চাঁদপুরে ১৪ দক্ষিণ চট্টগ্রামে ২০ ও বাউফলের ১১ গ্রামে আজ ঈদুল আজহা

চাঁদপুরের মতলব উপজেলার ১৪ গ্রামে, পটুয়াখালী জেলার বাউফল উপজেলার ১১ গ্রামে এবং দক্ষিণ চট্টগ্রামের ২০ গ্রামের মানুষ পবিত্র ঈদুল আজহা উদযাপন করবেন। বিস্তারিত দক্ষিণ চট্টগ্রাম ও বাউফল প্রতিনিধিদের পাঠানো খবরে :চাঁদপুর : আজ মতলব উত্তর উপজেলার ১৪টি গ্রামে ঈদুল আজহা উদযাপিত হবে। উপজেলার মোহনপুর ইউনিয়নের দেওয়ানজীকান্দি, পাঁচানী, বাহেরচর পাঁচানী, মাথাভাঙ্গার আংশিক, লতুর্দী,


সাতানী ও দ. সাদুল্যাপুর ইউনিয়নের আমুয়াকান্দি গ্রামের কিয়দংশ, ফতেপুর পশ্চিম ইউনিয়নের গাজীপুর গ্রামের কিয়দংশ এবং ফরাজীকান্দি ইউনিয়নের ফরাজীকান্দি, রামদাশপুর, হাজিপুর, চরমাছুয়া, দ. রামপুর ও ঠাকুরপাড়া গ্রামের কিছু অংশের মুসলমানরা ঈদুল আজহা উদযাপন করবেন। ঈদের জামাত অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে মোহনপুর ইউনিয়নের পাঁচানী, বাহেরচর পাঁচানী, দেওয়ানজীকান্দি, ফতেপুর পশ্চিম ইউনিয়নের উত্তর গাজীপুর এবং ফরাজীকান্দি ইউনিয়নের ফরাজীকান্দি শহীদ জামে মসজিদে।
দক্ষিণ চট্টগ্রাম : সরকারি সিদ্ধান্ত অনুযায়ী ৭ নভেম্বর কাল ঈদুল আজহা উদযাপিত হওয়ার কথা থাকলেও দক্ষিণ চট্টগ্রামের ২০টি গ্রামে পবিত্র ঈদুল আজহা উদযাপিত হবে একদিন আগে আজ। দক্ষিণ চট্টগ্রামের বিভিন্ন উপজেলায় ছড়িয়ে ছিটিয়ে থাকা সাতকানিয়ার মির্জাখীল দরবার শরীফের অনুসারীরা প্রতি বছর একদিন আগেই ঈদ করেন বলে জানা গেছে। মির্জাখীল দরবার শরীফের মাঠে অনুষ্ঠিত হবে প্রধান ঈদের জামাত। এছাড়াও সাতকানিয়ার মাদার্শা, গাটিয়াডেঙ্গা, চরতির সুইপুরা; লোহাগাড়া উপজেলার পুটবিলা, আনোয়ারা উপজেলার তৈলারদ্বীপ, বরুমচড়া; চন্দনাইশ উপজেলার বাইনজুরি, হারালা, কেশুয়া, সাতবাড়িয়া, কানাইমাদারী, বরকল, দোহাজারী; বাঁশখালী উপজেলার কালিপুর, চাম্বল, শেখেরখীল, ডোংরা ও পটিয়া উপজেলার একাধিক স্থানে আজ ঈদের নামাজ শেষে পশু কোরবানি দেয়া হবে।
বাউফল (পটুয়াখালী) : বাউফলের ১১ গ্রামের পনের হাজার মানুষ আজ থেকে আগাম পবিত্র ঈদুল আজহা উদযাপন করছেন। সৌদি আরবের সঙ্গে সঙ্গতি রেখে তারা একদিন আগে প্রতিবছরের মতো আজ থেকে তিন দিন ঈদুল আজহা উদযাপন করছেন। বাউফলের তাঁতেরকাঠী, মদনপুর, সাবপুরা, ধাউড়াভাঙা, বগা, সুরদী, অমিরাবাদ, সূর্যমণি, চন্দ্রপাড়া, দ্বীপাশা ও শাপলাখালী গ্রামের ১৫ হাজার লোক সকালে জামায়াতে ঈদুল আজহার নামাজ আদায় শেষে পশু কোরবানি করবেন। এরা (তরিকায় কাদরিয়া-চিশতিয়ার) চট্টগ্রামের বাঁশখালীর মীর্জাখীল শরীফের পীরের অনুসারী। মদনপুর গ্রামের দরগাবাড়ির ঈদের ময়দানে, চন্দ্রপাড়া ও শাপলাখালীতে ঈদের বড় তিনটি জামাত অনুষ্ঠিত হয়।
মদনপুরের দরগাবাড়ির মসজিদ ও ঈদের জামাতের ইমাম মাওলানা সুলতান আহম্মেদ জানান, উপজেলার ১৪টি ইউনিয়নেই তাদের অনুসারী লোকজন আছে।

No comments

Powered by Blogger.