শেষ আটে আর্জেন্টিনা

২৫ মিনিটে পরিষ্কার অফসাইড লাইন্সম্যানের চোখ এড়িয়ে যাওয়া আর ৩২ মিনিটে গঞ্জালো হিগুয়েইনকে দেওয়া মেক্সিকোর ডিফেন্ডার রিকার্ডো ওসোরিওর ‘উপহার’— মারাত্মক দুটি ভুলই নির্ধারণ করে দিল ম্যাচের গতিপথ। দ্বিতীয়ার্ধে দু দলই গোল করেছে একটি করে। কিন্তু প্রথমার্ধের ওই দুটি ভুল দারুণভাবে কাজে লাগানো আর্জেন্টিনা জিতল ৩-১ গোলে। আর টানা পঞ্চমবারের মতো মেক্সিকোর বিশ্বকাপ অভিযান শেষ হলো দ্বিতীয় রাউন্ডে। ৩ জুলাই কেপটাউনে কোয়ার্টার ফাইনালে আর্জেন্টিনার প্রতিপক্ষ জার্মানি।
আর্জেন্টিনার প্রথম গোলটি হয়েছে লাইন্সম্যানের ভুলে। মেসির পাস ধরে বক্সে ঢুকে পড়েছিলেন তেভেজ। মেক্সিকোর গোলরক্ষক অস্কার পেরেজ ছুটে এসে ডাইভ দিয়ে বল ফেরালেও ফিরতি বল ধরে মেসি আবারও পাস দেন তেভেজকে। হেডে বল জালে জড়ান তেভেজ। টিভি রিপ্লেতে দেখা গেল, পরিষ্কার অফসাইডে ছিলেন তেভেজ। রেফারি-লাইন্সম্যানের কাছে গোল বাতিলের দাবি জানান মেক্সিকানরা। কিন্তু গোলটি বাতিল করেননি রেফারি।
সাত মিনিট পর ওসোরিও নিজেদের বক্সের সামনে থেকে সতীর্থকে পাস দিতে গিয়ে বল দিয়ে ফেলেন হিগুয়েইনের পায়ে। চিতার ক্ষিপ্রতায় বল ধরে এগিয়ে গিয়ে গোলকিপারকে কাটিয়ে বল জালে জড়ান হিগুয়েইন। চার গোল নিয়ে ‘এল পিপিতা’ এখন এককভাবে টুর্নামেন্টের সর্বোচ্চ গোলদাতা। ৫১ মিনিটে অসাধারণ এক গোল করে আর্জেন্টিনার জয় নিশ্চিত করে দেন তেভেজ। ৭০ মিনিটে মেক্সিকোর সান্ত্বনার গোলটি করেছেন হার্নান্দেজ।

No comments

Powered by Blogger.