ভারত-উইন্ডিজ টেস্ট শুরু আজ

তিন টেস্ট সিরিজে আজ প্রথম ম্যাচে মাঠে নামছে ভারত-ওয়েস্ট ইন্ডিজ। দিল্লির ফিরোজ শাহ কোটলা স্টেডিয়ামে বাংলাদেশ সময় সকাল ১০টায় ম্যাচটি শুরু হবে। টেস্ট সিরিজ সামনে রেখে দু’দলই প্রস্তুত। সম্প্রতি ঘরের মাটিতে ওয়ানডেতে ইংল্যান্ডকে ৫-০ ব্যবধানে হোয়াইটওয়াশ করে বেশ ফুরফুরে মেজাজেই আছে মহেন্দ্র সিং ধোনিরা। সর্বশেষ টি-টোয়েন্টি ম্যাচে ইডেন গার্ডেনে ইংল্যান্ডের কাছে হারলেও লংভার্সনের ক্রিকেটে নিজেদের স্বরূপে ফিরে পাওয়ার লক্ষ্যেই মাঠে নামবে স্বাগতিক ভারত। ভক্তদেরও বিশ্বাস, ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টেস্ট সিরিজে আধিপত্য বজায় রাখবে ধোনিরা। ওয়েস্ট ইন্ডিজ সিরিজের পর অস্ট্রেলিয়া সফরে যাবে ভারত।


ওই সফর সামনে রেখে উইন্ডিজের বিপক্ষে নিজেদের ভালোভাবেই তৈরি করে নেয়ারও বড় সুযোগ এটা ভারতের। অনুকূল কন্ডিশনে ধোনিরাও যে জ্বলে উঠবেন, তাতে সন্দেহ নেই। এছাড়া ইনজুরি কাটিয়ে ভারতীয় দলে ফিরছেন অভিজ্ঞ ক্রিকেটাররা। এ সিরিজে খেলছেন শচীন টেন্ডুলকার, বীরেন্দর শেবাগ, গৌতম গম্ভীর ও যুবরাজ সিংরা। এ চার ব্যাটসম্যান বিস্ফোরক ব্যাটিংই করবেন বলে বিশ্বাস ভারতীয় অধিনায়ক ধোনির। এছাড়া তরুণদের সমন্বয়ে তাদের বোলিং সাইডও রয়েছে দুর্দান্ত ফর্মে। ইংল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজে পেসার ও স্পিনাররা দারুণ পারফরম্যান্স দেখিয়েছেন। সব মিলিয়ে ভারত ঘরের মাটিতে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ফেবারিট দল হিসেবেই মাঠে নামছে।
এদিকে পাকিস্তানের সাবেক অধিনায়ক ওয়াসিম আকরাম মনে করেন, ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে আত্মবিশ্বাস ফিরে পাওয়ার সিরিজ ভারতের। তিনি বলেন, ‘লংভার্সনের ক্রিকেটে ফর্মে ফিরতেই ওয়েস্ট ইন্ডিজ সিরিজ কাজে লাগাবে ভারত। অস্ট্রেলিয়া সফরের আগে ধোনিদের আত্মবিশ্বাস ফিরে পাওয়ার সিরিজও এটা। তরুণদের সমন্বয়ে গড়া ভারত দলটি স্বরূপেই ফিরতে পারে।’ তবে ভারত-ওয়েস্ট ইন্ডিজ লড়াই নিয়ে যতটা না মাতামাতি, তার বেশি আলোচনায় এখন শচীন টেন্ডুলকারের শততম সেঞ্চুরি। আর একটি সেঞ্চুরি পেলেই শচীন নতুন মাইলফলকে পৌঁছবেন। সেঞ্চুরির সেঞ্চুরিয়ান নতুন এক ব্যাটসম্যানকে দেখবে ক্রিকেটবিশ্ব। গত মার্চে বিশ্বকাপের ম্যাচে ৯৯টি সেঞ্চুরি পূর্ণ করেছেন ভারতীয় মাস্টারব্লাস্টার শচীন। ওই সময় থেকেই আর একটি সেঞ্চুরির অপেক্ষার পালা শুরু হয়। কিন্তু ইংল্যান্ড সফরে টেস্ট সিরিজে শচীন খেললেও কাঙ্ক্ষিত সেঞ্চুরির দেখা পাননি। পরে ইনজুরির কারণে ওয়ানডে সিরিজ খেলতে না পারায় তার সেঞ্চুরির অপেক্ষা আরও দীর্ঘ হয়। সম্প্রতি ইংল্যান্ডের বিপক্ষে ঘরের মাটিতেও খেলতে পারেননি তিনি। তবে এবার ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সেঞ্চুরির দেখা পাবেন কি শচীন? পেতেও পারেন। তিন টেস্ট সিরিজে ৬টি ইনিংস ও পাঁচ ওয়ানডে ম্যাচে আরও পাঁচটি ইনিংসে দেখা মিলতে পারে শচীনের কাঙ্ক্ষিত সেঞ্চুরি। এজন্য শচীনভক্তদের সময়ের অপেক্ষা করতে হবে।
এদিকে বাংলাদেশের বিপক্ষে ওয়ানডে ও টেস্ট সিরিজ জিতে উপমহাদেশের কন্ডিশনের সঙ্গে বেশ ভালোভাবেই মানিয়ে নিয়েছেন ক্যারিবীয়রা। ভারতের মাটিতেও আরও ভালো খেলতে আত্মবিশ্বাসী কোচ ওটিস গিবসনের শিষ্যরা। ভারতের শক্তিশালী ব্যাটিং লাইনআপের বিপক্ষে তাদের বিধ্বংসী বোলিং লাইনআপের বড় লড়াই হবে বলে মনে করেন গিবসন। তিনি বলেন, ‘উপমহাদেশের কন্ডিশনে আমাদের বোলাররা ভালো করছে। আশা করি ভারতের বিপক্ষেও তারা ছন্দ ধরে রাখবে। ভারতে এসে আমরা কঠোর অনুশীলন করছি। জানি, ভারত ফেবারিট দল। তারপরও আমাদের বোলিং লাইনআপ তাদের বিপক্ষে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।’

No comments

Powered by Blogger.