নতুন বেতনকাঠামোতে বোনাস কেন নয়? by খন্দকার গোলাম মোয়াজ্জেম

পোশাকশ্রমিকদের জন্য নতুন বেতনকাঠামো কার্যকর হয়েছে ১ নভেম্বর ২০১০ থেকে। নতুন কাঠামোয় শ্রমিকদের বেতন বিভিন্ন গ্রেড অনুযায়ী ৬৭ থেকে ৮১ শতাংশ পর্যন্ত বৃদ্ধি পাবে। বেতন বৃদ্ধির বিষয়টি সরকারিভাবে প্রথম ঘোষিত হয় ২৯ জুলাই ২০১০ তারিখে। এরপর বিভিন্ন পক্ষের মতামতের জন্য তা উন্মুক্ত থাকে দুই মাসের ওপর। সর্বশেষ পূর্ণাঙ্গ গেজেট আকারে প্রকাশের মাধ্যমে নতুন ন্যূনতম মজুরি বৃদ্ধির ঘোষণা আসে ১১ অক্টোবর। দীর্ঘ ছয় মাসের ওপর আলোচনা আর আড়াই মাসের ওপর খসড়া চূড়ান্তকরণের জন্য গেলেও অদ্যাবধি শ্রমিকেরা নতুন বেতনকাঠামোর কোনো সুবিধা পাননি।
শ্রমিকদের প্রত্যাশা ছিল, রোজার ঈদের আগে খসড়া বেতনকাঠামো ঘোষিত হওয়ায় ওই ঈদেই নতুন বেতনকাঠামোতে তাঁরা বেতন ও বোনাস পাবেন। সে সময় খসড়া বেতনকাঠামো চূড়ান্ত না হওয়ার কারণে শ্রমিকদের নতুন কাঠামোর আওতায় সুবিধা না পাওয়ার বিষয়টি ব্যাখ্যা করা যায়। কিন্তু নভেম্বর থেকে কার্যকর হওয়া নতুন বেতনকাঠামোর আওতায় ঈদুল আজহার ঈদের বোনাস না পাওয়ার বিষয়টি আইনগতভাবে ব্যাখ্যা দেওয়া হলেও শ্রমিকদের বেতন বৃদ্ধির দাবির মূল চেতনার সঙ্গে সামঞ্জস্যপূর্ণ নয় বলেই প্রতীয়মান হয়।
নতুন বেতনকাঠামোতে ঈদুল আজহার বোনাস না পাওয়ার বিষয়টিকে আইনগতভাবে ব্যাখ্যা দিয়েছেন বিজিএমইএর সভাপতি। বলা হয়েছে, যে মাস থেকে মজুরি কার্যকর হবে, বোনাস বা অন্যান্য সুবিধা নির্ধারিত হবে আগের মাসের মূল বেতনের ভিত্তিতে। অর্থাৎ ঈদুল আজহার জন্য ঈদ বোনাস নির্ধারিত হবে আগের মাসের প্রাপ্ত মূল বেতনের ভিত্তিতে। অন্যদিকে, নভেম্বর থেকে নতুন বেতনকাঠামো কার্যকর করার বিষয়টি যদিও শ্রমমন্ত্রী বলেছিলেন, কিন্তু এটি কি আরও আগে বাস্তবায়নের জন্য পর্যাপ্ত সময় ছিল না? খসড়া চূড়ান্ত করার কাজটি কি আগস্ট বা সেপ্টেম্বর মাসে শেষ করা যেত না? তাহলে তো শ্রমিকেরা এবারের ঈদের বোনাসটি নতুন নিয়মে পেতে পারতেন। শ্রমমন্ত্রী সম্প্রতি ঘোষণা দিয়েছিলেন, শ্রমিকেরা এবারের ঈদের বোনাস নতুন নিয়মে পাবেন। অথচ নতুন নিয়মে ঈদ বোনাস না দেওয়ার ঘোষণা এল স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে, যা বেশ কৌতূহলোদ্দীপক।
শ্রম আইন অনুযায়ী, ন্যূনতম মজুরির খসড়া গেজেট ঘোষণার (১ আগস্ট ২০১০) পর থেকে মতামতের জন্য ১৪ দিন রেখে তা চূড়ান্ত হওয়ার কথা (শ্রম আইন বিধিমালা ২০০৬-এর ১০৮ ধারা)। সে দিক বিচার করলে নতুন বেতনকাঠামো আগস্টেই চূড়ান্ত হতে পারত। অথচ তা চূড়ান্ত করা হলো ৭২ দিন পর। সময়মতো সিদ্ধান্ত গৃহীত হলে শ্রমিকেরা আইনগতভাবেই ঈদুল আজহায় নতুন বেতনকাঠামোর আওতায় ঈদ বোনাস পেতে পারতেন।
মনে রাখা দরকার, ন্যূনতম মজুরির চূড়ান্ত গেজেট অনুযায়ী, শ্রমিকেরা বেতন ছাড়াও বিদ্যমান অন্যান্য সব সুবিধা পেতে থাকবেন। সুতরাং শ্রমিকদের ঈদ বোনাসের বিষয়টি মোটেই আর আইনি কাঠামোর বাইরে কিছু নয়।
সবশেষে, মালিক-শ্রমিক সুসম্পর্কের ক্ষেত্রে শ্রমিকদের পর্যাপ্ত সুবিধার বিষয়টি প্রাধান্য দেওয়া দরকার। এখন শ্রমিকেরা যদি আইনি মারপ্যাঁচে তাঁদের প্রাপ্য সুবিধা না পান, তাতে মালিক-শ্রমিক সম্পর্ক উন্নতি করার উদ্যোগে ঘাটতি থেকে যাবে। নতুন ঘোষিত বেতনকাঠামোয় ঈদ বোনাসের জন্য শ্রমিকপ্রতি অতিরিক্ত ব্যয় হতো সর্বোচ্চ ৮০০ টাকা করে, যা কারখানা-প্রতি পাঁচ শ থেকে এক হাজার শ্রমিকের জন্য সব মিলিয়ে দাঁড়াত সর্বোচ্চ চার থেকে আট লাখ টাকা। এ টাকা দেওয়াতে মালিকদের কি খুব অসুবিধা হতো?
সার্বিকভাবে শ্রমিকদের মানবিক দিক বিবেচনায় নতুন বেতনকাঠামোতে ঈদুল আজহার বোনাস দেওয়ার যথেষ্ট যৌক্তিকতা রয়েছে।
খন্দকার গোলাম মোয়াজ্জেম: অর্থনীতিবিদ, সিপিডি।

No comments

Powered by Blogger.