ওয়ানডেতে সেই ওয়েস্ট ইন্ডিজ

নতুন চেহারার ওয়েস্ট ইন্ডিজ নতুন দিনের ইঙ্গিত দিয়েছিল টি-টোয়েন্টি ম্যাচটিতে। কিন্তু ওয়ানডে আসতেই ড্যারেন স্যামির দল দেখাল সেই হতশ্রী চেহারা। বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালের মতো ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচেও পাকিস্তানের কাছে বাজেভাবে হারল উইন্ডিজ। বিশ্বকাপে ১১৩ রান তাড়া করে ১০ উইকেটে জিতেছিল পাকিস্তান, লক্ষ্য ২২২ বলেই হয়তো পরশু দুটি উইকেট হারাতে হলো আফ্রিদির দলকে! আজ একই মাঠে সিরিজের দ্বিতীয় ম্যাচ। ওয়েবসাইট।
সেন্ট লুসিয়া পরশু যেন মিরপুরের বিশ্বকাপ কোয়ার্টার ফাইনালের প্রতিচ্ছবিই দেখল। টস জিতে স্যামির ব্যাটিং নেওয়া, ডেভন স্মিথকে এলবিডব্লু করে মোহাম্মদ হাফিজের প্রথম ব্রেক থ্রু, পাকিস্তানি স্পিনারদের বিপক্ষে উইন্ডিজ ব্যাটসম্যানদের অস্বস্তি, পাকিস্তানি ব্যাটসম্যানদের দাপট আর আবারও ম্যাচ-সেরা মোহাম্মদ হাফিজ। মিরপুরে একা লড়াই করেছিলেন শিবনারায়ণ চন্দরপল, পরশু ড্যারেন ব্রাভোর সঙ্গে কিছুটা লড়াই করলেন কার্ক এডওয়ার্ডস। সেটা আক্ষরিক অর্থেই। ১৭তম ওভারের পর প্রথম বাউন্ডারি হয়েছে ব্যাটিং পাওয়ার প্লেতে, ৪৩তম ওভারে! এমনিতে আক্রমণাত্মক ড্যারেন ব্রাভোর ফিফটিতে লেগেছে ৯৭ বল! শেষের দিকে একটা ক্যামিও খেলে ঘরের মাঠের দর্শকদের মাতিয়েছেন স্যামি। রান ২০০ পার হয়েছে তাঁর ১৭ বলে ২৯ রানের ইনিংসটাতেই।
যে উইকেটে রান করার উপায় খুঁজে পাচ্ছিলেন না ক্যারিবিয়ান ব্যাটসম্যানরা, সেখানেই স্ট্রোকের ফোয়ারা ছুটিয়েছেন হাফিজ, শফিক, মিসবাহরা। সেরা একাদশে ফিরে বড় ইনিংস খেলতে না পারলেও হাফিজের সঙ্গে কার্যকর একটা জুটি গড়েছেন আহমেদ শেহজাদ। ১২.৪ ওভারে ৬৮ রানের উদ্বোধনী জুটি ভেঙেছেন দেবেন্দ্র বিশু। এই লেগ স্পিনারকে ছয় মেরেই ৪০ বলে ফিফটি ছুঁয়েছেন হাফিজ। পরের ওভারেই তাঁকে ফ্লিক করতে গিয়ে ক্যাচ দিয়েছেন শর্ট মিড উইকেটে। বিশ্বকাপে নজর কাড়ার পর কালও দারুণ বোলিং করেছেন বিশু, তুলে দিয়েছেন একটি প্রশ্নও, এই উইকেটে কেন মাত্র একজন বিশেষজ্ঞ স্পিনার? ড্যারেন স্যামি অবশ্য বললেন, উইকেটের টার্ন ও বাউন্স তাঁকে বিস্মিত করেছে, এতটা হবে বুঝতেই নাকি পারেননি!
বৈচিত্র্যহীন বোলিং আক্রমণ সামলাতে কোনো সমস্যাই হয়নি ফর্মে থাকা দুই ব্যাটসম্যান আসাদ শফিক ও মিসবাহ-উল-হকের। পাকিস্তানের তিন নম্বর ব্যাটসম্যানের দীর্ঘ সমস্যার সমাধান হয়তো শফিক। তাঁর সর্বশেষ ৪ ইনিংস ৭৮*, ৪৬, ৩০ ও ৬১*। মিসবাহ পেয়েছেন ১৫তম ওয়ানডে ফিফটি, এ বছরের ১১ ইনিংসে যেটি ষষ্ঠ!

No comments

Powered by Blogger.