সাংবাদিকদের ব্যারিস্টার মওদুদ-যেকোনো সময় নাকচ হবে পঞ্চদশ সংশোধনী

রকার যে পঞ্চদশ সংশোধনী করেছে, তা যেকোনো সময় নাকচ হয়ে যাবে বলে মন্তব্য করেছেন ব্যারিস্টার মওদুদ আহমদ। তিনি বলেছেন, এটি সংসদেও হতে পারে অথবা আদালতেও হতে পারে। তত্ত্বাবধায়ক সরকার ছাড়া এ দেশে কোনো নির্বাচন হবে না জানিয়ে তিনি আরো বলেন, নতুন তত্ত্বাবধায়ক সরকার একানব্বই সালের বিচারপতি সাহাবুদ্দীন আহমদের তত্ত্বাবধায়ক সরকারের মতোও হতে পারে। গতকাল শনিবার বিকেলে মতিঝিলের নিজ চেম্বারে সাংবাদিকদের তিনি এসব কথা বলেন।


মওদুদ আহমদ বলেন, 'একটি অকার্যকর সংসদের মাধ্যমে একতরফা সংবিধান সংশোধন করে তত্ত্বাবধায়ক সরকারের বিধান বাদ দিয়ে নিজেদের অধীনে নির্বাচন করে ক্ষমতায় ফেরার পরিকল্পনা স্বৈরশাসনের বহিঃপ্রকাশ মাত্র। নারায়ণগঞ্জ সিটি করপোরেশন নির্বাচনে স্পষ্টভাবে তিনটি বিষয় প্রমাণিত হয়েছে। প্রথমত, জনগণের ওপর বর্তমান সরকারের কোনো আস্থা নেই। দ্বিতীয়ত, বর্তমান সরকার সেনাবাহিনীর ওপর তাদের আস্থা হারিয়ে ফেলেছে। আর তৃতীয়ত, দলীয় সরকারের অধীনে নির্বাচন কমিশন কখনোই নিরপেক্ষ ও স্বাধীনভাবে কাজ করতে পারে না।'
এক প্রশ্নের জবাবে মওদুদ বলেন, পঞ্চদশ সংশোধনীতে যে ৭-এর (খ) ধারা সংযোজন করা হয়েছে, তা সংবিধান পরিপন্থী। খালেদা জিয়ার নেতৃত্বে গণতন্ত্রের পক্ষের সব শক্তির সমন্বয়ে ঐক্যবদ্ধ গণ-আন্দোলনের মাধ্যমে নির্দলীয়, নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকার এবং গণতন্ত্র পুনরুদ্ধার ও পুনঃপ্রতিষ্ঠা করা হবে বলেও জানান তিনি।
ব্যারিস্টার মওদুদ বলেন, সরকারের একতরফা ভারত নির্ভরতার কারণে বহির্বিশ্বে বাংলাদেশের এখন কোনো বন্ধু নেই। কূটনৈতিক সম্পর্ক আর বন্ধুত্ব এক নয়। গণতন্ত্রের অনুশীলন এবং মূল্যবোধের চর্চায় বর্তমান সরকার চরম ব্যর্থতার পরিচয় দিয়েছে।
উল্লেখ্য, গত ১৫ আগস্ট একটি বেসরকারি টেলিভিশনে বিতর্কিত বক্তব্য দেওয়ার পর ৩ সেপ্টেম্বর আমেরিকায় যান বিএনপির এ নেতা। গত ৩ নভেম্বর লন্ডন হয়ে তিনি ঢাকায় ফেরেন। লন্ডনে তারেক রহমানের সঙ্গে দেখা হয়েছে কি না, এমন প্রশ্নের কোনো উত্তর দেননি তিনি।

লোকমান হত্যায় কারা জড়িত, তা তাঁর পরিবারের সদস্যরা বলে দিয়েছে : ফারুক
এদিকে গতকাল সকালে জাতীয় প্রেসক্লাবের সামনে মানববন্ধন কর্মসূচিতে বিরোধীদলীয় চিফ হুইপ জয়নুল আবদিন ফারুক বলেছেন, 'নরসিংদীর পৌর মেয়র হত্যাকাণ্ড ও পরবর্তী ধ্বংসযজ্ঞের ঘটনার সময় জেলার শীর্ষ যে পুলিশ কর্মকর্তারা দায়িত্বে ছিলেন, তাঁদের প্রত্যাহার করে নিয়েছে সরকার। তাঁরাই ঘটনার প্রত্যক্ষদর্শী ও সাক্ষী। যাঁরা ঘটনা জানতেন, দেখেছেন, তাঁদের প্রত্যাহার কিসের আলামত?'
নরসিংদীর পৌর মেয়র ও শহর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক লোকমান হোসেন হত্যাকাণ্ডে জড়িত থাকার অভিযোগে গ্রেপ্তার বিএনপির শিক্ষাবিষয়ক সম্পাদক খায়রুল কবীর খোকনের মুক্তির দাবিতে এ মানববন্ধন কর্মসূচির আয়োজন করে জাতীয়তাবাদী মহিলা দল।
জয়নুল আবদিন ফারুক বলেন, খোকনকে ষড়যন্ত্রমূলকভাবে গ্রেপ্তার করা হয়েছে। লোকমান হত্যার সঙ্গে কারা জড়িত, তা তাঁর পরিবারের সদস্যরা বলে দিয়েছে। খোকনকে জামিন দেওয়া হয়নি জানিয়ে ফারুক অভিযোগ করেন, 'সরকার বিচার বিভাগকে নিয়ন্ত্রণ করছে বলেই তাঁর জামিন হয়নি।'
নারায়ণগঞ্জ সিটি করপোরেশন নির্বাচনে সেনা মোতায়েন নিয়ে খালেদা জিয়াকে জড়িয়ে বক্তব্য দেওয়ায় ফারুক প্রধানমন্ত্রী শেখ হাসিনার সমালোচনা করেন। তিনি বলেন, প্রধানমন্ত্রীর এ রকম বক্তব্য দুঃখজনক।
মানববন্ধবে বিএনপির সহসভাপতি সেলিমা রহমান, যুগ্ম মহাসচিব রিজভী আহমেদ, মহিলা দল সভাপতি নূরে আরা সাফা, সাধারণ সম্পাদক শিরিন সুলতানা প্রমুখ উপস্থিত ছিলেন।

No comments

Powered by Blogger.