ঈদ আনন্দ বঞ্চিত আইলা কবলিত শ্যামনগরের লক্ষাধিক মানুষ by সামিউল মনির,

‘আমাগো মতন গরিব মানুষের জন্যি ঈদ না, গোসত খায় আর না খায় নামাজ তো পড়তি যাতি হবে’। ঈদ প্রস্তুতি নিয়ে প্রতিক্রিয়া ব্যক্ত করতে যেয়ে উপজেলার গাবুরা ইউনিয়নের সোরা গ্রামের পঞ্চাশোর্ধ্ব বয়সী ইব্রাহিম মোল্লা কথাগুলো বলেই অশ্রুসজল চোখ মুছতে শুরু করল। পাশেই দাঁড়ানো তার স্ত্রী রহিমা বিবি জানাল, ‘ঈদ মানে আনন্দ কিন্তু আনন্দ করার মতন টাকা তো আমাগো নি, তাই এবারও ঈদ হবে না।’ আইলা সব আনন্দ নিয়ে গেছে উল্লেখ করে রাস্তার ওপর দাঁড়িয়ে থাকা ডুমুরিয়া গ্রামের দোকানি নুরুল ইসলাম জানান, গত বছর ভাইদের সহায়তায় কোনো রকমে কোরবানি করার সুযোগ হলেও এবার তারাও অক্ষমতা প্রকাশ করায় কোরবানির পশু কেনা হলো না।


সন্তানদের জন্য বাড়ির হাঁস-মুরগি জবাই করতে হবে উল্লেখ করে তিনি আরও জানালেন, ‘এর চেয়ে আল্লাহ আমাগো এক সঙ্গে তুলে নিলি কষ্টটা কম হতো’।
এমন অবস্থা উপজেলার দ্বীপ ইউনিয়ন গাবুরা আর পদ্মপুকুরসহ আইলা কবলিত উপকূলবর্তী এলাকা জুড়ে। ‘প্রতিদিনের খাদ্য জোগাড় করতেই যারা রীতিমতো সংগ্রাম করছে, তাদের আবার ঈদ আছে নাকি’ উল্লেখ করে পাতাখালী গ্রামের কওছার শেখ আর প্রতিবন্ধী কলেজ ছাত্র হাবিবুর রহমান জানাল, আইলার পর থেকে ক্রমেই এলাকায় পশু কোরবানি কমে গেছে। আইলার পরের বছর কোনো রকমে কোরবানি হলেও এবার গোটা পদ্মপুকুর ইউনিয়নে ৫০-৫৫ জনের বাড়িতে কোরবানি হচ্ছে। আইলার পর থেকেই চিংড়ি চাষ বন্ধ হয়ে যাওয়া এবং বার বার ভাঙনের কারণে ফসলি জমি পানিতে তলিয়ে যাওয়ায় কোনো মানুষের হাতে টাকাপয়সা নেই বিধায় এমন অবস্থার সৃষ্টি হয়েছে বলে তারা জানান।
গৃহস্থ ঘরের গৃহবধূ হয়েও দিনমজুরের কাজ করে সংসার চালাতে অভ্যস্ত চকবারা গ্রামের আসামন বিবি ও কাকলী বেগম জানালেন, আইলার আগেও প্রতি বছর বাড়িতে কোরবানি করা হতো কিন্তু আইলা সবকিছু ধুয়ে-মুছে নিয়ে গেছে বলে এখন কাজ করে প্রতিদিনের টাকা দিয়ে সংসার চালাতে হয় বলে ঈদ তাদের কাছে আর কোনো উপলক্ষ হয়ে উঠতে পারছে না।
ঈদ আমাগো কাছে আর পাঁচটা দিনের মতো সমান উল্লেখ করে স্কুলছাত্রী শামিমা আক্তার জানায়, এলাকার মানুষের মাঝে ঈদ নিয়ে বাড়িত কোনো উন্মাদনা নেই। জামাকাপড় কেনার ক্ষমতা নেই জানিয়ে আবু রায়হান জানান, ছেলেমেয়েদের মুখের দিকে তাকিয়ে একটা রাজহাঁস কেনা হয়েছে, সেটাই ঈদ উপলক্ষে বাচ্চাদের গোসত খাওয়ানোর চেষ্টা। আইলার আগে প্রতিবছর কোরবানিতে অংশ নেয়ার কথা উল্লেখ করে আবু রায়হান জানান, অভাব মানুষকে কুড়ে কুড়ে খাচ্ছে।
গাবুরার ইউপি চেয়ারম্যান মাসুদুল আলম জানান, কাজকর্ম আর অর্থের অভাবে গোটা এলাকায় গত দু’বছর ধরে দুর্ভিক্ষ চলছে, তাই মানুষের ঈদ নিয়ে বাড়তি কোনো প্রস্তুতি বা উন্মাদনা নেই।
উপজেলা নির্বাহী অফিসার দৌলতুজ্জামান খান জানান, সরকারিভাবে বরাদ্দ হওয়া চাল ছাড়া আর কিছুই মানুষের মাঝে দেয়া যায়নি। তবে এলাকার মানুষ খুব কষ্টের মধ্যে ঈদ উদযাপন করছে বলে তিনি স্বীকার করেন।

No comments

Powered by Blogger.