চার দিনের ম্যাচ থামিয়ে ওয়ানডে!

প্রথম পর্বের তিন ম্যাচ শেষেই আবহাওয়ার কাছে আত্মসমর্পণ করল জাতীয় ক্রিকেট লিগ। এ মাসে আরও বৃষ্টিপাতের আশঙ্কা থাকায় আজ-কালের মধ্যেই স্থগিত ঘোষণা করা হবে চার দিনের ম্যাচ। বিসিবির টুর্নামেন্ট কমিটি চার দিনের ম্যাচ স্থগিত করে ২২-২৩ অক্টোবর থেকে জাতীয় লিগের এক দিনের ম্যাচ শুরু করার প্রস্তাব করবে ক্রিকেট পরিচালনা কমিটির কাছে। ঘরোয়া ক্রিকেটের বর্ষপঞ্জি অনুযায়ী ওয়ানডে টুর্নামেন্ট শুরুর কথা ছিল আগামী ৫ নভেম্বর থেকে।
টুর্নামেন্ট কমিটির প্রধান বিসিবির পরিচালক গাজী আশরাফ হোসেন কাল বলেছেন, ‘আবহাওয়ার পূর্বাভাসে এ মাসের ১৭-১৮ তারিখ পর্যন্ত বৃষ্টির আশঙ্কা আছে। এমনিতেই এক রাউন্ডের ম্যাচ বৃষ্টির কারণে স্থগিত করতে হয়েছে। পরের ম্যাচগুলোতেও সেটা হলে নির্ধারিত সময়ের আগে চার দিনের ম্যাচ শেষ করা সম্ভব হবে না। সে ক্ষেত্রে ওয়ানডে টুর্নামেন্টও ঠিক সময়ে শুরু করা যাবে না।’ বিশ্বকাপকে সামনে রেখে এবারের জাতীয় লিগে ওয়ানডে ম্যাচের ওপরই বেশি গুরুত্ব দেওয়া হচ্ছে। সামনে প্রিমিয়ার লিগ, এশিয়ান গেমসেও চলে যাবেন অনেক ক্রিকেটার। এসব মাথায় রেখে জাতীয় লিগের ওয়ানডে টুর্নামেন্টটা ঈদুল আজহার ছুটির আগেই শেষ করার ইচ্ছা টুর্নামেন্ট কমিটির। সে ক্ষেত্রে চার দিনের ম্যাচ হবে বিশ্বকাপ চলাকালীন।
এবার প্রিমিয়ার ক্রিকেট লিগ শুরু হওয়ার কথা আগামী ১৮ ডিসেম্বর থেকে। জাতীয় লিগের সূচি রদবদলে এই লিগটাও একটা কারণ বলে জানিয়েছেন টুর্নামেন্ট কমিটির প্রধান, ‘বিশ্বকাপের প্রস্তুতির জন্য প্রিমিয়ার লিগের ম্যাচগুলোর মধ্যে তিন দিন করে বিরতি চেয়েছেন জাতীয় দলের কোচ। প্রিমিয়ার লিগের জন্য এবার তাই একটু বেশি সময় লাগবে। তা ছাড়া সামনে এশিয়ান গেমস আছে। ওয়ানডে পরে হলে সব ক্রিকেটার হয়তো তাতে খেলতে পারবে না।’ ওয়ানডে টুর্নামেন্টের ভেন্যু হিসেবে রাজশাহী, বগুড়া ও বিকেএসপির নাম প্রস্তাব করবে টুর্নামেন্ট কমিটি। ৪ থেকে ৭ অক্টোবর রাজশাহী, বগুড়া ও যশোরে চার দিনের ম্যাচের প্রথম পর্বের তিনটি ম্যাচ অনুষ্ঠিত হয়েছে। বৃষ্টিতে বিঘ্নিত হয়েছে যশোরে হওয়া রাজশাহী-সিলেট ম্যাচটি। আর ১০ অক্টোবর থেকে দ্বিতীয় রাউন্ডের ম্যাচ শুরু হওয়ার কথা থাকলেও বৃষ্টির কারণে স্থগিতই করে দিতে হয়েছে তা।
চার দিনের ম্যাচ আপাতত হচ্ছে না জেনে কোনো কোনো দল এরই মধ্যে শুরু করে দিয়েছে এক দিনের ম্যাচের প্রস্তুতি। আমাদের রাজশাহী অফিস জানিয়েছে, রাজশাহী বিভাগীয় স্টেডিয়ামে ৯ অক্টোবর থেকেই কোচ শাহনেওয়াজ শহীদ শানুর তত্ত্বাবধানে শুরু হয়ে গেছে রাজশাহী বিভাগীয় দলের অনুশীলন।

No comments

Powered by Blogger.