নিহতদের লাশের সন্ধানে আজ অভিযান শুরু

জাপানে গত মাসের ভূমিকম্প ও সুনামিতে অসংখ্য মানুষ মারা গেছে। সবার মৃতদেহ এখনো পর্যন্ত উদ্ধার করা সম্ভব হয়নি। তাই দেশটির সরকার সিদ্ধান্ত নিয়েছে, যে করেই হোক নিহত ব্যক্তিদের লাশ উদ্ধার করা হবে। সিদ্ধান্ত অনুযায়ী, ক্ষতিগ্রস্ত এলাকায় প্রায় ২৫ হাজার সেনা পাঠানো হবে। সঙ্গে থাকবে বিশেষ নৌকা ও বিমান। জাপানের ইতিহাসে ভয়াবহতম প্রাকৃতিক বিপর্যয়ের ৪৩ দিন পর আজ সোমবার থেকে শুরু হচ্ছে নিখোঁজ ব্যক্তিদের সন্ধানে ব্যাপক আকারের নতুন অভিযান।
জাপানে গত ১১ মার্চ শক্তিশালী ভূমিকম্প আঘাত হানে। এর পরপরই আঘাত করে সুনামি। জোড়া এই আঘাতে এখন পর্যন্ত দেশটিতে ১৪ হাজার ৩০০ লোকের প্রাণহানির খবর নিশ্চিত করা গেছে। নিখোঁজ রয়েছে আরও ১২ হাজার। ধারণা করা হচ্ছে, তারা সবাই মারা গেছে। তাদের কারও কারও লাশ সাগরে ভেসে গেছে, কেউবা চাপা পড়েছে ধ্বংসস্তূপের মধ্যে।
ক্ষতিগ্রস্ত এলাকায় ধ্বংসস্তূপ পরিষ্কার করতে গিয়ে ঘটনার প্রায় দেড় মাস পরও বেশ কয়েকটি দেহাবশেষ বেরিয়ে এসেছে। এর পরই কর্তৃপক্ষ আরও ব্যাপক আকারে অনুসন্ধানের সিদ্ধান্ত নিয়েছে।
উদ্ধারকর্মীদের মাধ্যমে নিখোঁজ ব্যক্তিদের সন্ধানের পাশাপাশি ক্ষতিগ্রস্ত এলাকায় কৃষি কর্মকর্তাদেরও পাঠানো হবে। তাঁরা হাজার হাজার পরিত্যক্ত গরু, শূকর ও মুরগির স্বাস্থ্য পরীক্ষা-নিরীক্ষা করে দেখবেন।
প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র ইপ্পো মায়েমা গতকাল রোববার বলেছেন, ‘দুই দিন ধরে এ তল্লাশি অভিযান চালানো হবে। নিহতদের দেহাবশেষের সন্ধানে আমরা সর্বোচ্চ চেষ্টা করব।

No comments

Powered by Blogger.