কারজাই সম্পর্কে অপমানকর মন্তব্য-আফগানিস্তানে মার্কিন জেনারেল বরখাস্ত

ফগান নেতৃত্ব সম্পর্কে অসম্মানজনক মন্তব্য করায় বরখাস্ত হয়েছেন এক জ্যেষ্ঠ মার্কিন সেনা কর্মকর্তা। ন্যাটোর আফগান প্রশিক্ষণ মিশনের ডেপুটি কমান্ডার মেজর জেনারেল পিটার ফুলার দুই দিন আগে অনলাইন সংবাদমাধ্যম পলিটিকোকে দেওয়া সাক্ষাৎকারে প্রেসিডেন্ট হামিদ কারজাইসহ আফগান নেতৃত্বকে 'বাস্তবতা বর্জিত' এবং যুক্তরাষ্ট্রের প্রতি 'অকৃতজ্ঞ' বলে মন্তব্য করেন।ন্যাটো নেতৃত্বাধীন আন্তর্জাতিক বাহিনী গত শুক্রবার জানায়, 'প্রকাশ্যে অযাচিত মন্তব্য করার জন্য জেনারেল ফুলারকে বরখাস্ত করা হয়েছে।


' তবে তাঁকে অন্য কোনো দায়িত্ব দেওয়া হবে, না কি তিনি অবসর নেবেন_তা নিশ্চিত নয়। আফগানিস্তানে মার্কিন বাহিনীর প্রধান জন অ্যালেন বলেছেন, জেনারেল ফুলারের মন্তব্য আফগানিস্তান-যুক্তরাষ্ট্র সম্পর্ককে প্রতিনিধিত্ব করে না।
ওয়াশিংটন সফরকালে রাজনৈতিক সাময়িকী পলিটিকোকে জেনারেল ফুলার বলেন, আফগানিস্তানে যুক্তরাষ্ট্র যে মানবিক ও আর্থিক ব্যয় বহন করছে, কাবুলের নেতারা তার পূর্ণ স্বীকৃতি দেন না। তিনি বলেন, 'তাদের (আফগান নেতৃত্ব) অবস্থান বাস্তবতা থেকে অনেক দূরে।' প্রেসিডেন্ট কারজাই গত মাসে পাকিস্তান যুক্তরাষ্ট্রের সঙ্গে যুদ্ধে জড়িয়ে গেলে আফগানিস্তান ইসলামাবাদকে সমর্থন করবে বলে যে মন্তব্য করেন, তারও তীব্র সমালোচনা করেন জেনারেল ফুলার। তিনি বলেন, 'আপনি আমার চোখে একটা সুচ দিয়ে খোচা দেন না কেন? দুঃখজনক হলেও আমাকে বলতে হচ্ছে, আমরা আপনাদের এক হাজার ১৬০ কোটি ডলার দিচ্ছি, আর আপনি বলছেন, আপনার কোনো মাথাব্যথা নেই। আপনারা মনে করেন, যুক্তরাষ্ট্রের রাস্তা সোনা দিয়ে মোড়ানো এবং সেখানে সবাই হলিউডের মতো স্বপ্নের জীবনযাপন করে।' গত বৃহস্পতিবার পলিটিকোর ওয়েবসাইটে এ সাক্ষাৎকারটি প্রকাশ করা হয়।
বিশ্লেষকদের মতে, আফগানিস্তান নিয়ে যুক্তরাষ্ট্র ও অন্য বিদেশি সেনা ও কূটনীতিকদের মনে যে গোপন হতাশা কাজ করছে, জেনারেল ফুলারের বক্তব্যে তাই ফুটে উঠেছে।
জেনারেল অ্যালেন, যিনি ন্যাটো নেতৃত্বাধীন আন্তর্জাতিক বাহিনীরও (আইএসএএফ) কমান্ডার। তিনি বলেন, ফুলারের মন্তব্য আন্তর্জাতিক বাহিনীর সঙ্গে কারজাই প্রশাসনের প্রকৃত সম্পর্কের প্রতিফলন নয়। 'এই দুর্ভাগ্যজনক মন্তব্যগুলো আফগান সরকার ও নেতৃত্বের সঙ্গে আমাদের সম্পর্কের সঙ্গে প্রাসঙ্গিক নয়।' মার্কিন প্রতিরক্ষামন্ত্রী লিওন প্যানেট্টাও এই সিদ্ধান্তকে সমর্থন জানিয়েছেন।
আফগানিস্তানে মার্কিন সেনা কর্মকর্তাকে বরখাস্তের ঘটনা এটাই প্রথম নয়। এর আগে ২০১০ সালে যুক্তরাষ্ট্রের রাজনৈতিক নেতৃত্ব সম্পর্কে রোলিং স্টোন সাময়িকীতে বেফাঁস মন্তব্য করায় আফগানিস্তানে আন্তর্জাতিক বাহিনীর তৎকালীন কমান্ডার জেনারেল স্ট্যানলি ম্যাকক্রিস্টাল পদত্যাগ করতে বাধ্য হন। সূত্র : বিবিসি, এএফপি।

No comments

Powered by Blogger.