লৈঙ্গিক সমতায় এগিয়ে নরডিক দেশগুলো

লৈঙ্গিক সমতার দিক দিয়ে বিশ্বের সবচেয়ে ভালো দেশ আইসল্যান্ড। বিশ্ব অর্থনৈতিক ফোরামের (ডব্লিউইএফ) বার্ষিক প্রতিবেদনে এ কথা বলা হয়েছে।
ডব্লিউইএফের ‘গ্লোবাল জেন্ডার গ্যাপ’ প্রতিবেদনে লৈঙ্গিক সমতার দিক দিয়ে এ নিয়ে পর পর দুবার শীর্ষ অবস্থানে থাকল আইসল্যান্ড। ১৩৪টি দেশের মধ্যে দ্বিতীয় ও তৃতীয় অবস্থানেও আছে আরও দুই নরডিক দেশ নরওয়ে ও ফিনল্যান্ড। চতুর্থ ও পঞ্চম অবস্থানে আছে যথাক্রমে সুইডেন ও নিউজিল্যান্ড।
রাজনীতি, শিক্ষা, কর্মসংস্থান এবং স্বাস্থ্যের দিক দিয়ে নারী ও পুরুষের তুলনামূলক অবস্থান বিবেচনা করে এই প্রতিবেদন তৈরি করা হয়।
এই তালিকায় যুক্তরাজ্যের অবস্থান ১৫ নম্বরে। গত বছরও তারা একই অবস্থানে ছিল। সবচেয়ে বেশি অবনমন হয়েছে ফ্রান্সের। ২০০৯ সালে তাদের অবস্থান ১৮তম থাকলেও এবার ৪৬-এ নেমে এসেছে।
তবে যুক্তরাষ্ট্র আগের বছরের ৩১ নম্বর থেকে এবার ১৯-এ উঠে এসেছে। তাদের ক্ষেত্রে ফ্রান্সের ঠিক উল্টোটা হয়েছে। প্রেসিডেন্ট বারাক ওবামার সরকারে বেশ কয়েকজন নারী স্থান পাওয়ায় যুক্তরাষ্ট্রের এই অগ্রগতি। উত্তর ও দক্ষিণ আমেরিকার মধ্যে যুক্তরাষ্ট্রই এখন এ বিষয়ে সবার ওপরে। এই অবস্থানে আগে ছিল কানাডা।
লৈঙ্গিক বৈষম্যের দিক দিয়ে ১৩৪টি দেশের মধ্যে সবচেয়ে খারাপ তিনটি দেশ ইয়েমেন (১৩৪), চাদ (১৩৩) এবং পাকিস্তান (১৩২)। ডব্লিউইএফ জানিয়েছে, তাদের জরিপে দেখা গেছে, স্বাস্থ্য এবং শিক্ষার ক্ষেত্রে নারী-পুরুষের মধ্যে ব্যবধান সবচেয়ে কম। আর্থিক সুযোগ-সুবিধার ক্ষেত্রে এই ব্যবধান সবচেয়ে বেশি।

No comments

Powered by Blogger.