ম্যাগনা কার্টার ৮০০তম বার্ষিকী উদ্যাপন শুরু

যুক্তরাজ্য ম্যাগনা কার্টা বা মহাসনদের ৮০০তম বার্ষিকী উদ্যাপন শুরু করেছে। পাঁচ বছর ধরে এই উৎসব চলবে। এ উপলক্ষে গত শুক্রবার ম্যাগনা কার্টা স্বাক্ষরের স্থান সারে কাউন্টির রানিমেডে বিশেষ এক আয়োজনে অংশ নেন যুক্তরাজ্যের বিচারমন্ত্রী কেন ক্লার্ক। এ সময় বিশিষ্টজনেরা সেখানে উপস্থিত ছিলেন।
২০১৫ সালের ১৫ জুন ম্যাগনা কার্টা স্বাক্ষরের ৮০০তম বার্ষিকী পূর্ণ হবে। দিনটিকে সামনে রেখেই পাঁচ বছরব্যাপী নানা অনুষ্ঠান হাতে নেওয়া হয়েছে। এর অংশ হিসেবে যুক্তরাজ্য ও কমনওয়েলথভুক্ত দেশগুলোতে ম্যাগনা কার্টার প্রদর্শনী আয়োজনের পরিকল্পনা করা হয়েছে।
যুক্তরাজ্যের বিচারমন্ত্রী কেন ক্লার্ক বলেন, ‘সব রাষ্ট্রের একটি সাধারণ ঝোঁক হলো, বেশি বেশি ক্ষমতা হাতে রাখা এবং বাধা-নিষেধ আরোপ করা।’ এ সময় তিনি যুক্তরাজ্যে জনগণের ব্যক্তিস্বাধীনতা বাড়াতে এই অনুষ্ঠানকে উপলক্ষ হিসেবে ধরতে যুক্তরাজ্য সরকারের প্রতি গুরুত্বারোপ করেন।
ম্যাগনা কার্টা ট্রাস্ট ২০১৫ সালের ১৫ জুন সরকারি ছুটি ঘোষণা এবং দিনটি উপলক্ষে স্মারকমুদ্রা ও ডাকটিকিট প্রকাশের জন্য সরকারের প্রতি আহ্বান জানিয়েছে। লন্ডনে ব্রিটিশ লাইব্রেরিতে বিশেষ প্রদর্শনী এবং যুক্তরাজ্যের বিভিন্ন বিদ্যালয় ও গ্রন্থাগারে অনুষ্ঠানের পরিকল্পনা হাতে নেওয়া হয়েছে। বিশ্বজুড়ে ব্রিটিশ কাউন্সিলের ১৬০টি শাখায় প্রদর্শনীর বিষয়টি বিবেচনা করা হচ্ছে। বিশ্ব ঐতিহ্যের মর্যাদাসম্পন্ন ম্যাগনা কার্টার সাংবিধানিক গুরুত্ব এবং আইন ও রাজনীতি সম্পর্কে জনগণের সচেতনতা বাড়ানোর লক্ষ্যেও কাজ করবে ম্যাগনা কার্টা ট্রাস্ট।
ম্যাগনা কার্টা ট্রাস্টের চেয়ারম্যান ও যুক্তরাজ্যের জ্যেষ্ঠ বিচারক লর্ড নিউবার্জার বলেন, ম্যাগনা কার্টার গুরুত্ব বোঝানো সম্ভব নয়। এই সনদে আইনের অধীনে স্বাধীনতা, গণতন্ত্র ও সরকারের গুরুত্বের ধারণা চমৎকারভাবে সন্নিবেশিত হয়েছে।
১২১৫ সালের ১৫ জুন ম্যাগনা কার্টা বা মহাসনদে স্বাক্ষর করেন রাজা জন। ওই সনদে মানুষের মৌলিক স্বাধীনতা, সম্পত্তির অধিকার ও মুক্ত মানুষের গ্যারান্টি দেওয়া হয়।

No comments

Powered by Blogger.