বংশানুক্রমিক ক্ষমতা হস্তান্তরের বিরোধী কিমের বড় ছেলে

উত্তর কোরিয়ার নেতা কিম জং-ইলের বড় ছেলে কিম জং-নাম রাষ্ট্রক্ষমতা বংশানুক্রমিক হস্তান্তরের বিরোধিতা করেছেন। গত শনিবার জাপানের আসাহি টেলিভিশন নেটওয়ার্ককে দেওয়া এক সাক্ষাৎকারে নিজের এই মতামত ব্যক্ত করেন নাম।
সম্প্রতি ছোট ছেলে কিম জং-উনকে নিজের উত্তরাধিকার হিসেবে ক্ষমতায় বসানোর পরিষ্কার ইঙ্গিত দিয়েছেন কিম জং-ইল। এ সপ্তাহের শুরুতে উত্তর কোরিয়ার ক্ষমতাসীন দলের ৬৫তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আয়োজিত বিশাল সামরিক সমাবেশ ও অনুষ্ঠানে প্রথমবার প্রকাশ্যে ছেলেকে পাশে নিয়ে উপস্থিত হন ইল। এর আগে গত মাসের শেষ ভাগে উন জেনারেল হিসেবে এবং ক্ষমতাসীন দলের শীর্ষস্থানীয় পদে পদোন্নতি পান।
বেইজিংয়ে দেওয়া শনিবারের সাক্ষাৎকারে কিমের বড় ছেলে নাম বলেন, ‘ব্যক্তিগতভাবে আমি পরিবারের তৃতীয় প্রজন্মের হাতে বংশানুক্রমিক ক্ষমতা হস্তান্তরের বিরোধিতা করি। তবে আমি মনে করি, অভ্যন্তরীণ কোনো বিষয়ও এখানে কাজ করে। আমার দিক থেকে বলতে পারি, ছোট ভাইকে সাহায্য করার ব্যাপারে আমি প্রস্তুত।’
বর্তমান নেতা কিম জং-ইলও ১৯৯৪ সালে বাবার মৃত্যুর পর রাষ্ট্রক্ষমতায় আসীন হন। ছোট ভাই উনকে উত্তরাধিকার করা প্রসঙ্গে বড় ভাই নাম বলেন, ‘আমার ধারণা, বাবাই এ ব্যাপারে সিদ্ধান্ত নিয়েছেন। এ ব্যাপারে আমার কোনো আগ্রহ নেই। বিষয়টি নিয়ে আমি ভাবছি না।’
একসময় ধারণা করা হতো, কিমের উত্তরাধিকার হিসেবে ক্ষমতা গ্রহণ করবেন নাম। কিন্তু ২০০১ সালে জাল পাসপোর্ট নিয়ে জাপানে পালাতে গিয়ে ধরা পড়ার পর বাবার আস্থা হারান তিনি। বর্তমানে চীন ও ম্যাকাউতেই বেশির ভাগ সময় পার করছেন নাম।

No comments

Powered by Blogger.