শীর্ষ ২০ ধনী নারীর ১১ জনই চীনের!

বিশ্বের শীর্ষ ২০ ধনী নারীর তালিকায় ১১ জনই চীনের নাগরিক। যুক্তরাষ্ট্রের টকশো উপস্থাপিকা অপরাহ উইনফ্রে ও লেখিকা জে কে রাউলিংয়ের সম্পদের চেয়েও তাঁদের গড় সম্পদের পরিমাণ (২৬০ কোটি ডলার) বেশি। গতকাল মঙ্গলবার চীনের একটি পত্রিকায় বিশ্বের শীর্ষ ধনী নারীদের এই তালিকা প্রকাশিত হয়েছে।
সাংহাইভিত্তিক পত্রিকা হুরুন শীর্ষ ধনী নারীদের সম্পদের বিবরণ দিয়ে ওই তালিকা প্রকাশ করেছে। তালিকায় দেখা যায়, শীর্ষ তিনজনই চীনের নাগরিক। কাগজ প্রক্রিয়াজাতকরণ শিল্পের রানী হিসেবে পরিচিত ঝাং ইনের অবস্থান সবার ওপরে। তাঁর ব্যক্তিগত সম্পদের পরিমাণ ৫৬০ কোটি ডলার। তালিকায় নবম স্থানে থাকা অপরাহ উইনফ্রের সম্পদের পরিমাণ ২৩০ কোটি ডলার। হ্যারি পটার-খ্যাত লেখিকা ১০০ কোটি ডলার সম্পদের অধিকারী জে কে রাউলিংয়ের অবস্থান ২০তম।
হুরুন পত্রিকার প্রতিষ্ঠাতা ও শীর্ষ ধনীর তালিকা প্রণয়নকারী হুগওয়ার্ফ বলেন, ‘শীর্ষ ধনীর এই তালিকায় বিশ্বের অন্য কোনো দেশের নারী চীনের নারীদের ধারেকাছেই আসতে পারেননি।’
তালিকায় যুক্তরাষ্ট্রের তিনজন, ব্রিটেনের তিনজন এবং ইতালি, রাশিয়া ও স্পেনের একজন করে নারীর নাম আছে। স্পেনের কাপড় ব্যবসায়ী রোসালিয়া মিরার সম্পদের পরিমাণ সাড়ে ৩০০ কোটি ডলার।
খবরে পুরুষদের সম্পদের কথা উল্লেখ করে বলা হয়, এক হাজার ২০০ কোটি ডলারের সম্পদ নিয়ে চীনের ধনীদের তালিকায় শীর্ষে আছেন জং কিংহৌ।

No comments

Powered by Blogger.