রাত পোহালেই ঈদ

'ঈদ এসেছে দুনিয়াতে শিরনি বেহেশতী,/ দুশমনে আজ গলায় গলায় পাতালো ভাই দোস্তী,/ জাকাত দেবো ভোগ-বিলাস, আজ গোস্বা বদমস্তি,/ প্রাণের তশতরীতে ভরে বিলাব তৌহিদ/ চলো ঈদগাহে।' জাতীয় কবি কাজী নজরুল ইসলামের 'এলো আবার ঈদ' শিরোনামের এ গজল ঈদুল আজহা নিয়ে। ভোগ-বিলাস বিসর্জন দিয়ে আত্মত্যাগের মহিমায় পথচলায় অনুপ্রাণিত করতে আবারও এসেছে এই ঈদ, যা কোরবানির ঈদ হিসেবেই আমাদের দেশে বেশি পরিচিত। আগামীকাল সোমবার সারা দেশে একই সঙ্গে ধর্মীয় গাম্ভীর্য ও উৎসব-আমেজে মুসলমানরা পালন করবে দিনটি।


আবহে উৎসব ভাব থাকলেও ঈদুল আজহা নিয়ে আসে আল্লাহর প্রতি আনুগত্য ও ত্যাগের শিক্ষা। প্রায় চার হাজার বছর আগের
কথা। আল্লাহ নবী হজরত ইব্রাহিমকে (আ.) তাঁর প্রিয় বস্তু কোরবানি করতে নির্দেশ দিলেন। নির্দেশ অনুসারে ইব্রাহিম (আ.) তাঁর প্রিয় ছেলে হজরত ইসমাইলকে (আ.) কোরবানি করার প্রস্তুতি নিলেন। আনুগত্যের পরীক্ষা উত্তীর্ণ হলেন ইব্রাহিম। মহান আল্লাহ হজরত ইব্রাহিমের প্রতি খুশি হলেন এবং তাঁর অপার মহিমায় হজরত ইসমাইলের পরিবর্তে একটি দুম্বা কোরবানি হয়ে যায়।
হজরত ইব্রাহিমের (আ.) এ ত্যাগকে স্মরণ করতেই সারা বিশ্বের মুসলমানরা প্রতিবছর ঈদুল আজহায় পশু কোরবানি দেয়। চান্দ্রমাস জিলহজের ১০ তারিখে পবিত্র ঈদুল আজহা উদ্যাপিত হয়। তবে ধর্মীয় রীতি অনুযায়ী জিলহজের ১০, ১১ ও ১২ তারিখের যেকোনো দিন পশু কোরবানি দেওয়া যায়।
পবিত্র কোরআনে সামর্থ্যবানের জন্য কোরবানি করাকে ওয়াজিব বা অবশ্য পালনীয় বলা হয়েছে। সুরা কাউছারে বলা হয়েছে, 'সৃষ্টিকর্তার নামে নামাজ পড়ুন এবং কোরবানি করুন।' এ ছাড়া সুরা হজে বলা হয়েছে, কোরবানি করা পশু মানুষের কল্যাণের নির্দেশক। পবিত্র কোরআনে আল্লাহ আরো বলেছেন, 'কোরবানির পশুর মাংস বা রক্ত কিছুই আমার কাছে পেঁৗছে না, আমার কাছে পেঁৗছে তোমাদের তাকওয়া।' আর হজরত মুহাম্মদ (স.) বলেছেন, ঈদুল আজহার দিনে কোরবানির চেয়ে আল্লাহর কাছে অধিক পছন্দের কিছু নেই। তাই যে ব্যক্তি সামর্থ্য থাকার পরও কোরবানি দেয় না, সে যেন ঈদগাহে না যায়।
দুই রাকাত ওয়াজিব নামাজ আদায়ের পর নিজের বা প্রিয়জনদের নামে পশু কোরবানি দেওয়া হয়। বিত্তবানদের জন্য কোরবানি ওয়াজিব হলেও ঈদের আনন্দ থেকে বঞ্চিত হয় না দরিদ্ররাও। কোরবানি দেওয়া পশুর মাংসের তিন ভাগের এক ভাগ দরিদ্রদের মধ্যে বণ্টন করে দেওয়া হবে। এর মধ্য দিয়ে গড়ে উঠবে সম্প্রীতি। নজরুলের কবিতার মতো করে সবার প্রাণ বলে ওঠবে, 'ঈদ মোবারক, ঈদ মোবারক।/ দোস্ত দুশমন পর ও আপন/ সবার মহল আজি হউক রওনক।'
ঈদের এক দিন বাকি থাকলেও এরই মধ্যেই বিরাজ করছে ঈদের আবহ। ইতিমধ্যেই অনেকে কোরবানির পশু কিনেছেন। যাঁদের কেনা বাকি, তাঁরা ছুটছেন এ-হাটে ও-হাটে। প্রিয়জনের সঙ্গে ঈদের আনন্দ ভাগ করে নিতে শহরের মানুষও এখন গ্রামমুখী। রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন বড় শহর থেকে অগণিত মানুষ গ্রামের বাড়িতে যাত্রা শুরু করেছে। বাস টার্মিনাল, রেলস্টেশন ও লঞ্চঘাটে ঘরমুখো মানুষের উপচে পড়া ভিড়।
পবিত্র ঈদুল আজহা উপলক্ষে তিন দিনের সরকারি ছুটি আজ রবিবার থেকে শুরু হয়েছে। জাতীয় ঈদগাহে ঈদের নামাজের সব প্রস্তুতি সম্পন্ন করেছে ঢাকা সিটি করপোরেশন (ডিসিসি)। সকাল ৮টায় ঈদের প্রধান জামাত অনুষ্ঠিত হবে জাতীয় ঈদগাহে। জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে অনুষ্ঠিত হবে ছয়টি ঈদ জামাত। এ ছাড়া রাজধানীর বিভিন্ন মসজিদ ও ঈদগাহে ঈদের নামাজ অনুষ্ঠিত হবে।
ঈদ উপলক্ষে দেশবাসীকে শুভেচ্ছা জানিয়ে পৃথক বাণী দিয়েছেন রাষ্ট্রপতি মো. জিল্লুর রহমান, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও বিরোধীদলীয় নেতা খালেদা জিয়া।
এ অঞ্চলের মুসলমানরা ঈদ পালন করেন অত্যন্ত জাঁকজমক ও জৌলুসপূর্ণভাবে। ঈদ উপলক্ষে ঢাকায় মেলার আয়োজন প্রাচীনকাল থেকেই প্রচলিত। ইতিহাসবিদ অধ্যাপক মুনতাসীর মামুন জানান, ঈদে ঢাকায় মেলার আয়োজন করা হতো। রাজপরিবার মেলায় আনুকূল্য দিত। এসব মেলায় সব ধর্মের মানুষই যোগ দিতে পারত।
যথারীতি এবারও সারা দেশে ঈদ উপলক্ষে মেলা বসবে। পিছিয়ে নেই দেশের গণমাধ্যমও। সংবাদপত্রগুলো প্রকাশ করেছে বিশেষ ঈদ আয়োজন। টিভি চ্যানেলগুলোয় রয়েছে প্রায় সপ্তাহব্যাপী ঈদের বিশেষ অনুষ্ঠান।

No comments

Powered by Blogger.