নাইজেরিয়ায় সিরিজ বোমা হামলা, নিহত কমপক্ষে ৬৩

নাইজেরিয়ার উত্তরাঞ্চলীয় শহর দামাতুরুতে দফায় দফায় বোমা হামলা ও অস্ত্রধারীদের গুলিতে কমপক্ষে ৬৩ জন নিহত হয়েছে। শুক্রবার সন্ধ্যায় কয়েকটি পুলিশ স্টেশন ও গির্জা লক্ষ্য করে ওই হামলা চালানো হয়। হামলার জন্য স্থানীয় চরমপন্থী ইসলামী দল বোকো হারামকে সন্দেহ করা হচ্ছে। তবে গতকাল পর্যন্ত কেউ হামলার দায়িত্ব স্বীকার করেনি।প্রত্যক্ষদর্শী ও স্থানীয় সরকারি কর্মকর্তারা জানান, শুক্রবার স্থানীয় সময় সন্ধ্যা সাড়ে ৬টা নাগাদ হামলা শুরু হয়। টানা দেড় ঘণ্টা হামলা চলে।


দামাতুরুর পুলিশ সদর দপ্তরসহ চারটি পুলিশ স্টেশন এবং ছয়টি গির্জায় বোমা হামলা হয়। গির্জায় হামলার ঘটনায় সেখানে মুসলমান ও খ্রিস্টান সম্প্রদায়ের মধ্যে উত্তেজনা দেখা দিয়েছে।
দামাতুরুতে হামলার কয়েক ঘণ্টা আগে পার্শ্ববর্তী মাইদুগুরি শহরে এক সেনাঘাঁটিতে আত্মঘাতী বোমা হামলা হয়। হামলার জন্য ইসলামী গোষ্ঠী বোকো হারামকে দায়ী করা হচ্ছে।
নাম প্রকাশে অনিচ্ছুক রেড ক্রসের এক কর্মকর্তা জানান, ৬৩ জনের মৃত্যু নিশ্চিত করা গেছে।
হামলার পর গতকাল দামাতুরুর হাসপাতালে বন্ধুর খোঁজে আসা এক আইনজীবী এএফপিকে বলেন, 'হাসপাতালে আমি ৬০টি মৃতদেহ দেখেছি। এরা সবাই গতকালের হামলায় নিহত হয়েছে।' নাম প্রকাশে অনিচ্ছুক স্থানীয় এক জ্যেষ্ঠ কর্মকর্তা বলেন 'জেনারেল হাসপাতাল ভরে গেছে হামলায় আহত লোকে। যদি আমি বলি সেখানে কয়েক শ আহত লোক রয়েছে, তবে সেটা বেশি বলা হবে না।'
দামাতুরু এলাকায় পুলিশ ঘাঁটিতে হামলা সময় কাজ করছিলেন আদামু মোহাম্মেদ নামের একজন। তিনি বলেন, 'পুলিশ সদর দপ্তরের একটি ভবনে আমি কাজ করছিলাম। হঠাৎ করেই বিকট শব্দ শুনতে পাই। এরপর আমি মাটিতে পড়ে যাই এবং একটি জানালা আমার গায়ে ভেঙে পড়ে। আমার আশপাশে অন্তত চারজন পুলিশের মৃতদেহ আমি দেখেছি।'
এ ঘটনার পর গতকাল পর্যন্ত কোনো গোষ্ঠী হামলার দায়িত্ব স্বীকার করেনি। তবে নাইজেরিয়ার চরমপন্থী ইসলামী দল বোকো হারাম হামলা চালিয়ে থাকতে পারে বলে ধারণা করছে পুলিশ।
গত আগস্টে এ দলটি নাইজেরিয়ার রাজধানী আবুজায় অবস্থিত জাতিসংঘ সদর দপ্তরে হামলার দায় স্বীকার করেছে।
আন্তর্জাতিক কোনো স্থাপনাকে লক্ষ্য করে ওটাই ছিল তাদের প্রথম হামলা। হামলায় ১৮ জন নিহত এবং ৬০ জন আহত হয়। সূত্র : টেলিগ্রাফ, এএফপি, বিবিসি।

No comments

Powered by Blogger.