নেপালে যুদ্ধাপরাধীদের কোনো বিচার হয়নি

নেপাল সরকার মাওবাদীদের সঙ্গে নিরাপত্তা বাহিনীর লড়াইয়ের সময় হাজার হাজার মানুষকে হত্যা ও নির্যাতনের জন্য দায়ী ব্যক্তিদের বিচার করতে ব্যর্থ হয়েছে। যুক্তরাষ্ট্রভিত্তিক আন্তর্জাতিক মানবাধিকার সংগঠন হিউম্যান রাইটস ওয়াচ (এইচআরডব্লিউ) এক নতুন প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে। গতকাল বুধবার প্রতিবেদনটি প্রকাশ করা হয়।
প্রতিবেদনে ২০০৬ সালের শান্তিচুক্তি মোতাবেক যুদ্ধের সময় ওই সব হত্যাকাণ্ড ও নির্যাতনের জন্য দায়ী ব্যক্তিদের বিচার করার অঙ্গীকার পূরণের জন্য নেপাল সরকারের প্রতি আহ্বানও জানানো হয়।
২০০৬ সালে যুদ্ধ অবসান হওয়ার আগে ১০ বছরে নিরাপত্তা বাহিনী ও মাওবাদী বিদ্রোহীদের সংঘর্ষে ১৬ হাজারেরও বেশি লোকের প্রাণহানি হয়। হাজার হাজার মানুষ এখনো নিখোঁজ রয়েছে।
এইচআরডব্লিউ জানায়, যুদ্ধের সময় ওই সব নৃশংস হত্যাকাণ্ডের বিচার কোনো আদালতে এখনো হয়নি। এতে দেশটিতে দায়মুক্তির অপসংস্কৃতি তৈরি হয়েছে।
এইচআরডব্লিউর এশিয়াবিষয়ক উপপরিচালক এলেইন পিয়ারসন বলেন, নেপাল সরকারের উদাসীনতায় দায়ী ব্যক্তিরা ক্ষমতাশালী হয়ে উঠছে। ফলে তাদের বিচারের মুখোমুখি করা যাচ্ছে না।
পিয়ারসন বলেন, অতীতের অপরাধীদের বিচারের মুখোমুখি করা না গেলে, বর্তমান সময়ের অপরাধীদের কাছে ভুল বার্তা পৌঁছবে। তারা মনে করবে, অপরাধ করেও অব্যাহতি পাওয়া সম্ভব।

No comments

Powered by Blogger.