মাওবাদীদের নতুন দল ট্রাইবাল প্লাটুন-২

পশ্চিমবঙ্গের পশ্চিম মেদিনীপুর জেলার জঙ্গলমহলে এবার মাওবাদীরা আরেকটি দল গঠন করেছে। এই দলের নেতৃত্বে রয়েছেন মাওবাদীদের আরেক নেতা মার্শাল। মার্শাল গত বছর কেন্দ্রীয় নেতা কিষানজির সঙ্গে বিদ্রোহ করে বেরিয়ে আসেন। সম্প্রতি তিনি আদিবাসীদের নিয়ে ‘ট্রাইবাল প্লাটুন-২’ নামে এই দল গঠন করেন।
গত শুক্রবার যৌথ বাহিনী পশ্চিম মেদিনীপুরের লালগড়ের পূর্ণাপানি এলাকায় তল্লাশি চালাতে গিয়ে অস্তিত্ব পায় এই মাওবাদী দলের। তাদের কাছ থেকে বেশ কিছু অস্ত্র ও পোস্টার উদ্ধার করা হয়। গ্রেপ্তার করা হয় এক নেতাকে। তাঁর নাম অনাদি ভূঁইয়া।
উদ্ধার হওয়া পোস্টার থেকে পুলিশ জানতে পারে মাওবাদীদের এই নতুন দলের অস্তিত্ব সম্পর্কে। শুধু তাই নয়, ওই পোস্টারে কিষানজিকে শহীদ হিসেবে লেখা হয়েছে।
এদিকে এই পোস্টার উদ্ধারের পর পুলিশ কিষানজির আত্মগোপন নিয়ে ধন্দে পড়েছে। পশ্চিম মেদিনীপুরের পুলিশ সুপার মনোজ ভার্মা মনে করছেন, কিষানজি সম্ভবত গত ১৫-১৬ জুন জঙ্গলমহলের রঞ্জার জঙ্গলে মাওবাদীদের সঙ্গে যৌথ বাহিনীর লড়াইয়ের সময় মারা গেছেন। তবে মাওবাদীরা কিষানজির আহত হওয়ার কথা বলেছিল। গত এপ্রিলের পর থেকে কিষানজি আর প্রকাশ্যে না আসায় পুলিশ মনে করছে যে তিনি মারা যেতে পারেন।

No comments

Powered by Blogger.