হল্যান্ডের বিপক্ষে নির্ভার স্লোভাক কোচ

বিশ্বকাপে স্বাধীন দেশ হিসেবে প্রথমবারের মতো খেলতে এসেই দ্বিতীয় রাউন্ডে চলে এসেছে স্লোভাকিয়া। এই যাত্রায় দেশটি বধ করেছে বিশ্বচ্যাম্পিয়ন ইতালিকে। দর্শকেরাও একবাক্যে স্বীকার করছেন, ইতালির বিপক্ষে স্লোভাকিয়া যা খেলেছে, তা দ্বিতীয় রাউন্ডেও অব্যাহত রাখতে পারলে অনেক দূর যাবে দলটি। এই ‘অনেক দূরে যাওয়া’র স্বপ্ন নিয়ে আজ সন্ধ্যায় হল্যান্ডের মুখোমুখি হচ্ছে ভ্লাদিমির ভেইসের ছেলেরা।
হল্যান্ডের তুলনায় স্লোভাকিয়ার শক্তির তুলনামূলক বিচারে স্লোভাকরা বেশ পিছিয়েই থাকছে। কিন্তু এবারের বিশ্বকাপে অপেক্ষাকৃত স্বল্প শক্তির দলগুলোর সামনে বড় দলগুলোর মুখ থুবড়ে পড়ার যে প্রবণতা দেখা যাচ্ছে, তাতে স্লোভাকরা আত্মবিশ্বাসী হতেই পারে। ফন পার্সি, বোমেল, হেইটিঙ্গা, রোবেনদের নিয়ে গড়া ডাচ দলের বিপক্ষে ভালো খেলতে স্লোভাকদের শক্তি জোগাচ্ছে ইতালির বিপক্ষে সেই ম্যাচটিই।
স্লোভাকিয়ার জাতীয় গণমাধ্যমেই নাকি নিজেদের জাতীয় দলের দ্বিতীয় রাউন্ডে ওঠাটাকে ‘অঘটন’ হিসেবে অভিহিত করা হয়েছে। বিভিন্ন পত্রিকার প্রতিবেদনেই লেখা হয়েছে, ‘আমাদের জাতীয় দল বিশ্বকাপের দ্বিতীয় রাউন্ডে উঠেই আমাদের গর্বিত করেছে। তাদের কাছ থেকে দেশবাসীর আর কিছুই চাওয়ার নেই। বিশ্বকাপে যে দলগুলো খেলতে আসে, তাদের মূল মাথা ব্যথা থাকে দেশবাসীর অতিরিক্ত প্রত্যাশা নিয়েই। অতিরিক্ত প্রত্যাশার চাপেই দলগুলো ভেঙে পড়ে, কার্যকর পারফরম্যান্সে ব্যর্থ হয়। আজকের ম্যাচে স্লোভাকিয়ার প্রতিপক্ষ হল্যান্ডের কথাই ধরা যাক। হল্যান্ড দলটিকে বিশ্বচ্যাম্পিয়ন হিসেবেই দেখতে বেশি আগ্রহী সে দেশের গণমাধ্যম। দলের প্রতিটি ম্যাচকেই নাকি মাইক্রোস্কোপের নিচে নিয়ে গবেষণায় বসছে ডাচ মিডিয়া। স্লোভাক কোচ নিজেও মনে করেন, ‘আজকের ম্যাচে আমাদের সবচেয়ে বড় শক্তি, দেশবাসীর প্রত্যাশাহীনতা। দেশে কেউই ভাবেনি, আমরা বিশ্বকাপের দ্বিতীয় রাউন্ডে খেলব। তাই আমাদের পারফরম্যান্সে দেশবাসী সন্তুষ্ট। তাই আজকের ম্যাচটি উত্কণ্ঠা নয়, আনন্দ নিয়েই উপভোগ করবে স্লোভাকিয়ার মানুষ। আমরাও নির্ভার হয়েই হল্যান্ডের বিপক্ষে মাঠে নামতে পারব।’
প্রতিপক্ষ হল্যান্ড সম্পর্কে ভেইসের অভিমত, হল্যান্ড খুবই ভালো দল। দলটিতে কয়েকজন বিশ্বসেরা খেলোয়াড় রয়েছে। এর পরই নিজ দলের সম্ভাবনা তিনি বললেন, ‘আজকের ম্যাচে স্লোভাাকিয়া হল্যান্ডকে হারানোর জন্য সর্বশক্তিই প্রয়োগ করবে।’ তিনি বলেন, ‘ইতালির বিপক্ষেও কেউ আমাদের গণনায় ধরেনি। কিন্তু দিনশেষে আমরা ইতালিকে হারিয়ে আমরা নিজেদের প্রমাণ করেছি। আজকের ম্যাচেও আমাদের সেই চেষ্টাই থাকবে।’
ভেইস স্লোভাকিয়ার কয়েকজন খেলোয়াড় নিয়েও উচ্ছ্বাস পোষণ করেছেন। এঁদের মধ্যে অন্যতম হলেন মারেক হামসিক। ইতালীয় লিগে ন্যাপোলির হয়ে খেলা এই খেলোয়াড় এবারের সিরি আ-তে ১২ গোল করে তাঁর গোল করার ক্ষমতার স্বাক্ষর রেখেছেন। কোচ ভেইস হামসিককে বিশ্বমানের খেলোয়াড় হিসেবে অভিহিত করে বলেছেন, হল্যান্ডের বিপক্ষে আজকের ম্যাচে হামসিক স্লোভাকিয়ার গুরুত্বপূর্ণ অস্ত্র হতে পারে।
স্লোভাকিয়ার আরেক খেলোয়াড় ভিতেককে নিয়ে আলাদাভাবেই কথা বললেন ভেইস। ইতালির বিপক্ষে দুই গোল করা ভিতেককে স্লোভাকিয়ার অন্যতম তুরুপের তাস বলে মন্তব্য করেছেন ভেইস।

No comments

Powered by Blogger.