ক্যালিফোর্নিয়ায় পুলিশের সঙ্গে বিক্ষোভকারীদের সংঘর্ষ

জেঁকে বসা শীতের তীব্রতার মধ্যেও যুক্তরাষ্ট্রের ‘ওয়াল স্ট্রিট দখল করো’ আন্দোলন (অকুপাই ওয়াল স্ট্রিট) বেগবান হচ্ছে। এ আন্দোলনের জের ধরে গতকাল বৃহস্পতিবার সকালে ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের অকল্যান্ড নগরে দাঙ্গা পুলিশের সঙ্গে বিক্ষোভকারীদের প্রচণ্ড সংঘর্ষ হয়েছে।
এ সময় বিক্ষোভকারীরা একটি ফাঁকা বাড়ি দখল করে নেয়। এ ছাড়া একটি প্রতিবন্ধকও জ্বালিয়ে দিয়েছে তারা। এর আগে গত বুধবার বিক্ষোভকারীদের ডাকে অকল্যান্ডে আংশিক সাধারণ ধর্মঘট পালিত হয়। এতে অকল্যান্ডের সমুদ্রবন্দর অচল হয়ে পড়ে।
গতকাল বিক্ষোভ চলাকালে মুখোশ পরা আন্দোলনকারীরা দাঙ্গা পুলিশ সদস্যদের লক্ষ্য করে পাথর ও বোতল ছোড়ে। পুলিশ তাদের ছত্রভঙ্গ করতে কাঁদানে গ্যাস ছোড়ে। এ সময় বিভিন্ন সড়কে বেশ কয়েকটি বিস্ফোরণের শব্দ শোনা যায়। এ বিস্ফোরণের পেছনে পুলিশ না বিক্ষোভকারীরা দায়ী, এ ব্যাপারে তাৎক্ষণিকভাবে কিছু জানা যায়নি।
নিউইয়র্কসহ যুক্তরাষ্ট্রের শতাধিক নগরে ওয়াল স্ট্রিট দখল আন্দোলনে প্রতিদিন নতুন নতুন কর্মসূচি যোগ হচ্ছে। বুধবার ব্যস্ত নগর অকল্যান্ড ছিল কার্যত আন্দোলনকারীদের দখলে। হাজারো লোকের পদযাত্রা ছিল শান্তিপূর্ণ। বিকেলের দিকে কয়েক হাজার আন্দোলনকারীর শোভাযাত্রায় অকল্যান্ড সমুদ্রবন্দর অচল হয়ে পড়ে। এর আগে দিনভর আন্দোলনকারীরা বড় বড় ব্যাংক ও বাণিজ্যপ্রতিষ্ঠানের সামনে বিক্ষোভ করতে দেখা যায়।
সানডিয়াগো নগরে আন্দোলনকারীরা বড় বড় বাণিজ্য ব্যাংকের সঙ্গে লেনদেন বন্ধ রাখার আহ্বান জানাচ্ছে। বড় বড় ব্যাংকের বদলে ক্রেডিট ইউনিয়ন নামের ছোট ব্যাংকিং প্রতিষ্ঠানে লেনদেন করতে আন্দোলনকারীদের পক্ষ থেকে আহ্বান জানানো হয়েছে।
বুধবার কলোরাডো নগরে তুষারপাতের মধ্যেও আন্দোলনকারীদের খোলা মাঠে বিক্ষোভ করতে দেখা গেছে। শীতের তীব্রতা থেকে রক্ষা পেতে আন্দোলনকারীদের মাঠে পানি গরম করতে দেখা গেছে। ১০ জন ধারণক্ষমতাসম্পন্ন তাঁবু ব্যবহারের জন্য নগর কর্তৃপক্ষের অনুমোদন পাওয়া গেছে আইওয়া নগরে। আইওয়া কলেজ গ্রিন পার্কে গত ৭ অক্টোবর থেকে ‘দখল’ আন্দোলনকারীরা একটানা অবস্থান করছে।
মেরিল্যান্ডের বাল্টিমোর পার্কে অবস্থান নেওয়া আন্দোলনকারীদের বিদ্যুৎ-সংযোগ বিচ্ছিন্ন করে দেওয়া হবে। নগরের মেয়রের মুখপাত্র গত বুধবার জানিয়েছেন, জননিরাপত্তার কারণেই পার্কের বিদ্যুৎ-সংযোগ বন্ধ করা হবে। বিদ্যুৎ না থাকলে তীব্র শীতে আন্দোলনকারীরা টিকতে পারবে না, এমন প্রত্যাশা নগর কর্তৃপক্ষের।
ম্যাসাচুসেটস অঙ্গরাজ্যের বোস্টন নগরে পালা করে শোভাযাত্রা চলছে। শিক্ষাঋণ মওকুফ ও শিক্ষা খাতে সরকারের বর্ধিত সহযোগিতার দাবি উচ্চারিত হয়েছে এসব শোভাযাত্রায়।
নিউইয়র্কের ‘ওয়াল স্ট্রিট দখল করো’ আন্দোলনের কেন্দ্রস্থল জুকুটি পার্ক। শীতের তীব্রতায় সেখানে তাঁবু খাটানো হয়েছে। নগর কর্তৃপক্ষের আপত্তির কারণে শীতের তীব্রতা থেকে রক্ষা পেতে জেনারেটর ব্যবহার করতে দেওয়া হচ্ছে না। গত বুধবার অবসরপ্রাপ্ত মার্কিন সেনাসদস্যদের একটি সুসজ্জিত শোভাযাত্রা ছিল চোখে পড়ার মতো। এসব সাবেক সেনাসদস্যরা ওয়াল স্ট্রিট দখল আন্দোলনের প্রতি সংহতি জানান।

No comments

Powered by Blogger.