পাকিস্তানে সিরিজ খেলতে যাবে বাংলাদেশ?

চমকে ওঠার মতো খবরই দিলেন পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি) সভাপতি ইজাজ বাট। বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) নাকি আগামী বছরের কোনো একসময়ে পূর্ণাঙ্গ সিরিজ খেলতে পাকিস্তানে দল পাঠাতে রাজি হয়েছে! যদিও বিসিবি কর্মকর্তারা পিসিবি সভাপতির এমন বক্তব্য শুনে আকাশ থেকে পড়েছেন।
সংবাদ সংস্থা আইএএনএস ইজাজ বাটকে উদ্ধৃত করে বলেছে, ঢাকায় অনুষ্ঠিত এসিসির সাম্প্রতিক সভার সময় নাকি পিসিবি-বিসিবির শীর্ষ কর্তাদের মধ্যে বাংলাদেশের পাকিস্তান সফরের ব্যাপারে আলোচনা হয়েছে। ‘বাংলাদেশ পাকিস্তান সফর করতে রাজি হয়েছে। আমরা আশা করি, অচিরেই সিরিজটি এখানে (পাকিস্তান) হবে’—বলেছেন বাট। যদি সত্যি সত্যি আগামী বছর বাংলাদেশ দল পাকিস্তান সফর করে, সে দেশের ক্রিকেটের জন্য তা হবে বড় সংবাদ। কারণ ২০০৯ সালের মার্চে লাহোরে শ্রীলঙ্কা ক্রিকেট দলের ওপর সন্ত্রাসী হামলার পর থেকে এখন পর্যন্ত কোনো আন্তর্জাতিক দলই পাকিস্তান সফর করেনি। অদূর ভবিষ্যতেও কারও সেখানে যাওয়ার কথা শোনা যাচ্ছে না।
ঠিক এমন পরিস্থিতিতেই বাট জানালেন, পাকিস্তান ক্রিকেটের এই বন্ধ্যাত্ব ঘোচাতে যাওয়ার দলটির নাম বাংলাদেশ! কিন্তু বিসিবির মিডিয়া কমিটির প্রধান জালাল ইউনুস পিসিবিকে এমন কোনো প্রতিশ্রুতি দেওয়ার কথা অস্বীকারই করলেন, ‘আমার জানামতে এসিসির সভার সময় এমন কোনো বিষয়ে আলোচনা হয়নি। বিসিবির কোনো শীর্ষ কর্তা পাকিস্তানকে এই আশ্বাস দিয়েছেন, আমার জানা নেই।’ আইসিসির ভবিষ্যৎ সফর পরিকল্পনা অনুযায়ীও ২০১১ সালে বাংলাদেশ দলের কোনো পাকিস্তান সফর নেই। বরং ২০১১ সালের ডিসেম্বরে দুই টেস্ট ও তিন ওয়ানডের সিরিজ খেলতে পাকিস্তানেরই আসার কথা বাংলাদেশে।
এসিসির সভায় বিসিবির শীর্ষ কর্তাদের মধ্যে উপস্থিত ছিলেন শুধু বোর্ড সভাপতি ও এসিসি চেয়ারম্যান আ হ ম মোস্তফা কামাল। তাহলে কি তিনিই অমন কোনো প্রতিশ্রুতি দিয়েছেন বাটকে? বোর্ড সভাপতি দেশের বাইরে থাকায় জানা যায়নি এ প্রশ্নের উত্তর।
ওদিকে কাল বিসিবির টেকনিক্যাল কমিটির সভায় সিদ্ধান্ত হয়েছে, আগামী বছরের মে মাসে নিউজিল্যান্ডের সঙ্গে হোম সিরিজে শুধু দুটি টেস্টই খেলবে বাংলাদেশ দল। নিউজিল্যান্ড এই সিরিজে দুই টেস্টের সঙ্গে ৫টি ওয়ানডেও খেলতে চেয়েছিল।

No comments

Powered by Blogger.