খবর- গণতান্ত্রিক সব শক্তির সঙ্গে কাজ করতে চাই: সু চি

সদ্য গৃহবন্দিত্ব থেকে মুক্তি পাওয়া মিয়ানমারের গণতন্ত্রপন্থী নেত্রী অং সান সু চি গণতন্ত্রকামী শক্তিগুলোর মধ্যে ঐক্যের আহ্বান জানিয়েছেন।

গতকাল সমর্থকদের উদ্দেশে দেওয়া ভাষণে সু চি বলেন, ‘একসঙ্গে কাজ করলে আমরা নির্দিষ্ট লক্ষ্যে পৌঁছাতে সক্ষম হব। আমি গণতান্ত্রিক সব শক্তির সঙ্গে কাজ করতে চাই।’
মুক্তি পাওয়ার পরদিন গতকাল রোববার ইয়াঙ্গুনে নিজের দল ন্যাশনাল লিগ ফর ডেমোক্রেসির (এনএলডি) প্রধান কার্যালয়ের সামনে হাজার হাজার সমর্থকের উদ্দেশে বক্তব্য দেন সু চি।
এদিকে বিবিসিকে দেওয়া এক সাক্ষাৎকারে সু চি জানান, মিয়ানমারের সামরিক জান্তার সঙ্গে আলোচনা করতে রাজি আছেন তিনি।
গত ২১ বছরের মধ্যে কয়েক দফায় প্রায় ১৫ বছর গৃহবন্দী বা কারাবন্দী ছিলেন সু চি। গত শনিবার শেষ দফা গৃহবন্দিত্বের মেয়াদ শেষ হলে তাঁকে মুক্তি দেওয়া হয়।
শান্তিতে নোবেল পুরস্কারজয়ী সু চি বলেন, ‘আমি মানবাধিকার ও আইনের শাসনে বিশ্বাস করি। ... বাকস্বাধীনতা গণতন্ত্রের ভিত্তি। ...আমাদের আশাহত হওয়ার কোনো কারণ নেই।’ তিনি আরও বলেন, ‘লক্ষ্য অর্জনে আমাদের সবাইকে একসঙ্গে কাজ করতে হবে। মিয়ানমারের মানুষের ঝোঁক হলো, ভাগ্যে বিশ্বাস করা। কিন্তু পরিবর্তন চাইলে ভাগ্যের ওপর নির্ভর না করে তা অর্জনের জন্য কাজ করতে হবে।’
সু চি জাতীয় স্বার্থে সবার সঙ্গে আলোচনার জন্য কাজ করারও অঙ্গীকার করেন। এমনকি যারা তাঁকে গৃহবন্দী করে রেখেছিল, তাদের প্রতিও তাঁর কোনো রাগ নেই বলে উল্লেখ করেন তিনি।
এনএলডির নেত্রী বলেন, ‘তাঁরা আমার সঙ্গে ভালো ব্যবহার করেছেন। আমার একটাই চাওয়া, মিয়ানমারের জনগণের প্রতিও তাঁরা যেন একই আচরণ করেন।’ সু চি জানান, বন্দী অবস্থায় তিনি দিনে ছয় ঘণ্টা টেলিভিশন ও রেডিওতে খবর বা অন্য অনুষ্ঠান দেখতে পেতেন। গত সপ্তাহের পার্লামেন্ট নির্বাচন সম্পর্কে সু চি বলেন, ‘জনগণের অংশগ্রহণ ছাড়া কোনো কিছু অর্জন করা সম্ভব নয়।’
আন্তর্জাতিক মহলে বিতর্কিত ওই নির্বাচনে জান্তা-সমর্থিত দল ইউনিয়ন সলিডারিটি অ্যান্ড ডেভেলপমেন্ট পার্টি (ইউএসডিপি) নিশ্চিত জয়ের পথে রয়েছে। নির্বাচনে সু চির দলকে অংশ নিতে দেওয়া হয়নি বলে এ নিয়ে আগ্রহ ছিল খুবই কম।
সু চির বক্তব্যের পর এনএলডির নেতা অন কায়িং বলেন, ‘নেত্রী জনগণের প্রকৃত আশা-আকাঙ্ক্ষা সম্পর্কে আমাদের কাছে জানতে চেয়েছেন। এর ওপর নির্ভর করে দলের ভবিষ্যৎ করণীয় ঠিক করা হবে। তাই জনমুখী হতে হবে।’
বৌদ্ধ ভিক্ষু গ সি থা (৪৩) বলেন, ‘তিনি (সু চি) আমাদের গণতন্ত্রের জন্য কাজ চালিয়ে যাওয়ার কথা মনে করিয়ে দিয়েছেন।’
বিবিসিকে টেলিফোনে দেওয়া সাক্ষাৎকারে সু চি বলেন, জাতীয় মতৈক্যের স্বার্থে তিনি সামরিক জান্তার সঙ্গে আলোচনায় রাজি আছেন। তিনি বলেন, ‘আলোচনার মাধ্যমে আমাদের দূরত্ব কমাতে হবে।’ মিয়ানমারের জনগণ ও আন্তর্জাতিক মহলে তাঁর সমর্থকেরা কী চান, তা জেনে পরবর্তী পদক্ষেপ নেবেন বলে জানান সু চি।
গতকাল নির্দিষ্ট সময়ের অনেক আগে এনএলডির প্রধান কার্যালয়ের সামনে দলের কর্মী-সমর্থকেরা সমবেত হতে থাকেন। গতকাল এ কার্যালয়ের আশপাশে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যদের চোখে পড়েনি। তবে সাদা পোশাকের গোয়েন্দাদের দেখা যায়।
শনিবার মুক্তি পাওয়ার পর সন্ধ্যায় এনএলডির নেতাদের নিয়ে বৈঠক করেন সু চি। এএফপি, বিবিসি, রয়টার্স, এপি অনলাইন।
===========================
ফিচার- ‘নিজের কথা : বেঁচে আছি' by হুমায়ূন আহমেদ  কবিতা- সাম্প্রতিক সময়ের কিছু কবিতা  আলোচনা- 'মোস্লেম ভারত' পত্রিকায় চর্চিত মুসলিম ধর্ম- দর্শনের স্বরূপ  ইতিহাস- 'চারশ' বছরের ঢাকা লোক ঐতিহ্যের দশ-দিগন্ত' by আনিস আহমেদ  গল্পালোচনা- 'মৃত্যুর মুশায়রা' by সেলিনা হোসেন  গল্প- 'বৃষ্টি নেমেছিল' by ইমদাদুল হক মিলন  গল্প- 'সড়ক নভেল' by হাসনাত আবদুল হাই  গল্প- 'জানালার বাইরে' by অরহ্যান পামুক  স্মৃতি ও গল্প- 'কবির অভিষেক' by মহাদেব সাহা  ইতিহাস- 'ভাওয়ালগড়ের ষড়যন্ত্র' by তারিক হাসান  আলোচনা- 'বুদ্ধিজীবীদের ভূমিকা' by বেলাল চৌধুরী  আলোচনা- 'শিল্প সৃষ্টি ও নান্দনিকতা' by আহমদ রফিক  আলোচনা- ''স্বর্ণকণা শোভে শত শত' মদির গন্ধভরা কণ্টকফল by মুহম্মদ সবুর  বিশেষ রচনা :ওমর খৈয়াম by ড. শামসুল আলম সাঈদ  নাটক- 'বিম্বিত স্বপ্নের বুদ্বুদ' by মোজাম্মেল হক নিয়োগী  গল্প- 'জয়া তোমাকে একটি কথা বলবো' by জাহিদুল হক  গল্প- 'নতুন বন্ধু' by আশরাফুল আলম পিনটু  গল্প- 'টপকে গেল টাপ্পু' by ঝর্ণা দাশ পুরকায়স্থ  গল্প- 'নাচে বানু নাচায়রে' by আতা সরকার  গল্প- 'রূপকথার মতো' by নাসির আহমেদ

প্রথম আলো এর সৌজন্য

এই খবর'টি পড়া হয়েছে...
free counters

1 comment:

  1. Good, very good! ! ! Thank you to let me see these articles and pictures, it's cool, I'm very excited, which to me is incredibly, I finally found the soul mate and your works not only real, and vivid! I love to see you as soon as possible, hope you update of work!!!

    ReplyDelete

Powered by Blogger.