ইরাকে আত্মঘাতী হামলায় নিহত ৪১

ইরাকের রাজধানী বাগদাদে গতকাল সোমবার এক আত্মঘাতী বোমা হামলায় কমপক্ষে ৪১ জন নিহত হয়েছে। আহত হয়েছে ১০৬ জন। নিহত ব্যক্তিদের মধ্যে নারী ও শিশুও রয়েছে। কারবালা অভিমুখী একদল শিয়া তীর্থযাত্রীর ওপর এক আত্মঘাতী নারী হামলাকারী হামলা চালালে ওই হতাহতের ঘটনা ঘটে। ইরাকি কর্মকর্তারা এ কথা জানান।
শিয়া মুসলিমদের একটি ধর্মীয় উত্সবে যোগ দেওয়ার জন্য পবিত্র শহর কারবালা যাওয়ার পথে তীর্থযাত্রীরা একটি বিশ্রামকেন্দ্রে থামলে তাদের ওপর ওই হামলা চালানো হয়।
বাগদাদ অপারেশনাল কমান্ডের মুখপাত্র মেজর জেনারেল কাশিম আতা বলেন, বেলা পৌনে ১২টার দিকে শরীরে বিস্ফোরক বেল্ট বাঁধা এক নারী কারবালা অভিমুখী একদল শিয়া তীর্থযাত্রীর ঠিক মাঝখানে গিয়ে নিজেকে উড়িয়ে দেন।
স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের একজন মুখপাত্র জানান, আহত ব্যক্তিদের বাগদাদের পাঁচটি হাসপাতালে চিকিত্সা দেওয়া হচ্ছে। প্রাথমিকভাবে পরিবেশিত খবরে বলা হয়, নিহত ব্যক্তিদের মধ্যে পাঁচজন নারী ও ছয়টি শিশু রয়েছে।
আরবাইন ধর্মীয় উত্সবে যোগ দেওয়ার জন্য দিয়ালা প্রদেশ থেকে হেঁটে কারবালা যাচ্ছিল হতাহত ব্যক্তিরা। কারবালা অভিমুখী তীর্থযাত্রীদের জন্য স্থাপন করা একটি বিশ্রাম ও খাবার কেন্দ্রে থামার পর তাদের ওপর ওই হামলা চালানো হয়।
আশুরা উদ্যাপনের ৪০ দিন পর আরবাইন পালন করা হয়ে থাকে। পবিত্র ওই অনুষ্ঠানের নিরাপত্তায় কারবালায় ইরাকি নিরাপত্তা বাহিনীর প্রায় ৩০ হাজার সদস্য মোতায়েন করা হয়েছে। কারবালাকে অন্যতম একটি পবিত্র স্থান হিসেবে বিবেচনা করে থাকেন শিয়া মুসলিমরা।

No comments

Powered by Blogger.