রিয়ালের বড় জয়, ম্যানইউ-সিটির বড় হতাশা

য়টা অপরিহার্য ছিল না রিয়াল মাদ্রিদের। তাই নিজেদের মাঠে তারা খেলতে নেমেছিল ক্রিস্টিয়ানো রোনালদো-ইকার ক্যাসিয়াসদের বিশ্রাম দিয়ে। তাতে কিন্তু একটুও বদলায়নি স্প্যানিশ জায়ান্টদের চেহারা। পরশু রাতে নিজেদের মাঠে পেয়ে ডায়নামো জাগরেবকে তারা উড়িয়ে দিয়েছে ৬-২ গোলে। কিন্তু যাদের বেশি দরকার ছিল জয়, পায়নি তারাই! ওল্ড ট্র্যাফোর্ডে ম্যানচেস্টার ইউনাইটেডকে ২-২ গোলে রুখে দিয়ে ইউরোপিয়ান চ্যাম্পিয়নস


লিগের নক আউট পর্বে উঠে গেছে বেনফিকা, তাদের সঙ্গী হয়েছে বায়ার্ন মিউনিখ আর ইন্টার মিলানও। কিন্তু রেড ডেভিলদের থাকতে হচ্ছে অপেক্ষায়। ইংলিশ লিগের শীর্ষে থাকা প্রতিবেশী ম্যানচেস্টার সিটির অবস্থা আরো খারাপ, এদিনসন কাভানির জোড়া গোলে তাদের স্বপ্ন প্রায় ভেঙেই দিয়েছে নাপোলি। ১-২ গোলের হারের পর সিটিজেন দ্বিতীয় রাউন্ডে ওঠার সম্ভাবনা এখন কেবলই গাণিতিক_নির্ভর করছে অনেক 'যদি-কিন্তু'র ওপর!
দুই মুহূর্তের দুটি ভুল। তাতেই সর্বনাশ হয়ে গেছে গত চার আসরে তিনবার ফাইনালে ওঠা রেড ডেভিলদের! প্রথম ভুলটা ফিল জোন্স আর প্যাট্রিস এভরার সম্মিলিত। ম্যাচের তৃতীয় মিনিটেই মাঝমাঠে এভরার ভুলে বল পেয়ে নিকোলাস গাইটানের নেওয়া লম্বা শট জোন্সের হাঁটুতে লেগে ঢুকে যায় নিজেদের জালে। আর দ্বিতীয় ভুলটা তরুণ গোলরক্ষক ডি গিয়ার, বেচারা জোন্সের একটা ব্যাকপাস ক্লিয়ার করতে গিয়ে ঝামেলা বরং বাড়িয়ে দেন তিনি। হঠাৎ বল পেয়ে যাওয়া সিজারের ক্রস থেকে পাবলো আইমারের ভলি ৬১ মিনিটে চূড়ান্ত সর্বনাশটা করে রেড ডেভিলদের। এর ঠিক আগের মিনিটে ম্যাচে প্রথমবারের মতো এগিয়ে গিয়েছিল স্বাগতিকরা, এভরার ক্রস থেকে ড্যারেন ফ্লেচারের ভলিতে। তারও আগে ৩০ মিনিটে ম্যানইউকে সমতায় ফিরিয়েছিলেন বারবাতভ।
এ ড্রর ফলে সি গ্রুপ থেকে সবার আগে শেষ ষোলোতে নাম লেখানোই শুধু নয়, গ্রুপসেরা হওয়াও প্রায় নিশ্চিত করে ফেলেছে বেনফিকা। তাদের সঙ্গী হতে হলে গ্রুপের শেষ ম্যাচে এফসি বাসেলের মাঠে অন্তত ড্র করতেই হবে ম্যানইউকে। এদিনের অন্য এক ম্যাচে ওটেলুল গ্যালাটিকে ৩-২ গোলে হারানো সুইস ক্লাবটি যদি সেই ম্যাচে জেতে তাহলে তারাই উঠে যাবে নক আউট পর্বে। ম্যানইউ কোচ অ্যালেঙ্ ফার্গুসনের চোখে এই ড্রটা রীতিমতো নির্মম, 'একটা আত্মঘাতী গোল আর গোলরক্ষক ডি গিয়ার একটা বাজে শট_এই তো! ফুটবল আসলেই কখনো কখনো খুব নির্মম খেলা, যেমন আজ আমাদের জন্য ছিল।'
ম্যানইউর ভাগ্য তো তবু নিজেদের হাতেই, ম্যানসিটির সেটাও নেই। মঙ্গলবারের হারের পর তাদের প্রথম চ্যাম্পিয়নস লিগ অভিযান একরকম শেষই হয়ে গেছে। এদিনের অন্য এক ম্যাচে ফ্রাংক রিবেরির জোড়া গোলের সঙ্গে মারিও গোমেজের লক্ষ্যভেদে ভিলারিয়ালকে ৩-১ গোলে হারিয়ে এ গ্রুপ থেকে নক আউট পর্বে উঠে গেছে বায়ার্ন মিউনিখ। দ্বিতীয় রাউন্ডে তাদের সঙ্গী হতে হলে শেষ ম্যাচে এই বায়ার্নকেই হারাতে হবে ম্যানসিটিকে, সঙ্গে প্রার্থনা করতে হবে যেন ভিলারিয়াল অন্তত একটি পয়েন্ট কেড়ে নিতে পারে নাপোলির কাছ থেকে। নাপোলি শেষ ম্যাচে জিতলে কিন্তু বায়ার্নকে হারিয়েও লাভ হবে না তাদের!
আর মঙ্গলবার যেভাবে খেলেছেন কাভানিরা, তাতে গ্রুপের তলানিতে থাকা ভিলারিয়ালকে হারাতে না পারার কোনো কারণ নেই। ২০ মিনিটে কর্নার থেকে স্বাগতিকদের এগিয়ে নিয়েছিলেন উরুগুইয়ান এ স্ট্রাইকার। ১০ মিনিট পর ইতালিয়ান স্ট্রাইকার মারিও বালোতেলি্ল সেটা শোধ করে দিলেও দ্বিতীয়ার্ধে আরেকটি গোল করে নাপোলিকে দ্বিতীয় রাউন্ডের দোরগোড়ায় পেঁৗছে দিয়েছেন কাভানি।
বি গ্রুপ থেকে শেষ ষোলোতে উঠতে ইন্টার মিলানের কিন্তু এদিন কিছুই করতে হয়নি। মাঠে নামার আগেই তারা জেনে গেছে সুখবরটা_মস্কোর প্রবল শীত উপেক্ষা করে ফরাসি ক্লাব লিলে সিএসকেএ মস্কোকে ২-০ গোলে হারিয়ে দিয়েছে একটু আগে শুরু হওয়া ম্যাচে। ইন্টার অবশ্য সেটা জয় দিয়ে উদ্যাপন করতে পারেনি। তবে তুর্কি ক্লাব ট্র্যাবজোনস্পোরের সঙ্গে ১-১ ড্র করেও তারা নিশ্চিত করেছে গ্রুপের শীর্ষস্থান। আর অনেকটা সৌভাগ্যক্রমেই চ্যাম্পিয়নস লিগের টিকিট পাওয়া তুর্কি ক্লাবটি এ ড্রয়ে বাঁচিয়ে রেখেছে নক আউট পর্বে ওঠার ক্ষীণতম আশা।
আগেই দ্বিতীয় রাউন্ডে ওঠা রিয়ালের সামনে এসব হিসাব-নিকাশ ছিল না। নিজেদের মাঠে তাই রিজার্ভ বেঞ্চের শক্তিটা পরীক্ষা করে দেখতে চেয়েছিলেন হোসে মরিনহো। সেই পরীক্ষায় দারুণভাবেই পাস করেছে তাঁর দল। ন্যু ক্যাম্পের বৃষ্টিভেজা মাঠে খেলা শুরু হতে না হতেই আসলে শেষ হয়ে যায়। ৯ মিনিটের মধ্যেই যে ৩-০ গোলে এগিয়ে যায় রিয়াল! দ্বিতীয় মিনিটেই প্রথম গোলটি করেন করিম বেনজেমা, ষষ্ঠ মিনিটে রিজার্ভ দল থেকে প্রমোশন পাওয়া হোসে ক্যালেজোন ব্যবধান দ্বিগুণ করার পর নবম মিনিটে যখন তৃতীয় গোলটি করলেন গনজালো হিগুয়াইন, তখনই সব আশা শেষ হয়ে গেছে এবারের টুর্নামেন্টে সবচেয়ে বেশি গোল খাওয়া ডায়নামোর। ২০ মিনিটে দলের পক্ষে চতুর্থ গোলটি করেন মেসুত ওজিল। দ্বিতীয়ার্ধে বেনজেমা আর ক্যালেজোন আরেকটি করে গোল করার পর রিয়াল যখন একটু গা ছেড়ে খেলছিল, সেই সুযোগে দুটি গোল শোধ করে দেয় ডায়নামো। এর মধ্যে ৮১ মিনিটে ফাতোস বেকিরাজের গোলটিই এবারের টুর্নামেন্টে রিয়ালের জালে প্রথম গোল! রয়টার্স, ওয়েবসাইট

* নক আউট পর্বে রিয়াল মাদ্রিদের সঙ্গী হয়েছে ইন্টার মিলান, বায়ার্ন মিউনিখ ও বেনফিকা।
* শেষ ম্যাচে বায়ার্নকে শুধু হারালেই হবে না, ম্যানসিটির প্রার্থনা করতে হবে নাপোলির কাছে যেন না হারে ভিলারিয়াল। বাসেলের সঙ্গে অবশ্য ড্র করলেই চলবে ম্যানইউর।

No comments

Powered by Blogger.