গোল মেশিন রোনালদো

উরোপের সেরা গোলদাতার পুরস্কার পেয়ে দারুণ খুশি পর্তুগিজ সুপারস্টার ক্রিশ্চিয়ানো রোনালদো। আর এমন সুখের সময়ে রিয়াল মাদ্রিদের এ স্ট্রাইকার জানিয়েছেন, তার এখন লক্ষ্য হচ্ছে দলের উন্নতি। প্রতিদ্বন্দ্বী লিওনেল মেসির সঙ্গে তুলনার প্রসঙ্গটাই আনতে নারাজ তিনি। তবে মনের গহীনে লুকিয়ে রাখা একটি ইচ্ছার কথাও জানিয়েছেন তিনি। তার লক্ষ্য এখন সর্বকালের সেরা ফুটবলারদের কাতারে নাম লেখানো।


২০১০-১১ মৌসুমে ইউরোপের লীগগুলোর মধ্যে সবচেয়ে বেশি গোল করায় গত পরশু রোনালদোর হাতে 'গোল্ডেন সু' তুলে দেওয়া হয়। পর্তুগিজ এ তারকা রিয়াল মাদ্রিদের হয়ে লা লিগায় ৪০ গোল করে প্রেস্টিজিয়াস এ পুরস্কার জিতে নেন। স্পেনের রাজধানী মাদ্রিদের ইন্টারকন্টিনেন্টাল হোটেলে রোনালদোর হাতে পুরস্কার তুলে দেন পর্তুগিজ লিজেন্ড ইউসেবিও এবং রিয়াল মাদ্রিদের অনারারি প্রেসিডেন্ট আলফ্রেডো ডি স্টেফানো। পুরস্কার হাতে নিয়ে রোনালদো জানান, দলকে যদি বড় বড় ট্রফি জেতাতে পারেন তাহলে এসব ব্যক্তিগত অর্জনের চেয়ে অনেক বেশি খুশি হবেন, 'এ মুহূর্তে আমি এই পুরস্কারটিকে চ্যাম্পিয়ন্স লীগ এবং লা লিগার অনুপ্রেরণা হিসেবে কাজে লাগাতে চাই। ব্যক্তিগত পুরস্কার জেতা তখনই সম্ভব হয় যখন দল সাহায্য করে। এখন আমি দলের সঙ্গে যৌথভাবে বড় কিছু জিততে চাই। আমি এখন রেকর্ড ভাঙার বিষয়ে মোটেও ভাবছি না, ভাবছি কেবল রিয়াল মাদ্রিদকে নিয়ে। আমার মনে হয়, আমাদের দল এখন আরও অনেক বেশি পরিপকস্ফ, অনেক বেশি আত্মবিশ্বাসী।'
রোনালদো দ্বিতীয়বারের মতো এ পুরস্কার জিতলেন। ২০০৮ সালে ম্যানচেস্টার ইউনাইটেডে খেলার সময় ৩১ গোল করে প্রথমবার জিতেছিলেন। রিয়ালের হয়ে পুরস্কারটি জিতে তিনি বলেন, 'এখন আমার বয়স ২৬; কিন্তু এখনও আমি শিখছি এবং আমার সামনে অনেক সময় পড়ে আছে। আর আমি এমন একটি ক্লাবে আছি যারা নাকি আমাকে বড় বড় অর্জনের পথ করে দিচ্ছে। এখন আমার লক্ষ্য হচ্ছে সর্বকালের সেরা ফুটবলারদের একজন হওয়া।'
রিয়ালের জার্সি গায়ে শততম গোলটি করেছেন চলতি সপ্তাহে। তবে তিনি যেদিন গোলের সেঞ্চুরি করেন তার আগের দিন বার্সার হয়ে ডাবল সেঞ্চুরি পূর্ণ করেছেন লিওনেল মেসি। দু'জনের লড়াইটা জমেছে ভালোই। অনেকে রোনালদোর সেঞ্চুরিকে মেসির দ্বিশতকের জবাব হিসেবেই দেখছেন; কিন্তু পর্তুগিজ এসব আলোচনায় যেতেই রাজি নন, 'মেসির সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা নিয়ে আমি মোটেও চিন্তিত নই। আমি খেলতে ভালোবাসি, মানুষ আমার খেলা দেখতে ভালোবাসে। এ বিষয়টা আমি কোনোভাবেই বদলাতে চাই না। তবে সেরার সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করতে কিন্তু ভালোই লাগে। মেসিসহ ইউরোপের অন্য সেরা ফুটবলারদের সঙ্গে পাল্লা দিতে আমার দারুণ লাগে। তবে সেটা ব্যক্তিগত পর্যায়ে না, দল হিসেবে।'

২০১০-১১ মৌসুমে ইউরোপের
সেরা পাঁচ গোলদাতা
র‌্যাংক খেলোয়াড় দেশ ক্লাব গোল পয়েন্ট
১ রোনালদো পর্তুগাল রিয়াল ৪০ ৮০
২ মেসি আর্জেন্টিনা বার্সেলোনা ৩১ ৬২
৩ এন্টোনিও ইতালি উদিনেস ২৮ ৫৬
৪ মারিও জার্মানি বায়ার্ন ২৮ ৫৬
৫ এডিসন উরুগুয়ে নেপোলি ২৬ ৫২

No comments

Powered by Blogger.