লড়ে যাচ্ছে পাকিস্তান

নিজের অষ্টাদশ টেস্ট সেঞ্চুরির আনন্দে ভেসেছেন ইউনিস খান। আর দলের প্রাথমিক বিপর্যয়ে আগের দিন যাঁর সঙ্গে জুটি বেঁধেছিলেন, সেই তরুণ আজহার আলীও দেখাচ্ছেন ফর্মের ধারাবাহিকতা। মাত্র পঞ্চম টেস্ট খেলতে নেমেই করেছেন ষষ্ঠ ফিফটি। সেই সঙ্গে অধিনায়ক মিসবাহ-উল হকও আছেন রানে। আর এঁদের ব্যাটিংয়ে শ্রীলঙ্কার নাভিঃশ্বাস উঠিয়ে ছাড়া পাকিস্তান অবশ্য দিনের শুরুটা শেষ পর্যন্ত ধরে রাখতে পারেনি। পারলে শারজা টেস্টের চতুর্থ দিনটা তারা আরো সুবিধাজনক অবস্থায় থেকেই শুরু করতে পারত।


তৃতীয় দিনের চা বিরতি পর্যন্ত মাত্র ১ উইকেট হারিয়ে প্রতিপক্ষের ৪১৩ রানের জবাব স্বাচ্ছন্দ্যেই দিতে থাকা পাকিস্তান বিকেলের সেশনে হারিয়েছে তিন তিনটি উইকেট। ৬ উইকেটে ২৮২ রান নিয়ে তৃতীয় দিন শেষ করা পাকিস্তান এখনো ১৩১ রানে পিছিয়ে।
দ্বিতীয় দিনের বিকেলে টানা ৬ ওভার মেডেন দিয়েছিল ইউনিস-আজহার জুটি। তাঁদের কাল সকালের শুরুটাও ছিল ভীষণ সাবধানী। যে জন্য এ জুটির প্রথম রান উঠতে লাগল ৫২ বল। আর নিজের প্রথম রান করতে ইউনিস খেললেন ৩০ বল। এরপর ঘুরতে শুরু করল রানের চাকা এবং লাঞ্চ পর্যন্ত সময়টা নিরাপদেই পার করে দেওয়া ৯৮ রানের এ জুটি ভাঙে আজহারের (৫৩) বিদায়ে। তবে এরপর ইউনিস-মিসবাহ জুটিও জমে যাওয়ায় চা বিরতি পর্যন্ত হতাশাতেই কেটেছে শ্রীলঙ্কান বোলারদের। চা বিরতির আগে শেষ ওভারে সেঞ্চুরিতে পেঁৗছানো ইউনিসের সঙ্গে মিসবাহর ষষ্ঠ উইকেট পার্টনারশিপটা ঠিক ১০০ রানের। এ দুজনের ব্যাটিংয়ে যখন আরো বড় কিছুর স্বপ্ন তখনই ইউনিসের (১২২) বিদায়ে ছন্দপতন। কিন্তু আসাদ শফিক (১৬) ও আদনান আকমলরাও (৭) দ্রুতই সাজঘরের পথ ধরায় অধিনায়ক মিসবাহ এখন একা, মানে তিনিই যে দলের শেষ স্বীকৃত ব্যাটসম্যান। চতুর্থ দিনে দলের প্রথম ইনিংসকে ভালো একটা জায়গায় নিয়ে যাওয়ার ক্ষেত্রে ইতিমধ্যেই ফিফটি করে ফেলা মিসবাহর (৫০*) সঙ্গী এখন টেল এন্ডাররা। ক্রিকইনফো

সংক্ষিপ্ত স্কোর
শ্রীলঙ্কা : ১ম ইনিংস ৪১৩ (সাঙ্গাকারা ১৪৪, দিলশান ৯২; আজমল ৪/১৩২, গুল ৩/৭৬, জুনাইদ ২/৯৪)
পাকিস্তান : ১ম ইনিংস ২৮২/৬ (আজহার ৫৩, ইউনিস ১২২, মিসবাহ ৫০*; ওয়েলেগেদারা ৩/৬২, হেরাথ ২/৭৩)।

No comments

Powered by Blogger.