জয় হাতছাড়া জিম্বাবুয়ের

ড় দলের সঙ্গে ছোট দলের পার্থক্যটা কোথায়_ সেটা দেখিয়ে দিল জিম্বাবুয়ে আর নিউজিল্যান্ড। বুলাওয়ে টেস্টে জয়টা হাতের মুঠোয় এসেও ধরা দিল না জিম্বাবুয়ের। বুলাওয়েতে বলা যায় স্বাগতিকদের কাছ থেকে জয়টা কেড়েই নিয়েছে সফরকারী নিউজিল্যান্ড। সিরিজে একমাত্র টেস্টে নিউজিল্যান্ডের জয় ৩৪ রানে। তবে বেশ ঘাম ঝরিয়েই জয় পেতে হয়েছে তাদের। ডেব্যুট্যান্ট ডগ ব্রেসওয়েলের অসাধারণ বোলিংয়ের আড়ালে হারিয়ে গেল ব্রেন্ডন টেলরের অনবদ্য সেঞ্চুরি। ৮৫ রানের ৫ উইকেট নিয়ে তিনিই ধসিয়ে দেন জিম্বাবুয়েকে। দু'ইনিংস মিলিয়ে তার উইকেট ৬টি। দুই টেলরের লড়াইয়ে জয়ী রস টেলর।


স্বাগতিকদের সামনে জয়ের জন্য ৩৬৬ রানের লক্ষ্য বেঁধে দিয়েছিল কিউইরা। চতুর্থ দিন শেষে ২ উইকেট হারিয়ে ৬১ রান করলেও কাল শেষ দিনে জিম্বাবুয়ে আক্ষরিক অর্থেই জয়ের দ্বারপ্রান্তে চলে এসেছিল। ওপেনার টিনো মায়োয়ো ৫২ রানে আউট হয়ে গেলে তাতেন্দা তাইবুকে নিয়ে চা বিরতি পর্যন্ত জিম্বাবুয়েকে টেনে নিয়ে যান অধিনায়ক টেলর। চতুর্থ উইকেটে তাদের সংগ্রহ ১০৮ রান। চা বিরতির পর জিম্বাবুয়ের জয়ের জন্য প্রয়োজন ১০৩ রান, হাতে ৭ উইকেট। তখনই ধ্বংসের খেলায় মাতেন ব্রেসওয়েল। টেলরকে প্রথমে তুলে নেন মার্টিন। তাইবুকে ফেরান ভেট্টোরি। এরপর তিনটি উইকেন নেন ব্রেসওয়েল। ভেট্টোরির উইকেট ৩টি। দুই ইনিংস মিলিয়ে ৮টি। আর মাত্র ৫ ওভার টিকে থাকতে পারলেও জিম্বাবুয়ে ড্র করতে পারত টেস্টটি।
জিম্বাবুয়ে অধিনায়ক ব্রেন্ডন টেলরের সাম্প্রতিক পারফরম্যান্সের দিকে তাকালে আপনাকে ঈর্ষান্বিত হতে হবে। ৫ বছর পর বাংলাদেশের বিপক্ষে টেস্টে বাংলাদেশের বিপক্ষে প্রথম ইনিংসে ৭১ এবং দ্বিতীয় ইনিংসে অপরাজিত ছিলেন ১০৫ রানে। মাঝে পাকিস্তানের বিপক্ষে একমাত্র টেস্টে কিছু করতে না পারলেও ওয়ানডে সিরিজে দুই ম্যাচে করেছেন ৮৪ ও ৫০। নিউজিল্যান্ডের বিপক্ষে চলতি সিরিজে প্রথম দুই ওয়ানডেতে করেছেন সেঞ্চুরি। প্রথমটিতে ১২৮ এবং দ্বিতীয়টিতে ছিলেন ১০৭ রানে অপরাজিত। শেষ ম্যাচে করেছেন ৭৫ রান। ওয়ানডে সিরিজের পর একমাত্র টেস্টের প্রথম ইনিংসে ৫০ এবং দ্বিতীয় ইনিংসে করেছেন ১১৭ রান।
সংক্ষিপ্ত স্কোর : নিউজিল্যান্ড :৪২৬ ও ২৫২/৮, ডি, ৭১ ওভার (রস টেলর ৭৬, উইলিয়ামসন ৬৮, ইয়ং ৩৫*, ভেটরি ৩১; জারভিস ৫/৬৪, প্রাইস ২/৮৭, এমপোফু ১/৫৪)। জিম্বাবুয়ে : ৩১৩ ও ৩৩১/১০, ১০৮.১ ওভার (টেলর ১১৭, তাইবু ৬৩, মায়োয়ো ৫২, ওয়েলার ২৯; ব্রেসওয়েল ৫/৮৬, ভেট্টোরি ৩/৭১, গাপটিল ১/২৮)। ফল : নিউজিল্যান্ড ৩৪ রানে জয়ী।

No comments

Powered by Blogger.