বেনজির হত্যাকাণ্ড : দুই শীর্ষ পুলিশ কর্মকর্তাসহ অভিযুক্ত ৭

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী বেনজির ভুট্টো হত্যাকাণ্ডে জড়িত থাকার অভিযোগে পুলিশ কর্মকর্তাসহ সাত তালেবানকে অভিযুক্ত করেছে দেশটির সন্ত্রাসবিরোধী একটি বিশেষ আদালত। রাজধানী ইসলামাবাদের অদূরে অবস্থিত রাওয়ালপিন্ডির একটি সুরক্ষিত কারাগারের ভেতরে এ আদালতের কার্যক্রম পরিচালনা করা হয়। বিবিসি, এএফপি, রয়টার্স, ডনসরকারি কৌঁসুলি চৌধুরী আজহার একটি আন্তর্জাতিক গণমাধ্যমকে জানান, অভিযুক্তদের মধ্যে ২ জন পুলিশ কর্মকর্তা এবং ৫ জন তালেবান সদস্য রয়েছে। যুক্তরাষ্ট্র থেকে দেশে ফেরার মাত্র কয়েক দিন পরই ২০০৭ সালে ২৭ ডিসেম্বর বোমা হামলায় নিহত হন বেনজির। এ ঘটনায় এখন পর্যন্ত কাউকে সুনির্দিষ্টভাবে দায়ী করা হয়নি।


আদালতে অভিযুক্ত পুলিশ কর্মকর্তাদের একজন বেনজির হত্যাকাণ্ডের সময় রাওয়ালপিণ্ডির পুলিশ প্রধান সাউদ আজিজ এবং অপরজন সিনিয়র পুলিশ কর্মকর্তা খুররম শাহজাদ। তাদের বিরুদ্ধে হত্যাকাণ্ডের সময় বেনজির ভুট্টোকে যথাযথ নিরাপত্তা দিতে গাফলতির অভিযোগ আনা হয়েছে। এছাড়া তাদের বিরুদ্ধে বেনজির ভুট্টো নিহত হওয়ার পর বেশ কিছু গুরুত্বপূর্ণ প্রমাণ নষ্ট করে দেয়ার অভিযোগ রয়েছে। অভিযুক্ত অপর ৫ জন তালেবান সদস্যের বিরুদ্ধে আত্মঘাতী হামলাকারীকে পাকিস্তানের উত্তর-পশ্চিমাঞ্চলীয় উপজাতীয় এলাকা থেকে ইসলামাবাদে নিয়ে আসা এবং তাকে ইসলামাবাদের একটি বাড়িতে আশ্রয় দেয়ার অভিযোগ আনা হয়েছে।
২০০৭ সালের ডিসেম্বর মাসে রাওয়ালপিণ্ডিতে নির্বাচনী প্রচার চালানোর সময় আত্মঘাতী হামলায় নিহত হন বেনজির ভুট্টো। কিন্তু কোনো সন্ত্রাসীগোষ্ঠী ওই হত্যাকাণ্ডের দায় স্বীকার না করলেও দেশটির তদানীন্তন প্রেসিডেন্ট পারভেজ মোশাররফ তালেবানদের ওপর দায় চাপিয়েছিলেন। ওই হামলার ঘটনায় ৫ জনকে গ্রেফতার করা হয়।

No comments

Powered by Blogger.