচলের জন্য খুবই অসুবিধাজনক। রাস্তা মেরামত করার আগে কাটা হয় না অথচ হয় তৈরির পর। এটা বহুকালের একটা ব্যাপার। কেন এই ধারা বন্ধ হচ্ছে না? এ ব্যাপারে নানা সমস্যার কথা বলা হয়। বলা হয় বিভিন্ন দফতরের মধ্যে কাজের সমন্বয়হীনতার কথা। কিন্তু এই সমন্বয়হীনতা দূর করা কি কোনকালেই সম্ভব নয়?
রাজধানী নগরীর ভাঙ্গা রাস্তার কারণে দু’চারজন মানুষের নয়, লাখ লাখ মানুষের প্রতিদিন অসুবিধা হচ্ছে চলাচলে। একে রাজধানী নগরী, তার ওপর এত মানুষের দুর্ভোগ; তাই অত্যন্ত গুরুত্ব দিয়ে রাস্তাগুলোর মেরামত কাজ শুরু করা প্রয়োজন। এত মানুষের কষ্টের কারণ যেটি তার দিকে বিশেষ নজর দেয়া প্রয়োজন। অবিলম্বে সেই কাজ সমাধা করার উদ্যোগ নেয়া দরকার। এখানে অসুবিধা, সমস্যা, সমন্বয়হীনতা বা অন্য কোন সমস্যা থাকলে জনস্বার্থে তা সমাধানের উদ্যোগ নিয়ে রাস্তাগুলোকে সংস্কার করার উদ্যোগ নিতে হবে। চিরন্তন সমস্যায় রূপ নেয়া যানজট নিয়ে একটা কিছু করতে হবে। আর গণপরিবহনের সঙ্কট যেন গোদের উপর বিষফোঁড়া। রাস্তাগুলোকে অভিলম্বে মেরামতের ব্যবস্থা গ্রহণ করা হবে রাজধানীবাসীর এটাই প্রত্যাশা।

No comments

Powered by Blogger.