চাঁদপুর, মাদারীপুর ও ভোলার কয়েকটি গ্রামে আজ ঈদ উদ্‌যাপন

সৌদি আরবের সঙ্গে মিল রেখে আজ রবিবার চাঁদপুর, মাদারীপুর ও ভোলার কয়েকটি গ্রামে পবিত্র ঈদুল আজহার নামাজ অনুষ্ঠিত হবে। পবিত্র হজের পরের দিন এসব গ্রামে অনেক আগে থেকেই ঈদ উদ্‌যাপন হয়ে আসছে। আমাদের প্রতিনিধিরা পাঠিয়েছেন বিস্তারিত :চাঁদপুর প্রতিনিধি জানান, চাঁদপুরের পাঁচ উপজেলার ৪০টি গ্রামে আজ ঈদুল আজহা উদ্যাপিত হবে। চাঁদপুরের হাজীগঞ্জ উপজেলার সাদ্রা গ্রামের মরহুম পীর মাওলানা ইসহাকের (রা.) বড় ছেলে ও সাদ্রা দরবার শরিফের বর্তমান গদ্দিনসীন পীর মাওলানা আবু জোফার মো. আবদুল হাই গতকাল কালের কণ্ঠকে বলেন, 'সৌদি আরবের সঙ্গে মিল রেখে আমরা ঈদসহ ধর্মীয় বিভিন্ন অনুষ্ঠান পালন করে থাকি।'


তবে এবার তিনি অসুস্থ থাকায় তাঁর বড় ছেলে মাওলানা আরিফ চৌধুরী সকাল ৯টায় সাদ্রা মাদ্রাসা মাঠে অনুষ্ঠিত ঈদের প্রধান জামাতে ইমামতি করবেন। মাওলানা আবু জোফার আরো বলেন, 'আগাম ঈদ উদ্‌যাপনের লক্ষ্যে আমরা ইতিমধ্যে সব ধরনের প্রস্তুতি শেষ করেছি।'
জানা যায়, সাদ্রা দরবার শরিফে ঈদের জামাতে দুই-তিন হাজার মুসলি্ল অংশগ্রহণ করেন। দ্বিতীয় বৃহত্তম জামাত হবে ফরিদগঞ্জের টোরা মুন্সিরহাট জামে মসজিদে। এখানে সকাল সাড়ে ৮টায় ঈদের জামাত অনুষ্ঠিত হবে।
আগাম ঈদের নামাজ অনুষ্ঠিত হওয়া গ্রামগুলো হচ্ছে_হাজীগঞ্জ উপজেলার সাদ্রা, সমেশপুর, অলীপুর, বলাখাল, মনিহার, জাক্নি, প্রতাপপুর ও বাসারা; ফরিদগঞ্জ উপজেলার ভুলাচো, সোনাচো, উভারামপুর, উট্তলী, মুন্সিরহাট, মূলপাড়া, বদরপর, আইটপাড়া, সুরঙ্গচর, বালুথুবা, কাইতাপাড়া, নূরপুর, সাচনমেঘ, ষোলা, হাঁসা, গোবিন্দপুর; মতলবের দশানী, মোহনপুর, পাঁচানি এবং শাহরাস্তি ও কচুয়া উপজেলার কয়েকটি গ্রাম।
মাদারীপুর প্রতিনিধি জানান, শরীয়তপুরের নড়িয়া উপজেলার সুরেশ্বর দরবার শরিফের হুজুর শাহ্ নূরে আক্তার হোসাইন ওরফে চুন্নু মিয়া শাহের মাদারীপুর জেলার প্রায় ৫০ হাজার অনুসারী বিপুল উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে আজ পবিত্র ঈদুল আজহা পালন করছে।
সুরেশ্বর দরবার শরিফের পীরজাদা মাহতাব শাহ্ নূরী জানান, শরীয়তপুর ও মাদারীপুর জেলার প্রায় এক লাখ ভক্ত আজ ঈদুল আজহা পালন করবে।
আজ সকাল সাড়ে ৯টায় মাদারীপুর চরকালিকাপুর প্রাথমিক বিদ্যালয় মাঠ, কালকিনির আণ্ডারচর খানকা শরিফ মাঠ ও সাহেবরামপুর খানকা শরিফ মাঠে ঈদের জামাত অনুষ্ঠিত হবে।
ভোলা প্রতিনিধি জানান, জেলার ১৪টি গ্রামের প্রায় দুই হাজার পরিবার আজ ঈদুল আজহা উদ্‌যাপন করছে।
শরীয়তপুর জেলার নুরিয়া উপজেলার দরবারে আউলিয়ার শুরেশ্বর দরবার শরিফের পীরের মুরিদ ও ভোলা জেলার দায়িত্বে নিয়োজিত খলিফা মো. মজনু মিয়া গতকাল জানান, সকাল ৯টা থেকে সাড়ে ৯টার মধ্যে বোরহানউদ্দিন উপজেলার টবগী গ্রামের মজনু মিয়ার বাড়ির আঙ্গিনাসহ বিভিন্ন জায়গায় ঈদের জামাত অনুষ্ঠিত হবে। ওই গ্রামের চৌকিদার বাড়ির জামে মসজিদে সকাল ৯টায় এবং পঞ্জায়েত বাড়ির জামে মসজিদে সকাল সাড়ে ৯টায় ঈদের জামায়াত অনুষ্ঠিত হবে। তিনি নিজে বোরহানউদ্দিন উপজেলার টবগী গ্রামের মজনু মিয়ার বাড়ির আঙ্গিনার জামাতে ইমামতি করবেন বলে জানান। এ ছাড়া তজুমদ্দিন উপজেলার ছালাম মেম্বারের বাড়ি, আবদুল্লাহ মাঝির বাড়িতে ও লালমোহনের লাঙ্গলখালির পশ্চিম পাশে পাটওয়ারী বাড়ির জামে মসজিদ সংলগ্ন এলাকায় ঈদের জামায়াত অনুষ্ঠিত হবে।
ভোলার জেলা প্রশাসক মো. মেসবাহুল ইসলাম বলেন, 'এ বিষয়ে আমার কিছু জানা নেই।' তবে পুলিশ সুপার বশির আহম্মদ বলেন, 'শুধু ভোলা নয়, দেশের আরো অনেক জায়গায়ই একদিন আগে ঈদুল ফিতর ও ঈদুল আজহা উদ্‌যাপন করা হয়। এটা ধর্মীয় অনুভূতির ব্যাপার।'

No comments

Powered by Blogger.