সংশ্লিষ্ট কোম্পানির মালিকানা গ্রহণ করেছে সরকার

হাঙ্গেরিতে বিষাক্ত বর্জ্যদূষণের ঘটনায় গতকাল মঙ্গলবার এমএএল হাঙ্গেরিয়ান অ্যালুমিনিয়াম প্রোডাকশন অ্যান্ড ট্রেড কোম্পানির নিয়ন্ত্রণ সে দেশের সরকার গ্রহণ করেছে। এর আগে ওই কোম্পানির ব্যবস্থাপনা পরিচালককে গ্রেপ্তার করা হয়। দেশটির প্রধানমন্ত্রীর এক মুখপাত্র এ তথ্য জানান।
ওই মুখপাত্র জানান, পার্লামেন্টে ভোটাভুটির মাধ্যমে ওই কোম্পানিকে জাতীয়করণ করার পক্ষে সর্বসম্মতভাবে একটি বিল গৃহীত হয়। বিলের পক্ষে ৩৩৬টি ভোট এবং বিপক্ষে মাত্র একটি ভোট পড়ে। পরে বিলটিকে আইনে পরিণত করা হয়। আইন অনুযায়ী, ওই কোম্পানির সব সম্পত্তি রাষ্ট্রের অনুকূলে বাজেয়াপ্ত করা হবে। এ ছাড়া কোম্পানি পরিচালনা করার জন্য রাষ্ট্র একজন প্রতিনিধি কিংবা কমিশনার নিয়োগ দেবে। বর্জ্যদূষণ ঘটনার সমাধানে কমিশনার প্রয়োজনীয় পদক্ষেপ নেবেন। ইতিমধ্যে জাতীয় দুর্যোগ ও ত্রাণ বিভাগের প্রধান গিওরজি বাকোন্দিকে ওই কোম্পানির কমিশনার নিয়োগ দেওয়া হয়েছে।
সপ্তাহ খানেক আগে হাঙ্গেরির রাজধানী বুদাপেস্টের ১০০ মাইল পশ্চিমে আজকা শহরে এমএএলের মালিকানাধীন অ্যালুমিনিয়াম তৈরির কারখানার বিষাক্ত বর্জ্য সংরক্ষণাগারের বাঁধ ধসে আশপাশের এলাকায় ছড়িয়ে পড়ে। এএফপি।

No comments

Powered by Blogger.