আজ আবার দুই ভাগ মিলান

বছরে দুবার অন্তত দুই মিলান মুখোমুখি হয়। বছরে অন্তত এই দুটি দিন মিলান শহর দুই ভাগে ভাগ হয়ে যায়। এক ভাগে ইন্টার মিলান, অন্য ভাগে এসি মিলান। ইতালির ফুটবল সূচিতে আজ সেই রকম একটা দিন। শরিকি স্টেডিয়াম সান সিরোতে আজ মুখোমুখি হচ্ছে দুই নগর প্রতিদ্বন্দ্বী।
সেই ১৯১০ সাল থেকে এই লড়াই চলে আসছে ইতালি ফুটবলের দুই পরাশক্তির। এই শত বছরে বিভিন্ন প্রতিযোগিতা মিলে ২৭৩ বার দেখা হয়েছে দুই দলের। পরিসংখ্যানে লড়াইটা প্রায় সমানে সমান। এসি মিলান ১০৬ বার জিতেছে, ইন্টার ৯৫ বার। ড্র হয়েছে ৭২টি ম্যাচ।
তবে গত তিন-চার মৌসুমে দুই মিলানের লড়াই মানেই ছিল ভঙ্গুর এসি মিলানের আগেই পিছিয়ে পড়া। এ মৌসুমে অবশ্য নতুন কোচ মাসিমিলিয়ানো অ্যালেগ্রির অধীনে নতুনভাবে সেজেছে এসি মিলান। ১১ ম্যাচ শেষে ২৩ পয়েন্ট নিয়ে সিরি ‘আ’র শীর্ষে তারা। ৩ পয়েন্ট কম নিয়ে চতুর্থ স্থানে ইন্টার। আজকের মিলান ডার্বি তাই ইন্টারের মিলানকে ছোঁয়ার ম্যাচ।
ইন্টারের ছুঁয়ে ফেলা আর মিলানের ব্যবধানটা আরও বাড়িয়ে নেওয়ার ম্যাচের আগে দুই দলেই একটি সাধারণ সমস্যা আছে। সেই সমস্যার নাম চোট। ইন্টার মিলানের অন্যতম ভরসার নাম ডাচ প্লে-মেকার ওয়েসলি স্নাইডারের খেলা নিয়ে সংশয় আছে। রক্তস্বল্পতায় ভুগছেন তিনি।
ইন্টার কোচ রাফায়েল বেনিতেজের জন্য এই চোটের সঙ্গে যোগ হয়েছে হঠাৎ করেই তাঁর ফরোয়ার্ডদের গোল করতে ভুলে যাওয়া। মৌসুমের শুরু থেকে দুর্দান্ত ফর্মে থাকা ক্যামেরুনিয়ান স্ট্রাইকার স্যামুয়েল ইতো ১৭ ম্যাচে ১৭ গোল করেছেন। কিন্তু লিগে ইন্টার ১১ ম্যাচে করেছে মাত্র ১৩ গোল।
বেনিতেজ বলে আসছেন, সময়মতো ঠিকই জ্বলে উঠবে তাঁর ফরোয়ার্ড লাইন। আজ মিলান ডার্বি, আজ সেই সময়। আজ কি সত্যি জ্বলে উঠতে পারবেন ইতো, মিলিতোরা? বেনিতেজ শিষ্যদের অনুপ্রাণিত করতে তাঁদের কানে ঢেলে যাচ্ছেন মিলান ডার্বি শব্দযুগল, ‘আমরা ডার্বিতে ভালো করার চেষ্টা করব। এই ম্যাচে খেলোয়াড়দের সর্বোচ্চটা ঢেলে দেওয়ার কথা বলেছি। আমার মনে হয়, আমরা জিততে পারি।’
মিলান কোচ অ্যালেগ্রির আজ বড় দুশ্চিন্তার নাম চোট। চোট কাটিয়ে কদিন আগেই মাঠে ফেরা ব্রাজিলিয়ান স্ট্রাইকার আলেক্সান্দ্রে পাতো আবার পড়েছেন ইনজুরিতে। মিলান ডার্বি তো যাচ্ছেই, প্রায় ৬ সপ্তাহ মাঠের বাইরে থাকতে হবে তাঁকে। সিরি ‘আ’র সর্বশেষ ম্যাচে চোট পেয়েছেন অভিজ্ঞ ফিলিপ্পো ইনজাগি। এ মৌসুমেই তাঁকে আর পাচ্ছে না এসি মিলান।
এর পরও মিলান কোচের ভয় থাকার কথা নয়। কারণ অনেকের মতেই বর্তমানে ইউরোপের সেরা আক্রমণভাগে এখনো যে আছেন ব্রাজিলিয়ান জুটি রোনালদিনহো-রবিনহো। সঙ্গে আছেন ইন্টার মিলানের সাবেক স্ট্রাইকার জ্লাতান ইব্রাহিমোভিচ। তা আছেন, তবু সতর্ক মিলান কোচ অ্যালেগ্রি। মিলান খেলোয়াড়দের তিনি একটা কথাই মনে করিয়ে দিচ্ছেন বারবার, ‘আমাদের ডার্বি জয়ের আত্মবিশ্বাস আছে। তবে মনে রাখতে হবে আমরা ইতালিয়ান এবং ইউরোপ চ্যাম্পিয়নদের বিপক্ষে খেলতে যাচ্ছি।’
এদিকে স্প্যানিশ লিগে আজ ইন্টারের সাবেক কোচ হোসে মরিনহোর রিয়াল মাদ্রিদ মুখোমুখি হচ্ছে স্পোর্টিং গিজনের। শক্তির বিচারে দুই দলের আকাশ-পাতাল ব্যবধান। তবে মরিনহো সতর্ক, ‘আমাদের প্রতিটি ম্যাচেই সর্বোচ্চটা দিয়ে খেলতে হবে।’

No comments

Powered by Blogger.