ইরাকে সমঝোতার পরদিনই দ্বন্দ্ব

ইরাকে সরকার গঠনে রাজনৈতিক জোটগুলোর মধ্যে ক্ষমতা ভাগাভাগি নিয়ে সমঝোতাচুক্তির এক দিন পরই আবার দ্বন্দ্ব শুরু হয়েছে। গত বৃহস্পতিবার সরকার গঠনের জন্য শুরু হওয়া পার্লামেন্ট অধিবেশন থেকে ওয়াক আউট করেছে সাবেক প্রধানমন্ত্রী আইয়াদ আলাবির জোট আল-ইরাকিয়া। তবে এতে প্রেসিডেন্ট বা প্রধানমন্ত্রী নির্বাচনে কোনো সমস্যা হয়নি। সমঝোতা অনুযায়ী প্রেসিডেন্ট পদে জালাল তালাবানি ও প্রধানমন্ত্রী পদে নুরি আল মালিকি পুনর্নির্বাচিত হন। প্রধানমন্ত্রী মালিকি নতুন মন্ত্রিপরিষদ গঠনের কাজ শুরু করেছেন। মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা ইরাকে নতুন সরকার গঠনের প্রক্রিয়াকে স্বাগত জানিয়েছেন।
গত ৭ মার্চ ইরাকের পার্লামেন্ট নির্বাচন অনুষ্ঠিত হয়। নির্বাচনে ৩২৫টি আসনের পার্লামেন্টে সাবেক প্রধানমন্ত্রী আইয়াদ আলাবির নেতৃত্বাধীন আল-ইরাকিয়া (ইরাকি ন্যাশনাল মুভমেন্ট) জোট ৯১টি আসন পায়। প্রধানমন্ত্রী নুরি আল মালিকির স্টেট অব ল জোট ৮৯টি, ইরাকি ন্যাশনাল অ্যালায়েন্স ৭০টি, কুর্দিস অ্যালায়েন্স ৪৩টি ও অন্যান্য দল ৩২টি আসন লাভ করে।
এর প্রায় আট মাস পর গত বুধবার রাজনৈতিক জোটগুলোর মধ্যে সমঝোতা হয়। সমঝোতা অনুযায়ী প্রেসিডেন্ট পদে জালাল তালাবানি ও প্রধানমন্ত্রী পদে নুরি আল মালিকি পুনর্নির্বাচিত হন। স্পিকার নির্বাচিত হয়েছেন ইরাকিয়া জোটের নেতা ওসামা আল নুজায়ফি। পররাষ্ট্রমন্ত্রী ও কৌশলগত নীতিসংক্রান্ত জাতীয় কাউন্সিলের প্রধানের পদও পাওয়ার কথা রয়েছে ইরাকিয়া জোটের।
গত বৃহস্পতিবারের অধিবেশন শুরুর পর প্রথমে স্পিকার নির্বাচন করা হয়। এরপর ইরাকিয়া জোটের চার নেতার ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহারের দাবি তোলেন জোটের নেতারা। ওই চার নেতার বিরুদ্ধে সাবেক প্রেসিডেন্ট সাদ্দাম হোসেনের বাথ পার্টির সঙ্গে জড়িত থাকার অভিযোগ রয়েছে। প্রেসিডেন্ট নির্বাচনের প্রক্রিয়া শুরুর আগেই ইরাকিয়া জোট বিষয়টি মীমাংসার দাবি তোলে। এ নিয়ে বাগিবতণ্ডা শুরু হয়। একপর্যায়ে আইয়াদ আলাবি, নবনির্বাচিত স্পিকার ওসামা আল নুজায়ফিসহ ইরাকিয়া জোটের অন্তত ৬০ জন এমপি ওয়াক আউট করেন। এরপর প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রী নির্বাচন করা হয়।
নতুন মেয়াদে প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পর তালাবানি বলেন, আজ বিজয়ের দিন। এটি সত্যিকার অর্থে ইরাকিদের জয়।
ইরাকিয়া জোটের নেতা সালেহ আল মুতলাক বলেন, ‘আমরা অধিবেশন বর্জন করেছি। কারণ, আমাদের জোট সবার প্রতি ইতিবাচক মানসিকতা দেখিয়েছে। কিন্তু অন্যরা পেছন থেকে আমাদের পিঠে ছুরি মেরেছে। আন্তর্জাতিক গ্যারান্টি ছাড়া আমরা অধিবেশনে ফিরব না।’ বুধবারের সমঝোতা চুক্তিকে সম্মান দেখানো হচ্ছে না বলেও অভিযোগ তোলেন ইরাকিয়া জোটের নেতারা।
আজ শনিবার পার্লামেন্ট অধিবেশন আবার বসবে। প্রধানমন্ত্রী মালিকিকে এক মাসের মধ্যে মন্ত্রিপরিষদ গঠন করতে হবে।
হোয়াইট হাউস থেকে দেওয়া এক বিবৃতিতে মার্কিন প্রেসিডেন্ট ওবামা বলেন, ইরাকের নতুন সরকারে ইরাকি সব জনগণের প্রতিনিধিত্ব থাকছে। এটি দারুণ ইতিবাচক বিষয়।

No comments

Powered by Blogger.