১৫তম মৃত্যুবার্ষিকীতে প্রিন্সেস ডায়ানাকে স্মরণ

মনে পড়ে সেই সেই মেয়েটির কথা? অতি অল্প সময়ে যিনি জনপ্রিয়তায় ব্রিটিশ রাজপরিবারকে ছাড়িয়েছিলেন। হয়েছিলেন অগনিত মানুষের হৃদয়ের রাণী। সদা হাসিমাখা মুখ আর চঞ্চল স্বভাবের মানুষটি প্রিন্সেস ডায়ানা।
১৯৯৭ সালের ৩১ আগস্ট প্যারিসে এক মর্মান্তিক সড়ক দুর্ঘটনায় প্রাণ হারান ডায়না। তার মৃত্যুতে ওই সময় শোকে মুহ্যমান হয়েছিলে পৃথিবীর আনাচ কানাছে ছড়িয়ে থাকা ভক্তরা।
আজ ডায়নার ১৫ তম মৃত্যুবার্ষিকীতে তাকে স্মরণ করেছে দেশি-বিদেশি গণমাধ্যম ও ভক্তরা।

শুক্রবার অসংখ্য তরুণ তরুণী হাতে ফুল, কেউবা ডায়নাকে নিয়ে নিজের লেখা কবিতা, শোকগাথা নিয়ে প্যারিসের গীর্জায় অবস্থিত তার সমাধিতে যায়। আলত করে প্রিয় মানুষটির স্মৃতিতে রেখে আসে একান্ত ভালোবাস। ভক্তরা এসেছেন কানাডা, সাউথ আফ্রিকা, ব্রাজিল, আমেরিকাসহ বিশ্বের বিভিন্ন দেশ থেকে।

দক্ষিণ আফ্রিকার ব্যবসায়ী রবি টিনস তার স্ত্রী তারেসাকে নিয়ে এসেছিলেন প্যারিসে ডায়ানার স্মৃতির কাছে।

তিনি বলেন, ১৫ বছরে আগে এই মানুষটির মৃত্যুতে আমি দারুণভাবে ব্যথিত হয়েছিলাম।

তিনি আরো বলেন, “ডায়নার মৃত্যুর সময়টি এখনও আমার স্পষ্ট মনে পড়ে। তার সন্তান হেরি ও উইলিয়াম ছিলো আমার দুই সন্তানের বয়সী। আমি খবর শুনে আমার স্ত্রীকে ঘুম থেকে জাগিয়ে তুললাম। সেরাতে আমরা ঘুমাতে পারিনি।”

টরেন্টো থেকে আসা জসিলিয়ানও জানালেন টিনসের মত অনুভূতি।

দুর্ঘটনার দিন প্যারিসের একটি সড়ক টানেলে দুর্ঘটনায় পড়ে ডায়ানাকে বহনকারী গাড়িটি। দ্রুত চলমান মার্সিডিজ গাড়িটি টানেলের একপাশের দেয়ালে সজোরে আঘাত করলে দুমড়েমুচড়ে যায় সেটি। ফলে বন্ধুসহ মারা যান ডায়ানা।

ডায়ানার ছবি তোলার জন্য তার পেছনে অনবরত লেগে থাকা ফটোগ্রাফারদের থেকে দূরে থাকার জন্য খুব দ্রুত চলছিল গাড়িটি। প্রথমে ধারণা করা হয়েছিল পাপ্পারাজি নামে পরিচিতি পাওয়া নাছোড়বান্দা ফটোগ্রাফারদের কারণে দ্রুত গতিতে চলতে গিয়েই গাড়িটি নিয়ন্ত্রণ হারিয়েছিল।

পরবর্তীতে তদন্তে প্রমাণ হয়েছে, গাড়িটির চালক মাতাল ছিলেন।

ব্রিটিশ রাজপুত্র প্রিন্স অব ওয়েলস চার্লসের প্রথম স্ত্রী ছিলেন ডায়ানা। ১৯৮১ সালের ২৯ জুলাই তাদের রাজকীয় বিয়ে অনুষ্ঠিত হয়। টেলিভিশনে সরাসরি সম্প্রচারিত ওই বিয়ের অনুষ্ঠান দেখেছিল বিশ্বের প্রায় ৭৫ কোটি মানুষ।

পরবর্তীতে পরিচিতি ও জনপ্রিয়তায় স্বামী চার্লসকে ছাড়িয়ে যান ডায়ানা। তার সেবামূলক কার্যক্রমের জন্য ব্যাপক জনপ্রিয়তা পান, ফ্যাশনের জন্যও খ্যাতিমান হয়ে ওঠেন তিনি। ডায়ানা ছিলেন বিংশ শতাব্দির অন্যতম বিখ্যাত সেলিব্রেটি।

ডায়ানা ও চার্লসের দুই পুত্র প্রিন্স উইলিয়াম ও প্রিন্স হ্যারি। গত বছর বড় ছেলে উইলিয়াম বিয়ে করেন। তার স্ত্রীর নাম কেট মিডলটন।

১৯৯৬ সালের ২৮ অগাস্ট প্রিন্স চার্লসের সঙ্গে ডায়ানার বিবাহ বিচ্ছেদ হয়। ডায়ানা ১৯৬১ সালের ১ জুলাই ইংল্যান্ডের নরফোর্কে এক অভিজাত পরিবারে জন্মগ্রহণ করেন। তার পুরো নাম ডায়ানা ফ্রান্সিস। সূত্র: রয়টার্স ও হরাল্ড সান।

No comments

Powered by Blogger.