নতুন কমান্ডার আফগান যুদ্ধনীতিতে পরিবর্তন আনবেন না

ন্যাটো জোটের নতুন কমান্ডার আফগান যুদ্ধের নীতিতে কোনো পরিবর্তন আনাবেন না বলে যুক্তরাষ্ট্র জানিয়েছে। মার্কিন সেনাবাহিনীর একজন শীর্ষস্থানীয় কর্মকর্তা আফগান প্রেসিডেন্ট হামিদ কারজাইকে এ নিশ্চয়তা দিয়ে বলেছেন, পূর্ববর্তী কমান্ডার জেনারেল স্ট্যানলি ম্যাকক্রিস্টালের নীতির কারণে আফগানিস্তানে বেসামরিক লোকজনের হতাহতের সংখ্যা কমেছে। তাই এই নীতি নতুন কমান্ডার জেনারেল ডেভিড পেট্রাউসের সময়েও অব্যাহত রাখা হবে।
এদিকে পদচ্যুত হওয়ার আগে সাবেক কমান্ডার ম্যাকক্রিস্টাল আফগান যুদ্ধ নিয়ে বিতর্কিত এক ভবিষ্যদ্বাণী করেছেন। তিনি বলেছেন, আগামী ছয় মাসেও আফগান যুদ্ধের কোনো উন্নতি আসবে না। লন্ডনভিত্তিক প্রভাবশালী পত্রিকা ইন্ডিপেন্ডেন্ট গতকাল রোববার এ কথা জানিয়েছে।
আফগানিস্তানে গত শনিবার পাঁচ বিদেশি সেনাসদস্য নিহত হয়েছেন। তাঁদের মধ্যে দেশটির দক্ষিণাঞ্চলে রাস্তার পাশে পেতে রাখা বোমা বিস্ফোরণে এক মার্কিন সেনাসদস্যসহ দুজন মারা গেছেন। পূর্বাঞ্চলে বোমা হামলায় মারা গেছেন আরও দুজন। তাঁদের মধ্যেও একজন মার্কিন সেনা রয়েছেন। এ নিয়ে চলতি মাসে এখন পর্যন্ত আফগানিস্তানে নিহত বিদেশি সেনাসদস্যের সংখ্যা দাঁড়িয়েছে ৮৯। গত নয় বছরের মধ্যে এক মাসে এত বেশি বিদেশি সেনা নিহত হওয়ার ঘটনা এটাই প্রথম। নিহত সেনাদের মধ্যে ৫২ জনই যুক্তরাষ্ট্রের।
আফগান প্রেসিডেন্ট কারজাই সব সময় বেসামরিক ক্ষয়ক্ষতির এড়ানোর ওপর জোর দিয়ে আসছেন। তাঁর মতে, বেসামরিক ক্ষয়ক্ষতি এড়ানো না গেলে তালেবানের বিরুদ্ধে ন্যাটো জোটের চলমান অভিযানে সফলতা অর্জন করা কঠিন হয়ে পড়বে।
মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা ও তাঁর প্রশাসনের সমালোচনা করায় ম্যাকক্রিস্টালকে সরিয়ে দেওয়া হয়। পদচ্যুত হওয়ার আগে আফগান যুদ্ধ নিয়ে ম্যাকক্রিস্টাল ন্যাটো জোটভুক্ত দেশগুলোর প্রতিরক্ষামন্ত্রীদের সঙ্গে এক বৈঠক করেন। সেখানে ম্যাকক্রিস্টাল বলেন, পরবর্তী ছয় মাসে আফগান যুদ্ধের কোনো পরিবর্তন হবে না। ফাঁস হওয়া সামরিক নথিপত্রের বরাত দিয়ে ইন্ডিপেন্ডেন্ট এ কথা জানিয়েছে। এ মাসের গোড়া দিকে এ বৈঠক অনুষ্ঠিত হয়।
পত্রিকাটি ম্যাকক্রিস্টালের বরাত দিয়ে জানায়, বিদ্রোহীদের ক্রমবর্ধমান বাধার মুখে আফগানিস্তানের দুর্নীতি ও নিরাপত্তার বিষয়টি এখনো অমীমাংসিত রয়ে গেছে। স্থিতিশীল আফগানিস্তানের জন্য দুর্নীতি দমন এবং সেখানে নিরাপত্তা প্রতিষ্ঠা গুরুত্বপূর্ণ ইস্যুতে পরিণত হয়েছে। তিনি আরও বলেন, আফগানিস্তানের নিজস্ব নিরাপত্তা বাহিনী পর্যাপ্ত প্রশিক্ষণ পাচ্ছে না। তাদের মান উন্নয়নের জন্য জরুরি সরঞ্জাম দরকার। দেশের ওপর আফগান সরকারের পূর্ণ নিয়ন্ত্রণ নেই বলেও তিনি মন্তব্য করেন।

No comments

Powered by Blogger.