'কংগ্রেসের প্রধান হচ্ছেন রাহুল'

ভারতের ক্ষমতাসীন দল কংগ্রেসের সাধারণ সম্পাদক রাহুল গান্ধী শিগগিরই দলীয় প্রধান হিসেবে দায়িত্ব নিচ্ছেন বলে ইঙ্গিত পাওয়া গেছে। প্রভাবশালী দৈনিক দি ইকনোমিক টাইমস গতকাল শনিবার এ কথা জানায়। পত্রিকাটির দাবি, বছর শেষ হওয়ার আগেই এ দায়িত্ব নেবেন দলীয় সভানেত্রী সোনিয়া গান্ধির ছেলে রাহুল।একজন কেন্দ্রীয় মন্ত্রীসহ কংগ্রেসের কয়েকজন শীর্ষ নেতার বরাত দিয়ে পত্রিকাটির একটি প্রতিবেদনে বলা হয়, চার থেকে আট সপ্তাহের মধ্যে রাহুল কংগ্রেসের দায়িত্ব নিতে যাচ্ছেন।


এর পরই কংগ্রেসের মূল কমিটি এবং সরকারে দিকনির্দেশনা দেওয়ার কাজ থেকে নিজেকে গুটিয়ে নেবেন সোনিয়া। তবে রাহুলের এক জ্যেষ্ঠ সহকারী জানিয়েছেন, এ ধরনের পরিকল্পনা সম্পর্কে তাঁদের কাছে কোনো তথ্য নেই।
রাহুল কংগ্রেসের হাল ধরার জন্য প্রস্তুত হয়ে উঠেছেন কি না, তা নিয়ে বিতর্কের মধ্যেই এমন ইঙ্গিত পাওয়া গেল। গত সেপ্টেম্বরে কংগ্রেসের শীর্ষ নেতাদের বক্তব্য থেকে স্পষ্ট হয় যে, রাহুলই হচ্ছেন কংগ্রেসের পরবর্তী প্রধান। আগামী ১৯ নভেম্বর রাহুলের জন্মদিনের সময়ই এ ব্যাপারে আনুষ্ঠানিক ঘোষণা আসবে বলে ধারণা করা হচ্ছে। তবে ভারতীয় রাজনৈতিক বিশ্লেষকরা মনে করেন, রাহুলকে কংগ্রেসের দায়িত্ব দেওয়ার আগে সোনিয়ার আরো ভেবে দেখা প্রয়োজন।
১৯৪৭ সালে ইংরেজদের কাছ থেকে স্বাধীনতা অর্জনের পর নেহরু গান্ধীর রাজনৈতিক উত্তরাধিকারীরাই বেশির ভাগ সময় ভারতের রাষ্ট্রীয় ক্ষমতা নিয়ন্ত্রণ করেছেন। কিন্তু বিগত নির্বাচনে জয়ী হয়েও দলের পক্ষ থেকে মনমোহন সিংকে রাষ্ট্র পরিচালনার দায়িত্ব দেন সোনিয়া। কংগ্রেসের প্রধান হিসেবে সরকারের সিদ্ধান্ত গ্রহণের ক্ষেত্রেও তাঁর গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে বলে মনে করা হয়।
সূত্র : এএফপি, রয়টার্স।

No comments

Powered by Blogger.