কর্মীদের বেতন অনিশ্চিত!- কর্ণফুলী পেপার মিলের ৫০ কোটি টাকার কাগজ অবিক্রীত by কাজী মোশাররফ হোসেন

রাঙামাটির কাপ্তাইয়ে অবস্থিত কর্ণফুলী পেপার মিলে (কেপিএম) প্রায় ৫০ কোটি টাকার কাগজ অবিক্রীত পড়ে আছে। কারখানার সূত্রমতে, কাগজ বিক্রি না হওয়ায় কারখানাটির কর্মকর্তা-কর্মচারীদের বেতন অনিশ্চিত হয়ে পড়েছে। কেপিএমের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) জাহাঙ্গীর আলম খান চৌধুরী প্রায় ৫০ কোটি টাকার কাগজ অবিক্রীত পড়ে


থাকার কথা নিশ্চিত করে বলেন, জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের (এনসিটিবি) জন্য এই কাগজ উৎপাদন করা হয়েছিল। প্রতিবছর এনসিটিবি পাঠ্যপুস্তক ছাপানোর জন্য কেপিএমের কাগজ কেনে। এ বছরও সে হিসেবে আগেই কাগজ উৎপাদন করা হয়। তিন মাস আগে এনসিটিবি কাগজ নেওয়ার কথা থাকলেও এখনো পর্যন্ত তারা কাগজ কেনার বিষয়ে কোনো আগ্রহ দেখাচ্ছে না।
জাহাঙ্গীর আলম খান বলেন, উৎপাদিত কাগজে কেপিএমের গুদাম ভর্তি হয়ে আছে। গুদামে জায়গা না থাকায় কারখানার দ্বিতল ভবনে ঝুঁকিপূর্ণভাবে কাগজ স্তূপ করে রাখা হয়েছে। কাগজের ভারে ভবনে দুর্ঘটনা ঘটারও আশঙ্কা রয়েছে। কেপিএমের একটি সূত্র জানায়, কাগজ বিক্রির টাকা থেকে কর্মকর্তা-কর্মচারীদের বেতন দেওয়া হয়। বাঁশ কেনাসহ অন্যান্য খরচও কাগজ বিক্রির টাকা থেকে করা হয়। কিন্তু কাগজ বিক্রি না হওয়ায় কেপিএম বর্তমানে চরম অর্থসংকটে পড়েছে। এতে কারখানার কর্মকর্তা-কর্মচারীদের বেতন অনিশ্চিত হয়ে পড়েছে।
কেপিএমের হিসাব বিভাগ সূত্র জানায়, গত ঈদে কারখানার কর্মকর্তা-কর্মচারীদের বেতন ও বোনাস বিভিন্ন সংস্থা থেকে ধার করে দেওয়া হয়েছিল। এখন কাগজ বিক্রি করা ছাড়া কেপিএমের আর কোনো বিকল্প পথ নেই। এ বিষয়ে পার্বত্য চট্টগ্রামবিষয়ক প্রতিমন্ত্রী দীপংকর তালুকদার বলেন, এর আগে কেপিএম কাঁচামালের সংকট, গ্যাস বন্ধ করাসহ নানা সমস্যায় পড়েছিল। আওয়ামী লীগ সরকার রাষ্ট্রীয় এই কারখানা রক্ষায় সব ব্যবস্থা নিয়েছিল। এবারের সংকটও থাকবে না বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।
প্রতিমন্ত্রী বলেন, বিষয়টি নিয়ে তিনি প্রধানমন্ত্রীর সঙ্গে কথা বলবেন। কেপিএম সূত্র জানায়, প্রধানমন্ত্রীর দপ্তর থেকে লিখিত নির্দেশনা রয়েছে যে কেপিএমের কাগজ এনসিটিবি, নির্বাচন কমিশন, শিক্ষা বোর্ড ও বিভিন্ন সরকারি বিশ্ববিদ্যালয় কিনে নেবে। কিন্তু প্রধানমন্ত্রীর দপ্তরের ওই নির্দেশনা পুরোপুরি বাস্তবায়িত হচ্ছে না। এতে কেপিএম সংকটে পড়েছে।
কেপিএমের সিবিএ সভাপতি মো. সোলায়মান প্রথম আলোকে বলেন, পুরাতন কারখানা হলেও কেপিএম এখনো পূর্ণমাত্রায় কাগজ উৎপাদনে সক্ষম। কাগজ বিক্রি না হওয়ায় ও রাখার জায়গার অভাবে উৎপাদন কমিয়ে আনা হয়েছে বলে তিনি জানান।

No comments

Powered by Blogger.