প্রার্থীদের অনেকেই আসামি

ভারতের বিহার রাজ্যে আসন্ন বিধানসভা নির্বাচনে যেসব প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করবেন, তাঁদের মধ্যে রাজ্যের ক্ষমতাসীন জোটে বিভিন্ন মামলার আসামি রয়েছেন সবচেয়ে বেশি। ন্যাশনাল ইলেকশন ওয়াচ সমীক্ষা চালিয়ে এ তথ্য দিয়েছে।
বিহারে বিধানসভার ২৪৩টি আসনে নির্বাচন শুরু হবে ২১ অক্টোবর। ছয় দফায় ২০ নভেম্বর পর্যন্ত এই নির্বাচন চলবে। ফলাফল ঘোষণা করা হবে ২৪ নভেম্বর।
সমীক্ষা অনুযায়ী, ক্ষমতাসীন বিজেপি-জনতা দলের (সংযুক্ত) প্রধান শরিক বিজেপির প্রার্থীদের মধ্যে মামলার আসামি রয়েছেন ৪১ জন। অপর শরিক মুখ্যমন্ত্রী নীতীশ কুমারের জনতা দলে (সংযুক্ত) এমন প্রার্থী রয়েছেন ৩১ জন। রাম বিলাশ পাশোয়ানের লোকজনশক্তি পার্টির প্রার্থীদের মধ্যে আসামি ১০ জন। লালু প্রসাদ যাদবের রাষ্ট্রীয় জনতা দলে এমন প্রার্থী রয়েছেন ২২ জন। এসব প্রার্থীদের বিরুদ্ধে খুন, চাঁদাবাজি, অপহরণ, ডাকাতিসহ বিভিন্ন অভিযোগ রয়েছে।
সমীক্ষার তথ্যমতে, বিহারের সাবেক মুখ্যমন্ত্রী ও লালুপ্রসাদ যাদবের সহধর্মিণী রাবড়ি দেবীর রয়েছে ৬২টি গরু ও ৪২টি বাছুর, যার মূল্য ১৭ লাখ ৮০ হাজার রুপি। আর লালু-রাবড়ির রয়েছে সর্বমোট চার কোটি ৫৮ লাখ রুপির সম্পত্তি। রাবড়ি দেবী এবার বিহারের রঘোপুর ও শোনপুর কেন্দ্র থেকে লড়ছেন। অন্যদিকে এবার বিহারে তিন বাম দল সিপিআই, সিপিএম ও সিপিআই (এমএল) এবার ঐক্যবদ্ধভাবে জোট গড়ে লড়ছে।

No comments

Powered by Blogger.