চিলির খনিশ্রমিকদের তুলে আনা হবে আজ

চিলির খনিতে আটকে পড়া ৩৩ জন শ্রমিককে আজ বুধবার উদ্ধার করার কথা রয়েছে। উদ্ধার কর্মকর্তারা বলেছেন, প্রায় দুই মাস ধরে আটকে থাকা এসব শ্রমিককে খনি থেকে তুলে আনতে ৪৮ ঘণ্টা সময় লাগতে পারে। উদ্ধার তৎপরতার খবর সংগ্রহ করতে সেখানে সারা বিশ্ব থেকে প্রায় এক হাজার ৭০০ সংবাদকর্মী জড়ো হয়েছেন।
চিলির প্রেসিডেন্ট সেবাস্তিয়ান পিনেরা এবং বলিভিয়ার প্রেসিডেন্ট ইভো মোরালেসের সেখানে উপস্থিত হয়ে উদ্ধার করা শ্রমিকদের অভিনন্দন জানানোর কথা রয়েছে।
কর্মকর্তারা বলেছেন, উদ্ধার তৎপরতা চালানোর জন্য খাড়াভাবে ৬২৫ মিটার দৈর্ঘ্যের একটি সুড়ঙ্গ খোঁড়া হয়েছে। সেখানে ফিনিক্স নামের ২১ বর্গ ইঞ্চির একটি ক্যাপসুল লিফট বসানো হয়েছে। ইতিমধ্যে উদ্ধারকারীরা লিফটের কার্যকারিতা পরীক্ষা করেছেন। ওই লিফটে একজন করে শ্রমিককে তুলে আনা হবে। একজনকে তুলে আনতে সময় লাগবে ১৫ থেকে ২০ মিনিট।
উদ্ধার প্রকল্পের প্রধান প্রকৌশলী অ্যান্দ্রেস সুগারেত বলেছেন, শ্রমিকদের তুলে আনার সময় সম্ভাব্য যেসব সমস্যায় পড়তে হতে পারে, সেসব তাঁরা চিহ্নিত করে সে অনুযায়ী ব্যবস্থা নিয়েছেন। লিফট ওঠানামা করার সময় সুড়ঙ্গের গা থেকে পাথর খসে লিফটের ওপরে পড়ার ঝুঁকি আছে। এ কারণে তাঁরা লিফটের ছাদটিতে লোহার অতিরিক্ত আস্তরণ লাগিয়ে দিয়েছেন।
এদিকে দীর্ঘদিন খনির নিচে আটকে থাকার পর সম্ভাব্য মুক্তির খবর পেয়ে শ্রমিকদের মধ্যে মিশ্র প্রতিক্রিয়া সৃষ্টি হয়েছে। অতিরিক্ত মানসিক উত্তেজনায় রক্তচাপ বেড়ে যাওয়ার কারণে কেউ কেউ অসুস্থ হয়ে পড়েছেন। আবার অনেকেই ঝুঁকিপূর্ণ পথে লিফটে চড়ে এই বিশাল পথ পাড়ি দেওয়ার ভয়ে আতঙ্কিত হয়ে পড়েছেন। তাঁদের মধ্যে কেউই আগে লিফটে উঠতে চাইছেন না।
কর্মকর্তারা জানিয়েছেন, শ্রমিকদের তুলে আনার কাজ শুরু করার আগে খনির নিচে দুজন নার্স ও দুজন খনি বিশেষজ্ঞ যাবেন। যেসব শ্রমিক মানসিক ও শারীরিকভাবে শক্তসমর্থ, তাঁদের প্রথম দফায় ওঠানোর সিদ্ধান্ত হয়েছে। আটকে পড়া শ্রমিকদের ৩২ জন চিলির এবং একজন বলিভিয়ার নাগরিক।
উদ্ধারকাজ শেষ করার পর শ্রমিকদের স্বাগত জানানোর জন্য খনির পাশেই বিশেষ তাঁবু ফেলা হয়েছে। সেখানে চিলির প্রেসিডেন্ট সেবাস্তিয়ান পিনেরা এবং বলিভিয়ার প্রেসিডেন্ট ইভো মোরালেস উপস্থিত থাকবেন।

No comments

Powered by Blogger.