স্পিনে জয় দেখছে একাডেমি

ফতুল্লায় গতিময় সবুজ বাউন্সি উইকেটে ‘পরিচিত কন্ডিশনের’ ফায়দা লুটেছিলেন দক্ষিণ আফ্রিকা একাডেমি দলের পেসাররা।্রঘাস মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামের উইকেটেও আছে। কিন্তু এখানকার উইকেট হাসল জিপি-বিসিবি একাডেমির বাঁহাতি স্পিনারদের দিকে তাকিয়ে!
শেরেবাংলা স্টেডিয়ামে দ্বিতীয় চার দিনের ম্যাচের দুই ইনিংসেই ঘূর্ণি বলের সামনে ধসে পড়েছে দক্ষিণ আফ্রিকা একাডেমির ব্যাটিং লাইনআপ। প্রথম ইনিংসে ১৯৯ রানে অলআউট হয়ে কালই করতে হলো ফলোঅন, দ্বিতীয় ইনিংসেও ১৪১ রানে পড়ে গেছে ৮ উইকেট! নবম উইকেট জুটিতে হার্ডাস ভিলিওন-মার্চেন্ট ডি ল্যাঙ্গে প্রতিরোধ না গড়লে চার দিনের ম্যাচ শেষ হয়ে যেতে পারত কাল তৃতীয় দিনেই। ৯৪ রানে ৮ উইকেট পড়ার পর দিনের শেষে ৪৭ রানে অবিচ্ছিন্ন এই জুটি। এখান থেকেও সফরকারীদের পক্ষে ম্যাচ বের করাটা অসম্ভবই বলা যায়। ইনিংস পরাজয় এড়াতে বাকি ২ উইকেটে করতে হবে আরও ১৩৯ রান। দক্ষিণ আফ্রিকা একাডেমিকে এমন বিপর্যয়ে ফেলার কৃতিত্ব দুই বাঁহাতি স্পিনার সানজামুল ইসলাম ও শাকের আহমেদের।
প্রথম ইনিংসে সানজামুল প্রায় একাই শেষ করে দিয়েছেন সফরকারীদের। ২৮.১ ওভার বল করে ৪৭ রান দিয়ে ৭ মেডেনসহ ৭ উইকেট—তাঁর বাঁহাতি স্পিন যেন বিভীষিকা ছড়িয়েছিল দক্ষিণ আফ্রিকা শিবিরে। আগের দিনের ১ উইকেটে ৬৬ রান নিয়ে দিন শুরু করে কাল দক্ষিণ আফ্রিকা একাডেমি ডমিনিক হেনড্রিকস-লেনার্ট ফন উইকের দ্বিতীয় উইকেট জুটিতে যোগ করে আরও ৪২ রান। কিন্তু এরপর সানজামুলের সামনে তারা এমনই অসহায় হয়ে পড়ে যে, ৯১ রানের মধ্যে পড়ে যায় শেষ ৯ উইকেট! ১৩৮ রানে ৭ উইকেট পড়ার পর অষ্টম উইকেটে গ্রাহাম হিউম ও ভিলিওন ৪২ রান যোগ করলেও এড়ানো যায়নি ফলোঅন।
২৮০ রানে পিছিয়ে থেকে চা বিরতির আগেই দ্বিতীয় ইনিংসের প্রথম উইকেট হারায় দক্ষিণ আফ্রিকা একাডেমি। প্রথম ইনিংসের ভালো বোলিংয়ের ধারাবাহিকতা ধরে রেখে দ্বিতীয় ইনিংসেও জোসুয়া রিচার্ডসের প্রথম উইকেটটা নিয়েছেন সানজামুল। তবে এই ইনিংসে জিপি-বিসিবি একাডেমি দলের নায়ক আরেক বাঁহাতি স্পিনার শাকের। ১৫ ওভারে ৭৩ রান দিয়ে ৫ উইকেট তুলে নিয়ে প্রতিপক্ষকে ইনিংস পরাজয়ের দিকে ঠেলে দিয়েছেন তিনিই। আর ৪১ রানে ২ উইকেট নিয়ে ম্যাচে ১০ উইকেট নিতে আর মাত্র ১ উইকেটের অপেক্ষা সানজামুলের।
সংক্ষিপ্ত স্কোর: জিপি-বিসিবি একাডেমি ১ম ইনিংস: ৪৭৯ (আনামুল ১৬৯)। দক্ষিণ আফ্রিকা একাডেমি: ৮১.১ ওভারে ১৯৯ (ফন উইক ৫২, ডমিনিক ৪৬, হিউম ৩৮, ভিলিওন ২০। সানজামুল ৭/৪৭, শুভাগত ১/৪, আলাউদ্দিন ১/৩৩ ) ও ৩৭ ওভারে ১৪১/৮ (ভিলিওন ৪৮ ব্যাটিং, রোমানো ২১, ল্যাঙ্গে ১৮ ব্যাটিং। শাকের ৫/৭৩, সানজামুল ২/৪১, শুভাগত ১/৬)।

No comments

Powered by Blogger.