ফুলদানির দাম পাঁচ কোটি পাউন্ড!

লন্ডনে গত বুধবার রাতে চীনা একটি ফুলদানি ব্রিটিশ মুদ্রায় পাঁচ কোটি ৩১ লাখ পাউন্ডে বিক্রি হয়েছে। চীনের কোনো শিল্পকর্ম সর্বোচ্চ দামে বিক্রির ক্ষেত্রে এটি রেকর্ড বলে ধারণা করা হচ্ছে। উত্তর-পশ্চিম লন্ডনের পিনারে একটি বাড়ির জিনিসপত্র নিলামে তোলার সময় ফুলদানিটি পাওয়া যায়।
নিলামে মোট নয়জন আগ্রহী ক্রেতা অংশ নেন। রাইসলিপের নিলামকক্ষে ৩০ মিনিট ধরে চলে দরকষাকষি। শেষ পর্যন্ত সর্বোচ্চ দাম ধরে এটি কিনে নেন এক চীনা। ধারণা করা হচ্ছে, ওই ব্যক্তি চীন সরকারের হয়ে নিলামে প্রতিনিধিত্ব করেন। এ ব্যাপারে জানতে চাইলে তিনি কোনো মন্তব্য করেননি।
নিলামে তোলার আগে ফুলদানিটির প্রকৃত মূল্য সম্পর্কে এর মালিকদের কোনো ধারণা ছিল না। এত দামে বিক্রি হওয়ায় তাঁরা বিস্মিত হয়েছেন। এটির আসল দাম পড়েছে চার কোটি ৩০ লাখ পাউন্ড। কমিশন ও ভ্যাট মিলে মোট দাম পড়েছে পাঁচ কোটি ৩১ লাখ পাউন্ড।
চীনের কুইং রাজবংশের চতুর্থ সম্রাট কিয়ানলংয়ের শাসনামলের ১৬ ইঞ্চি দীর্ঘ এ ফুলদানিতে দৃষ্টিনন্দন নকশা রয়েছে। বিশেষজ্ঞরা বলছেন, এটি চীনা রাজপরিবারের অধীনে ছিল। ১৮৬০ সালে এক ঐতিহাসিক যুদ্ধে রাজপ্রাসাদ ধ্বংস হয়ে যাওয়ার পর এটি বেহাত হয়ে যায়। ১৯৩০ সালের পর থেকে এটি খুচরা বিক্রেতাদের দখলে ছিল বলে ধারণা করা হচ্ছে।

No comments

Powered by Blogger.