কামরুল ইসলাম সিদ্দিক by মহিউদ্দিন আহমদ

তারিখটি ছিল ১৭ এপ্রিল; বছর ১৯৯৭। বাংলাদেশের স্বাধীনতা ঘোষণার ২৫ বছর পূর্তি উপলক্ষে দেশে নানান কিসিমের উৎসব উদ্যাপিত হচ্ছে। এই বার্ষিকীতে যথাযোগ্য সম্মান, মর্যাদা ও গুরুত্ব দিতে একই জায়গায় সকাল থেকে দুপুর পর্যন্ত বিভিন্ন রকমের অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।


এই অনুষ্ঠানে অংশগ্রহণ করতে ঢাকা থেকে আমরা যারা গেলাম তাদের মধ্যে ছিলেন ইঞ্জিনিয়ার কামরুল ইসলাম সিদ্দিক, প্রধানমন্ত্রীর মুখ্যসচিব এখন বিনিয়োগ বোর্ডের চেয়ারম্যান ড. সৈয়দ আবদুস সামাদ, তখন খুব সম্ভব তথ্য সচিব এখন প্রধান নির্বাচন কমিশনার কাজী রকিবউদ্দীন আহমেদ; স্বাধীন বাংলাদেশে প্রথম শত্রুমুক্ত জেলা যশোরের প্রথম জেলা প্রশাসক পরে সচিব হিসেবে অবসর গ্রহণ ওয়ালিউল ইসলাম, ঢাকার সাবেক কমিশনার, তখন কোন একটি গুরুত্বপূর্ণ পদে কর্মরত নিজামউদ্দিন আহমেদ। ইঞ্জিনিয়ার কামরুল ইসলাম সিদ্দিক আমাকে তাঁর গাড়িতে উঠতে অনুরোধ করলেন। অভিভাবক শ্রেণীর মানুষ তিনি, সব সময়েই হাসিখুশী, গল্প করতে ভালবাসেন, অন্যের গল্পে সোৎসাহে অংশগ্রহণও করেন। তাঁর সঙ্গে গাড়িতে উঠলে ছয়-সাত ঘণ্টা ভালই কাটবেÑএই বিশ্বাসে আমি কোনরকম দ্বিরুক্তি না করে উঠে পড়লাম। মনে আছে আমাদের এই গাড়িতে নিজামও ছিলেন। আগেই জেনেছিলাম, সিদ্দিক সাহেব এবং নিজাম দু’জনই কুষ্টিয়ার মানুষ এবং ঘনিষ্ঠ বন্ধু। ছিলেন স্থানীয় সরকার প্রকৌশল অধিদফতরের কয়েকজন ইঞ্জিনিয়ারও।
বিকেল বেলা, ঝলমলে রোদ, রাস্তার দু’পাশে কাঁচা-পাকা ধানক্ষেত দিগন্ত বিস্তৃত; কোথাও কোথাও সবুজ, তবে বেশি জায়গায় পাকা ধানের সোনালি রং, চোখ জুড়িয়ে যায়। গাড়ির ভিতরে সিদ্দিক সাহেবের জীবনের বিভিন্ন ধরনের তিক্ত-মধুর অভিজ্ঞতার হাস্যরস মিশ্রিত বয়ান। স্থানীয় সরকার প্রকৌশল অধিদফতরের এই প্রধান ইঞ্জিনিয়ার কামরুল ইসলাম সিদ্দিকসহ যখন গ্রামের বিভিন্ন রাস্তা দিয়ে আমরা চলছিলাম, সে রাস্তাগুলো সম্পর্কে নানাবিধ তথ্য জানতে তাঁর অধীনস্থ ইঞ্জিনিয়ারদের প্রশ্ন করে যাচ্ছেন। যেখানে বাধা-বিপত্তি বা সমস্যায় পড়ছেন তাঁর ইঞ্জিনিয়াররা, সেখানে তিনি সম্ভব হলে তাৎক্ষণিক সিদ্ধান্তও দিচ্ছেন; কোন কোন ক্ষেত্রে ঢাকা ফিরে গিয়ে সমস্যাগুলো দেখবেন বলে তাঁর সঙ্গী কর্মকর্তাদের প্রতিশ্রুতি দিয়ে যাচ্ছেন। ইঞ্জিনিয়ার কামরুল ইসলাম সিদ্দিক সম্পর্কে আমি প্রথম পড়েছিলাম বিশ্ব ব্যাংকের কোন একটি রিপোর্টে। রিপোর্টটিতে বোধ হয় তাঁর নাম ছিল না। তবে উল্লেখ করা হয়েছিল, নেতৃত্বের সততা, দক্ষতা এবং স্থায়িত্ব থাকলে, উন্নয়নমূলক কাজে কেমন পরিবর্তন ঘটানো যায়, তার জ্বলন্ত উদাহরণ বাংলাদেশের স্থানীয় সরকার প্রকৌশল অধিদফতর। কেউ একজন তখন আমাকে বলেছিলেন, বিশ্বব্যাংক এখানে ইঞ্জিনিয়ার কামরুল ইসলাম সিদ্দিককে বুঝিয়েছে।
রিপোর্টটি পড়ে কয়েক দিন পর এক সকালে অফিস থেকে তাকে টেলিফোন করে বললাম, আপনাকে দেখতে আমার তীব্র ইচ্ছা হচ্ছে। বললেন, চলে আসুন, ড্রাই লাঞ্চ খাবেন। তখন তিনি আরও বললেন, আমার সম্পর্কে তিনিও অবগত আছেন। তাঁর দাওয়াতে সেদিনই তাঁর আগারগাঁওয়ের অফিসে গেলাম। মনে আছে, আমার উপস্থিতিতেই দু’তিন জনের দু’তিনটি গ্রুপ তাঁর অফিসে তাঁর সঙ্গে দেখা করে দশ-পনের মিনিট করে কথা বলল। আমোদের সঙ্গে লক্ষ্য করলাম, একদল প্রবলভাবে তদবির করল, রাস্তাটি এবং কালভার্টগুলো করে না দিলে এলাকার লোকজনের কাছে মুখ দেখানো যাবে না। সঙ্গে কিছু যুক্তি এবং তথ্য-উপাত্ত। মনোযোগ দিয়ে শুনলেন চীফ ইঞ্জিনিয়ার তাদের কথা।
পরের গ্রুপ অন্য জায়গার। তাদের এলাকায় উন্নয়নমূলক কাজের যে প্রজেক্ট নিয়ে কথাবার্তা চলছে কিছুতেই তার অনুমোদন দেয়া ঠিক হবে না, অনুমোদন দিলে সাংঘাতিক ক্ষতি হয়ে যাবে। কামরুল ইসলাম সিদ্দিক সাহেব তাদের কথাও মনোযোগ দিয়ে শুনলেন আর মিটমিট করে হাসলেন।
এই গ্রুপটি চলে যাওয়ার পর সিদ্দিক সাহেবকে জিজ্ঞাসা করলাম, এলাকায় কাজ হবে তারা এমন প্রবলভাবে বিরোধিতা করলেন কেন? সিদ্দিক সাহেব বললেন, প্রস্তাবমতো প্রজেক্ট অনুমোদন করে কাজ সম্পন্ন করলে প্রতিপক্ষ গ্রুপ কৃতিত্ব নিয়ে নেবে; একই দলে তাহলে তাদের অবস্থা দুর্বল হয়ে পড়বে। সুতরাং দলের এই কোন্দলে দুই পক্ষই আমার সাহায্য-ভূমিকা চায়। জিজ্ঞাসা করলাম, তো আপনি কোন পক্ষকে সন্তুষ্ট করবেন? পরম দেশপ্রেমিক এবং দায়িত্বশীল ঊর্র্ধ্বতন কর্মকর্তার মতোই বললেন, এমন সব ক্ষেত্রে আমি স্থানীয় সরকার মন্ত্রণালয়ের মাননীয় মন্ত্রীর সিদ্ধান্ত অনুসারে কাজ করি।
এই মহান মানুষটি ১ সেপ্টেম্বর ২০০৮ চলে গেছেন পরপারে। আমি তার আত্মার মাগফিরাত কামনা করছি।
লেখক : পররাষ্ট্র মন্ত্রালয়ের অবসরপ্রাপ্ত সচিব

No comments

Powered by Blogger.