বেনজির হত্যা মামলায় ৭ জন অভিযুক্ত

পাকিস্তানের প্রয়াত প্রধানমন্ত্রী বেনজির ভুট্টো হত্যা মামলায় দুই শীর্ষ পুলিশ কর্মকর্তা এবং পাঁচ তালেবান নেতার বিরুদ্ধে অভিযোগ গঠন করেছেন পাকিস্তানের একটি সন্ত্রাসবিরোধী আদালত। খবর ডন নিউজ, এএফপি ।দুই পুলিশ কর্মকর্তার মধ্যে একজন সে সময়কার রাওয়ালপিন্ডির পুলিশপ্রধান সউদ আজিজ, অন্যজন রাওয়ালপিন্ডির পুলিশ পরিদর্শক খুররম শাহজাদ। বেনজির ভুট্টো রাওয়ালপিন্ডিতে নির্বাচনী প্রচারের সময় আততায়ীর গুলিতে নিহত হন। সউদ আজিজ এবং খুররম শাহজাদের বিরুদ্ধে বেনজির ভুট্টোর নিরাপত্তায় অবহেলার অভিযোগ আনা হয়েছে। তারা দু'জনই এক বছর এবং পাঁচ তালেবান কমান্ডার পাঁচ বছর ধরে কারাগারে আটক আছেন।


তালেবান কমান্ডারদের বিরুদ্ধে বেনজির ভুট্টো হত্যার যড়যন্ত্রের অভিযোগে আনা হয়েছে। সন্ত্রাসবিরোধী আদালতে আইনজীবী চৌধুরী আজাহার বলেন, দু'জন পুলিশ কর্মকর্তাসহ সাতজনের বিরুদ্ধে অভিযোগ গঠন করা হয়েছে। পাঁচ তালেবান কমান্ডার হচ্ছেন শের জামান, হাসনায়েন গুল, রাফতকাত হোসেন, আবদুর রশিদ ও এতজাজ শাহ। এদের মধ্যে শের জামান অভিযোগপত্রে স্বাক্ষরে অস্বীকৃতি জানিয়েছেন।
উল্লেখ্য, এর আগে দেশটির সাবেক সামরিক শাসক জেনারেল পারভেজ মোশাররফ বেনজির ভুট্টো হত্যাকাণ্ডের জন্য তালেবান নেতা বায়তুল্লাহ মেহসুদকে দায়ী করেছিলেন। বায়তুল্লাহ মেহসুদ ২০০৯ সালে মার্কিন ড্রোন হামলায় নিহত হন। বেনজির হত্যা মামলায় মোশররফের বিরুদ্ধেও গ্রেফতারি পরোয়ানা জারি করেন পাকিস্তানের আদালত।
মোশাররফ বর্তমানে ব্রিটেনে স্বেচ্ছা নির্বাসনে রয়েছেন। গত আগস্টে তাকে পলাতক আসামি হিসেবে বিজ্ঞপ্তি প্রকাশ এবং তার সম্পত্তি জব্দের নির্দেশ দেন পাকিস্তানের সন্ত্রাসবিরোধী আদালত। উল্লেখ্য, ২০০৭ সালের ২৭ ডিসেম্বর রাওয়ালপিন্ডিতে এক নির্বাচনী প্রচারণায় অংশগ্রহণের সময় আততায়ীর গুলিতে নিহত হন বেনজির ভুট্টো।

No comments

Powered by Blogger.