মার্কিন ও পাকিস্তানি কর্মকর্তাদের বিশ্বাস মেহসুদ মারা গেছেন

পাকিস্তানি ও মার্কিন কর্মকর্তাদের বিশ্বাস, মার্কিন পাইলটবিহীন বিমানের ক্ষেপণাস্ত্র হামলায় পাকিস্তানি তালেবানের প্রধান হাকিমুল্লাহ মেহসুদ মারা গেছেন। গত রোববার নিউইয়র্ক টাইমস পত্রিকার এক প্রতিবেদনে এ কথা বলা হয়।
পত্রিকাটি জানায়, ওই খবরের সত্যতা নিশ্চিত করতে পারেনি পাকিস্তানি সেনাবাহিনী। তবে ইসলামাবাদ ও পেশোয়ারে সরকারি কর্মকর্তারা বলেছেন, তাঁদের বিশ্বাস, হাকিমুল্লাহ মেহসুদ মারা গেছেন, তবে মেহসুদের মৃত্যুর পক্ষে কোনো প্রমাণ উপস্থাপন করেননি কর্মকর্তারা।
ওয়াশিংটনে মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা প্রশাসনের একজন কর্মকর্তা বলেন, সপ্তাহান্তে পাওয়া গোয়েন্দা তথ্য থেকে এই চূড়ান্ত সিদ্ধান্তে আসা যায় যে গত ১৪ জানুয়ারির ক্ষেপণাস্ত্র হামলায় আহত তালেবান নেতা হাকিমউল্লাহ মেহসুদ মারা গেছেন, এটা প্রায় ৯০ শতাংশ নিশ্চিত।
পত্রিকাটিতে আরও বলা হয়, ধারণা করা হচ্ছে, মেহসুদকে পাকিস্তানের উপজাতি অধ্যুষিত এলাকায় দাফন করা হয়েছে।
পাকিস্তানি তালেবানের প্রধান মেহসুদ গত বছরের ডিসেম্বরে আফগানিস্তানের দক্ষিণ-পূর্বাঞ্চলে যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় গোয়েন্দাসংস্থা সিআইএর একটি ঘাঁটিতে আত্মঘাতী হামলার দায়িত্ব স্বীকার করেন। এর পর তাঁর বিরুদ্ধে প্রতিশোধ নেওয়ার জন্য মরিয়া হয়ে উঠে যুক্তরাষ্ট্র। ওই ওই আত্মঘাতী হামলায় সিআইএর পাঁচ কর্মকর্তা ও দুই বেসামরিক ঠিকাদার প্রাণ হারান।

No comments

Powered by Blogger.