বেনজির হত্যাকাণ্ডে দুই পুলিশ কর্মকর্তাসহ সাতজন অভিযুক্ত

পাকিস্তানের একটি সন্ত্রাসবিরোধী আদালত সাবেক প্রধানমন্ত্রী বেনজির ভুট্টো হত্যার ঘটনায় দুই পুলিশ কর্মকর্তাসহ সাতজনকে অভিযুক্ত করেছেন। গতকাল শনিবার রাওয়ালপিন্ডির আদালতে এ রায়ের পর এক আইনজীবী জানিয়েছেন, পুলিশ কর্মকর্তা ছাড়া বাকি পাঁচজন তালেবানের সঙ্গে জড়িত।সরকারি আইনজীবী চৌধুরী আজহার বার্তা সংস্থা এএফপিকে বলেন, 'দুই পুলিশ কর্মকর্তাসহ সাতজনকে অভিযুক্ত করা হয়েছে।' তাঁদের মধ্যে দুই পুলিশ কর্মকর্তা গত বছর গ্রেপ্তার হয়েছেন। বাকি পাঁচ সন্দেহভাজন জঙ্গি প্রায় চার বছর ধরে কারাগারে আছেন।


রাওয়ালপিন্ডিতে ২০০৭ সালের ২৭ ডিসেম্বর এক নির্বাচনী সমাবেশ শেষে আত্মঘাতি হামলা ও গুলিতে বেনজির নিহত হন। হত্যাকাণ্ডের পর এই প্রথম কাউকে আনুষ্ঠানিকভাবে অভিযুক্ত করা হলো। পুলিশ জানিয়েছে, এ মামলায় জড়িত সন্দেহভাজন আরো তিনজন ইতিমধ্যেই নিহত হয়েছেন। তাঁদের মধ্যে পাকিস্তানি তালেবানপ্রধান বায়তুল্লাহ মেহসুদও রয়েছেন। আরো দুজন এখনো পলাতক।
অভিযুক্ত পুলিশ কর্মকর্তাদের মধ্যে একজন হচ্ছেন রাওয়ালপিন্ডির তৎকালীন পুলিশপ্রধান সউদ আজিজ। অন্যজন জ্যেষ্ঠ পুলিশ কর্মকর্তা খুররাম শাহজাদ। তাঁদের বিরুদ্ধে নিরাপত্তাব্যবস্থায় ঘাটতি এবং বেনজিরকে রক্ষায় ব্যর্থতার অভিযোগ আনা হয়। রাওয়ালপিন্ডির কারাগারে স্থাপিত আদালতে এ বিচার কার্যক্রম চলে।
আজহার জানান, অভিযুক্ত পাঁচ জঙ্গির বিরুদ্ধে হত্যার ষড়যন্ত্রে জড়িত থাকার অভিযোগ আনা হয়েছে। তাঁরাই উত্তর-পশ্চিমাঞ্চলীয় উপজাতীয় এলাকা থেকে আত্মঘাতি বোমা হামলাকারীকে রাওয়ালপিন্ডিতে নিয়ে নিজ বাড়িতে আশ্রয় দেন। তবে অভিযুক্তরা অভিযোগ অস্বীকার করেছেন।
বেনজিরের হত্যার সময় ক্ষমতাসীন প্রেসিডেন্ট পারভেজ মোশাররফ তালেবান নেতা বায়তুল্লাহ মেহসুদ এর সঙ্গে জড়িত বলে অভিযোগ করেন। মোশাররফ বর্তমানে স্বেচ্ছানির্বাসনে লন্ডন ও দুবাইয়ে বসবাস করছেন। বেনজিরের জন্য পর্যাপ্ত নিরাপত্তার ব্যবস্থা করতে ব্যর্থতার জন্য তাঁকেও আদালতে হাজির হওয়ার নির্দেশ দেওয়া হয়। এ ছাড়া তাঁর বিরুদ্ধে এ হত্যাকাণ্ডে জড়িত থাকার অভিযোগও রয়েছে। তিনি আদালতে হাজির না হওয়ায় গত ফেব্রুয়ারিতে তাঁর বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করা হয়। এরপর গত আগস্টে পাকিস্তানে তাঁর সব সম্পদ জব্দ করার নির্দেশ দেন আদালত।
২০০৯ সালের আগস্টে মার্কিন চালকবিহীন বিমান (ড্রোন) হামলায় মেহসুদ নিহত হন।
বেনজির ভুট্টো দুই দফা প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন। নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার জন্য নিহত হওয়ার মাত্র দুই মাস আগে তিনি দেশে ফেরেন। সূত্র : এএফপি।

No comments

Powered by Blogger.